কয়েকদিনের বিরতির পর অবশেষে যশোরে নেমে এলো স্বস্তির বৃষ্টি

0

স্টাফ রিপোর্টার ॥ বেশ কয়েকদিনের বিরতির পর অবশেষে বৃষ্টির দেখা মিলেছে যশোরে। সোমবার (১৫ মে) সন্ধ্যার পর হঠাৎ ঝড়োহাওয়ার সাথে এ বৃষ্টি নেমে আসে আকাশ থেকে। প্রথমে বাতাসের তীব্রতায় মানুষের মাঝে আতঙ্ক ছড়ালেও পরক্ষণে আকাশ থেকে বৃষ্টি নেমে আসায় প্রকৃতিকে হিম শীতল করে তোলে।
আবহাওয়া অফিসের তথ্যমতে সন্ধ্যা ৭ টা ১৫ মিনিটি থেকে ৭ টা ৫৫ মিনিটে মাত্র আধা ঘণ্টায় যশোরে ১১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এ সময় বাতাসের গতিবেগ ছিলো ঘণ্টায় ৫৫ কিলোমিটার। ঘূর্ণিঝড় মোখার প্রভাবমুক্ত যশোরে গত কয়েক দিনের তীব্র গরম ও দাবদাহে বৃষ্টির প্রত্যাশা ছিলো এ অঞ্চলের প্রাণীকূলে। তবে দেশের অন্যান্য স্থানে বৃষ্টি হলেও যশোরে দেখা মিলছিলো না। অবশেষে মোখার বিদায়ের একদিন পর প্রকৃতিতে ফিরে আসে প্রত্যাশিত বৃষ্টি। সোমবার সন্ধ্যার পর আকাশ মেঘে ঢেকে যায় এরপর ৭টা ১৫ মিনিট থেকে শুরু হয়ে ঝড়ো হাওয়া। এরপর নেমে আসে বৃষ্টি। অনেকটা জোরেসোরে চলে টানা ৭টা ৫৫ মিনিট পর্যন্ত। এরপর গতি কমে তা ঝিরঝির অবস্থার রূপ নেয়।
যশোর বিমানবাহিনী নিয়ন্ত্রিত আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, ৭টা ১৫ মিনিট থেকে ৭টা ৫৫ মিনিট পর্যন্ত মাত্র আধা ঘণ্টায় ১১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। এ সময় বাতাসের গতিবেগ ছিলো ৫৫ কিলোমিটার ঘণ্টায়। আবহাওয়া অফিসের তথ্যমতে বৃষ্টি আরও হওয়ার সম্ভাবনা রয়েছে। বৃষ্টিপাতের সময় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ায় প্রকৃতিতে ঠা-া ভাব অনুভূত হয়। যা অবিকল শীতের আমেজে রূপ নেয়। বৃষ্টিপাত হওয়ায় মানুষ স্বস্তির নিশ্বাস ফেলেছেন। অনেকে বৃষ্টিতে ভিজে স্বস্তি উপভোগ করতে থাকেন। রাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত ঝিরঝির বৃষ্টি ঝরছিলো।
এ বিষয়ে জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক (প্রশিক্ষণ) সুশান্ত কুমার তরফদার বলেন, বৃষ্টিতে কৃষির কোনও ক্ষতি হয়নি। বরং এই বৃষ্টি সবজি ও পাট চাষের জন্য বড় আশীর্বাদ হয়ে দেখা দিয়েছে। আরও বৃষ্টির প্রয়োজন বলে তিনি জানান।