মনিরামপুরে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে রাস্তা দখলের অভিযোগ, কয়েকটি পরিবার অবরুদ্ধ

0

মজনুর রহমান,মনিরামপুর (যশোর) ॥ মনিরামপুরে রোহিতা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান, আওয়ামী লীগের সভাপতি হাফিজ উদ্দিনের বিরুদ্ধে রাস্তা দখলের অভিযোগ উঠেছে। দখলের পর ইট, কাঁটাতার ও নেট দিয়ে ঘিরে এস্কেভেটর মেশিন দিয়ে রাস্তার মাটি কেটে নেওয়ার চেষ্টা করেন। এ সময় এলাকাবাসীর বিক্ষোভের মুখে পুলিশ এসে মাটি কাটা বন্ধ করে দেয়। এ ঘটনা ঘটে শনিবার (১৫ জুলাই) দুপুর ১২ টার দিকে রোহিতা বাজারের উত্তর মাথায়।
জানা যায়, রোহিতা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ইউপি চেয়ারম্যান হাফিজ উদ্দিনের ছোট ভাই যুক্তরাষ্ট্র প্রবাসী হারুন অর রশিদ। তিনি স্থানীয় রোহিতা বাজারের উত্তর পাশে সাবেক চেয়ারম্যান বিএনপি নেতা মিজানুর রহমানের ছোট ভাই মাসুদুর রহমানের কাছ থেকে ২০১৬ সালে ৯ শতক জমি কেনেন। ২০১৬ সালের ১৩ জুন তারিখে কোদলাপাড়া মৌজার হাল ২০০৮ দাগের ওই নয় শতক জমি রেজিস্ট্রি করা হয়। কিন্তু জমি রেজিস্ট্রির সাত বছর পর হারুন অর রশিদের ভাই ইউপি চেয়ারম্যান হাফিজ উদ্দিন গত শুক্রবার দুপুরে লোকজন নিয়ে ওই জমিসহ পাশের ইটের সোলিং রাস্তাটি দখল করেন। এ সময় রাস্তার পাশে থাকা আতাউর রহমান নামে এক ব্যক্তির একটি দোকানঘর ভেঙে গুড়িয়ে দেওয়া হয়। অভিযোগ রয়েছে দখলের পর ইট, কাঁটাতার ও নেট দিয়ে রাস্তার চারপাশসহ মুখ ঘিরে রাখেন। ফলে শুক্রবার থেকে পাশের কয়েকটি পরিবারের লোকজনের যাতায়াত বন্ধ হয়ে পড়েছে।
রাস্তা ঘিরে রাখায় তারা মূলত বাড়ির মধ্যে অবরুদ্ধ হয়ে পড়েছেন। রাস্তা ঘিরে রেখেই চেয়ারম্যান ক্ষ্যান্ত হননি। শনিবার দুপুর ১২টার দিকে চেয়ারম্যান হাফিজ উদ্দিন উপস্থিত থেকে এস্কেভেটর মেশিন দিয়ে ওই রাস্তা থেকে মাটি কাটা শুরু করেন। এ সময় এলাকাবাসী নিষেধ করলেও কর্নপাত করেননি চেয়ারম্যান। এক পর্যায়ে এলাকাবাসী বিক্ষুব্ধ হয়ে উঠলে পুলিশ গিয়ে পরিস্থিতি শান্ত করে মাটিকাটা বন্ধ করে দেয়। তবে রাস্তাটি অবমুক্ত করা হয়নি।
ভুক্তভোগী কওসার আলী, মতিয়ার রহমান, পল্লী চিকিৎসক আতাউর রহমান, জাহান আলী, শামিম হোসেনসহ আশপাশের লোকজন জানান, তারা দীর্ঘ ৬৫ বছর ধরে এ রাস্তা দিয়ে যাতায়াত করেন। কিন্তু চেয়ারম্যান তাদের যাতায়াতের একমাত্র ওই রাস্তাটি দখলের পর ঘিরে রাখায় তারা এখন পরিবার পরিজন নিয়ে বাড়িতে অবরুদ্ধ হয়ে পড়েছেন।
ইউপি চেয়ারম্যান হাফিজ উদ্দিন বলেন, তার ভাইয়ের কেনা জমি (রাস্তাসহ) তিনি দখল করেছেন। পাশের জমির মালিক সায়ফুল ইসলাম, মাহাবুব হোসেন, সাবেক ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান জানান, চেয়ারম্যান হাফিজ উদ্দিনের ভাইয়ের রেজিস্ট্রিকৃত নয় শতক জমির দলিলের নকশায় উল্লেখ রয়েছে দৈর্ঘ্য ৩২ ফুট এবং প্রস্থ ১২৭ ফুট। কিন্তু অভিযোগ রয়েছে, ইউপি চেয়ারম্যান হাফিজ উদ্দিন দৈর্ঘ্য ৩২ ফুটের পরিবর্তে ৫৪ ফুট এবং প্রস্থ ১২৭ ফুটের পরিবর্তে ৮০ ফুটসহ পাশের ইটের সোলিংয়ের রাস্তাটি দখল করেন।
মনিরামপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) শেখ মনিরুজ্জামান জানান, খবর পেয়ে পুলিশ গিয়ে দখলকৃত ওই রাস্তার মাটি কাটা বন্ধ করে দিয়েছে। তবে উপজেলা নির্বাহী অফিসার জাকির হোসেন জানান, এ ব্যাপারে কেউ অভিযোগ করলে তিনি দ্রুত ব্যবস্থা নিবেন।