চৌগাছা বাজারে মাছের সরবরাহে কমতি নেই তবুও দাম বেশি

0

স্টাফ রিপোর্টার, চৌগাছা (যশোর) ॥ ‘মাছে ভাতে বাঙালি’ এই কথাটি এখন যেন শুধুই কথার কথা হয়ে দাঁড়িয়েছে। পুকুর, খাল-বিল, ডোবা-নালা কমেছে ঠিকই কিন্তু মাছ উৎপাদন থেমে নেই। কিন্তু দিনের পর দিন মাছের দাম হু হু করে বাড়ছে। বুধবার চৌগাছার প্রধান মাছ বাজারে মাছ কিনতে আসা একাধিক ক্রেতার মুখে ছিল প্রশ্ন- কেন বাড়ছে মাছের দাম?
চৌগাছার মাছ বাজারে অবস্থিত আড়ৎগুলোতে কাকডাকা ভোর হতে যশোরের বিভিন্ন জেলা- উপজেলা এমনকি পাশের জেলা- উপজেলা হতে মাছ আসতে শুরু করে। আড়তদারদের হাকডাক আর ক্রেতাদের উপস্থিতিতে দিনের বেশির ভাগ সময় সরব থাকে এই বাজার। আড়তে দেশি প্রজাতির হরেক রকমের মাছের পাশাপাশি চাষ করা শিং, মাগুর, কৈ, টেংরা, পুটি, কার্প জাতীয় মাছের ব্যাপক সরবরাহ ঘটে। এছাড়া সাতক্ষীরার গলদা চিংড়ি এবং বরিশাল, পটুয়াখালী, চট্টগ্রাম হতে আসে রুপালী ইলিশসহ নানা ধরনের সাগরের মাছ। কিন্তু গত কয়েক মাস ধরে হঠাৎ করেই বাড়তে শুরু করে সব ধরনের মাছের দাম। বর্তমানে অস্বাভাবিক দাম বৃদ্ধিতে অসহায় হয়ে পড়েছেন নিন্মআয়ের মানুষ।
বুধবার সকালে চৌগাছার প্রধান মাছ বাজারে গিয়ে ক্রেতাদের চোখে মুখে হতাশার ছাপ লক্ষ্য করা গেছে। কথা হয় একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মচারী মহিদুল ইসলামের সাথে। তিনি বলেন, বাড়িতে বৃদ্ধ পিতা-মাতা আছেন। তাদের জন্যে একটি ইলিশ মাছ কিনতে এসেছি। কিন্তু দাম শুনে আমি থমকে গিয়েছি। এক কেজি ওজনের একটি ইলিশ ১৮শ হতে ২২শ টাকায় বিক্রি হচ্ছে। এতো টাকা দিয়ে আমার মত স্বল্প আয়ের মানুষ ইলিশ মাছ কেনা একেবারেই অসম্ভব। তাই ইলিশ মাছের কাছে গিয়ে তার ঘ্রান নেয়ার চেষ্টা করেছি।
চা বিক্রেতা কবির হোসেন বলেন, মাছ কিনতে এসে যেন চোখ কপালে উঠে গেছে। ইলিশ মাছ কেনা কোনভাবেই সম্ভব না, তাই টেংরা মাছ কিনতে চেয়েছিলাম। কিন্তু এক পোয়া (২৫০ গ্রাম) টেংরা মাছের দাম চেয়েছে ২০০ টাকা। এ কোন আজব জগতে এলাম ভেবে পাচ্ছিনা। মাছ বাজারে কিছু সময় ঠাই দাঁড়িয়ে থেকে ২২০ টাকা দিয়ে এক কেজি তেলাপিয়া মাছ কিনে বাড়ি যাচ্ছি।
বাজার ঘুরে দেখা গেছে, ইলিশ কেজি কেজি সাইজ ১৮শ হতে ২২শ, ৫শ থেকে ৭শ গ্রাম ওজনের ১ হাজার হতে ১৩শ আর জাটকা (কেজিতে ৩/৪টি) বিক্রি হচ্ছে ৬শ হতে ৮ টাকায়। রুই মাছের কেজি ৩শ হতে সাড়ে ৩শ, টেংরা ৮শ হতে ১ হাজার টাকা কেজি, শিং মাছ সাড়ে ৩শ হতে সাড়ে ৪শ, মৃগেল ৩শ হতে ৪শ, সিলভার কার্প কেজি আড়াইশ আর তেলাপিয়া ২শ হতে আড়াইশ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
একাধিক ক্রেতা ক্ষোভ প্রকাশ করে বলেন, সাগরের ইলিশ মাছ তো আর ফিট বা খৈল, ভুষি, শাক সবজি খায়না। তাইলে কিসের কারণে ইলিশ মাছের দাম এতো বেশি ?
মাছ বিক্রেতা সাধন কুমার, উজ্জল হোসেন, বড় খোকন, জাহিদ হাসান বলেন, বর্তমানে বাজারে মাছের আমদানি কম। কিন্তু চাহিদা সেই আগের মতই আছে। সে কারণে সব ধরনের মাছের দাম বেড়েছে।
মাছের আড়তদার শহিদুল ইসলাম বলেন, দিন যত যাচ্ছে ততই কিন্তু খাল বিলের সংখ্যা কমে যাচ্ছে। সে কারণে দেশি প্রজাতির মাছ পাওয়া খুবই কষ্টকর। কমবেশি যাই আড়তে আসছে ক্রেতার সংখ্যা বেশি থাকায় চড়া দামে তা বিক্রি হচ্ছে।