মোংলা বন্দরে রিকন্ডিশনড গাড়ি আমদানিতে গতি ফিরেছে

0

মনিরুল হায়দার ইকবাল, মোংলা (বাগেরহাট)॥ ডলার সংকটের কারণে বাংলাদেশের অর্থনীতি ক্ষতির মুখে পড়ে। এই অবস্থায় মোংলা বন্দরে গাড়ি আমদানি কমে যাওয়ায় গেল এক বছরে ৪০০ কোটি টাকা রাজস্ব হারায় মোংলা কাস্টমস কর্তৃপক্ষ। তবে আশার কথা হলো, ডলারের কিছুটা যোগান পাওয়ায় বাংলাদেশের গাড়ি ব্যবসায়ীরা ফের রিকন্ডিশনড গাড়ি আমদানিতে ফিরেছেন। জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে তফসিলি ব্যাংকগুলোতে ডলারের (বৈদেশিক মুদ্রা) প্রবাহ ছিল। এজন্যে কিছু গাড়ি আমদানি করা হয়েছে। এই অবস্থায় মোংলা বন্দরে ৭০৩টি গাড়ি নিয়ে বৃহস্পতিবার (৪ মে)  ভিড়েছে একটি বিদেশি জাহাজ। এদিন দুপুরে বন্দরের ৮ নম্বর জেটিতে মালেয়শিয়ার পতাকাবাহী ‘এম ভি মালেশিয়া স্টার’ জাহাজটি ভেড়ে। জাহাজ থেকে গাড়িগুলো রাতের মধ্যেই খালাস শেষে শুক্রবার ( ৫ মে) সকালে জাহাজটি মোংলা বন্দর ত্যাগ করে।
মালেশিয়া স্টার জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট এনশিয়েন্ট স্টিম শিপের খুলনার ব্যবস্থাপক মো. ওহিদুজ্জামান জানান, এবারের জাহাজটিতে জাপান থেকে যে গাড়ি আমদানি করা হয়েছে তার মধ্যে এক্সিও, প্রিমিও, এলিয়ন, অ্যাকুয়া, প্যারাডো ও মিনিবাসসহ একাধিক ব্রান্ডের গাড়ি রয়েছে। এগুলো জাপান থেকে সিঙ্গাপুর হয়ে মোংলা বন্দরে এসেছে। এরআগে এই একই চালানের ৫৫৯টি গাড়ি চট্রগ্রাম বন্দরে খালাস করা হয়। ওহিদুজ্জামান আরও বলেন, চলতি মে মাসের ১৯ এবং ২১ তারিখে জাপান থেকে বিলাসবহুল আরও গাড়ি নিয়ে আরও দুটি বিদেশি জাহাজের মোংলা বন্দরে আসার কথা রয়েছে। গত মার্চ মাসেও এই বন্দরে এসেছে আরও ৫০০ গাড়ি।
মোংলা কাস্টমস হাউসের যুগ্ম কমিশনার মাহফুজ আহম্মেদ বলেন, কাস্টস হাউসের বছরে সর্বোচ্চ রাজস্ব আদায় হতো গাড়ি আমদানির মাধ্যমে। কিন্তু এখন সেটা নেই। ডলার সংকটের কারণে গাড়ি আমদানি অর্ধেকে নেমে আসে। সেক্ষেত্রে এক বছরে মোংলা কাস্টমসের ৪০০ কোটি টাকার রাজস্ব আদায় কমে গেছে।