যশোর-বেনাপোল সড়কে গাছের কারণে কেউ মারা গেলে হত্যা মামলা করা হবে:নাগরিক আন্দোলনের নেতৃবৃন্দ

0

 

স্টাফ রিপোর্টার ॥ যশোর-বেনাপোল মহাসড়কের ঝুঁকিপূর্ণ গাছের কারণে কারোর মৃত্যু হলে উচ্চ আদালতে মামলাকারীদের বিরুদ্ধে হত্যা মামলা দেয়ার হুশিয়ারি দিয়েছেন যশোর নাগরিক আন্দোলন নামে একটি সংগঠনের নেতারা। শনিবার (১ এপ্রিল) সকালে প্রেসক্লাব যশোরের সামনে নাগরিক অধিকার আন্দোলনের ব্যানারে আয়োজিত মানববন্ধন থেকে এ হুশিয়ারি দেন তারা।
মানববন্ধনে বক্তারা বলেন, বাংলাদেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোলের সাথে সংযোগকারী প্রস্তাবিত এশিয়ান হাইওয়ের অংশ যশোর-বেনাপোল মহাসড়কের দু’পাশে দু’শ বছরের পুরনো, জরাজীর্ণ গাছগুলো এখন মৃত ও মৃতপ্রায়। ঝড় বাতাসে এই মরা গাছ ভেঙে পড়ে জান-মালের ক্ষয়ক্ষতি করছে। আবার এই জীর্ণ গাছের কারণে মহাসড়কটিকে ছয় লেনে উন্নীত করা সম্ভব হচ্ছে না।
সড়কের দুপাশে দু’শ’ বছর আগের গাছে কোন পাতা নেই, পাতার মত যা দেখা যায় সব পরগাছা কয়েকটি বাদে প্রায় সব মৃত ও অর্ধ মৃত। অথচ কতিপয় পরিবেশবাদী ফটো এডিট করে এসব মৃত গাছ জীবিত দেখিয়ে রিট করে ফায়দা লুটছে। তাদের কুটকৌশলের কারণেই প্রতিনিয়ত সড়কটিতে দুর্ঘটনায় হতাহতের ঘটনা ঘটছে। মূলত তারা পরিবেশের জন্য নয়, সম্পূর্ন নিজেদের স্বার্থ হাসিলের জন্য উচ্চ আদালতে মামলা করেছে।
বক্তারা বলেন, এরপর থেকে সড়কে দুর্ঘটনায় প্রাণহানি হলে তার দায়িত্ব হাইকোর্টে রিটকারীদের নিতে হবে। প্রয়োজনে তাদের বিরুদ্ধে হত্যামামলা করা হবে। এজন্য গাছগুলোতে অপসারণ করে মহাসড়কটি ছয় লেনে উন্নীত করার দাবি তোলেন বক্তারা। নেতৃবৃন্দ বলেন, পদ্মা সেতুর পূর্ণাঙ্গ সুফল পেতে হলে ভাঙ্গা থেকে বেনাপোল পর্যন্ত মহাসড়ক ৬ লেন করার কোনো বিকল্প নেই।
নাগরিক অধিকার আন্দোলনের কার্যকরী কমিটির সদস্য আহসানউল্লাাহ ময়নার সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন দৈনিক কল্যাণ পত্রিকার সম্পাদক বীর মুক্তিযোদ্ধা একরাম-উদ-দ্দৌলা, যশোর জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি বিশ্বনাথ ঘোষ, সেবা সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি মাস্টার আশরাফুজ্জামান বাবু, যশোর হ্যাচারি মালিক সমিতির সাধারণ সম্পাদক জাহিদ গোলদার, নাগরিক অধিকার আন্দোলন যশোরের সমন্বয়ক মাসুদুজ্জামান মিঠু, কার্যকরী সদস্য বীর মুক্তিযোদ্ধা মোবাশ্বের হোসেন বাবু, ডা. আব্দুল্লাহ, রাঙা প্রভাত সংগঠনের উপদেষ্টা শরিফ মাসুদ হিমেল প্রমুখ।
এছাড়াও মানববন্ধনে উপস্থিত ছিলেন প্রাক্তন অধ্যক্ষ বোরহানুস সুলতান, সাবেক ব্যাংকার বীর মুক্তিযোদ্ধা হাজী সেলিম, মেরিন ইঞ্জিনিয়ার নাজমুল আরেফিন, যশোর শহর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শহিদুল হক শাহিন আলম, সেবা সংগঠনের সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন চাঁদ, নারী নেত্রী শিমু চৌধুরী প্রমুখ।