রহমতের বরিষায় সিক্ত হবার মাস রমজান

0

স্টাফ রিপোর্টার ॥ বছর ঘুরে মুমিনের দুয়ারে হাজির পবিত্র মাহে রমজানুল মুবারক। রহমত, মাগফিরাত ও মুক্তির বার্তা নিয়ে বৃহস্পতিবার পশ্চিম আকাশে উদিত হয়েছে ১৪৪৪ হিজরির রমজান মাসের চাঁদ। পবিত্র এই মাসকে স্বাগত জানিয়েছে গোটা মুসলিম উম্মাহ। চন্দ্রবর্ষেও সেরা মাস রমজান। কারণ এই মাসে মহান আল্লাহ অফুরন্ত রহমত ও শান্তির বারিধারা বর্ষণ করেন। তার নিয়ামতের বিশাল ভা-ার খুলে দেন। অগণিত বান্দাকে মাফ করে দেন। মুক্তির সুসংবাদ পৌঁছে দেন মুমিনের দুয়ারে দুয়ারে। সিয়াম সাধনা মানুষকে পরিশুদ্ধ ও পবিত্র করে। এই মাস মুক্তি ও সফলতা লাভের অনন্য সুযোগ এনে দেয়।
মহামারী করোনাভাইরাসের ভয়াবহ প্রকোপের মধ্যে আমাদের গত দুটি রমজান কাটাতে হয়েছে। এজন্য রমজানের অনেক আনুষ্ঠানিকতা যথাযথভাবে পালন করা যায়নি। আশার কথা হলো, এবার রমজান এসেছে এমন একটি সময়ে যখন করোনা সংক্রমণের কোন বিধিনিষেধ নেই। তাই এবার ইফতার-তারাবিসহ সব আনুষ্ঠানিকতার সঙ্গে সিয়াম সাধনা করা যাবে।
একজন মুমিন বান্দার জন্য রমজানের চেয়ে প্রাপ্তির কোনো মাস হতে পারে না। কারণ এই মাসে করা নফল কাজগুলো ফরজ কাজের মর্যাদা পায়, আর ফরজ কাজগুলো সত্তর গুণ অধিক মর্যাদা পায় (বায়হাকি)। রমজান মাস এলে আকাশের দরজাগুলো খুলে দেওয়া হয়, সৎপথে চলার পথ সহজ হয়ে যায়, শয়তানকে শেকলে আবদ্ধ করা হয় (সহিহ বুখারি ও মুসলিম)। অন্যায় ও পাপ কাজ থেকে দূরে থাকতে রোজা ঢালস্বরূপ। যে ব্যক্তি রমজানের রোজা রাখবে তার অতীত ও বর্তমানের সব গুনাহ ক্ষমা করে দেওয়া হবে বলে হাদিসে উল্লেখ আছে। রমজান মুমিনের জন্য কাক্সিক্ষত সফলতা লাভের সুবর্ণ সুযোগ। তবে রমজানের প্রাপ্তি ও সুফল নিশ্চিত হওয়ার পূর্বশর্ত হলো, এ মাসের দাবি যথাযথভাবে আদায় করা। রোজার সব বিধিবিধান পুরোপুরি মেনে চলা। এজন্য আসুন এই মাসের রহমত ও বরকত পুরোপুরি লাভে সচেষ্ট হই। যথাযথভাবে হক আদায় করে সিয়াম পালনের মাধ্যমে দুনিয়া ও আখিরাতে সফলতা অর্জন করি।