সাকিব-তাইজুলে লড়াইয়ে থাকল বাংলাদেশ

0

স্পোর্টস ডেস্ক॥ ভয় ধরানো ব্যাটিং করছিলেন রিশাভ পান্ত। কম গেলেন না শ্রেয়াস আইয়ারও। তবে সময় মতো জ্বলে উঠলেন সাকিব আল হাসান। আর তাইজুল ইসলাম তো সকাল থেকেই ছিলেন দুর্দান্ত। এই দুইয়ের স্পিনে ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন শেষে বাংলাদেশ লড়াইয়ে থাকল ভালোভাবেই। মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে শুক্রবার ভারতের প্রথম ইনিংস থামে ৩১৪ রানে। প্রথম ইনিংসে স্বাগতিকদের সংগ্রহ ছিল ২২৭। ফলে ৮৭ রানের লিড পায় ভারত।
শেষ বিকেলে দ্বিতীয় ইনিংস শুরু করে ৬ ওভারে বিনা উইকেটে ৭ রান তুলেছে বাংলাদেশ। অর্থাৎ ভারত এখনও এগিয়ে ৮০ রানে।  তবে এখান থেকে বাংলাদেশ ম্যাচে এগিয়ে যেতেই পারে। সে ক্ষেত্রে দায়িত্ব নিতে হবে ব্যাটারদের। প্রথম ইনিংসে যেমন মুমিনুল হক দারুণ ব্যাটিং করেছেন। কিন্তু অন্যদের ব্যর্থতা আর বড় পুঁজি গড়তে পারেনি দল। নাজমুল হোসেন শান্ত ৫ ও জাকির হাসান ২ রান নিয়ে শনিবার নতুন দিনের ব্যাটিং শুরু করবেন।  দ্বিতীয় দিনের প্রথম সেশনটা ছিল বাংলাদেশের। ২৮ ওভারে ৩ উইকেট হারিয়ে মাত্র ৬৭ রান তুলতে পারে ভারত। তিনটি উইকেটই নেন তাইজুল ইসলাম। কিন্তু দ্বিতীয় সেশনটা বাংলাদেশের জন্য ছিল হতাশার। যদিও শুরুতে বিরাট কোহলিকে (৭৩ বলে ২৪) ফিরিয়ে দিয়েছিলেন তাসকিন আহমেদ। তবে শুধু কোহলির উইকেট হারিয়ে ২৫ ওভারে ১৪০ রান তুলে ভারত। পান্ত ও আইয়ার ছিলেন যার কারিগর।  তৃতীয় সেশনে সময় মতোই এই দুজনকে ফেরাতে পারে বাংলাদেশ। সেঞ্চুরির পথে ছুটতে থাকা পান্তকে ফিরিয়ে ব্রেক থ্রু এনে দেন মেহেদী হাসান মিরাজ। ১০৪ বলে ৭ চার ও ৫ ছক্কায় ৯৩ রান করেন পান্ত। পঞ্চম উইকেটে শ্রেয়াস আইয়ারের সঙ্গে ১৫৯ রানের জুটি উপহার দেন তিনি।
পান্ত ফেরার পর আইয়ারও দ্রুত ফেরেন। ব্যক্তিগত ৮৭ রান করে সাকিব আল হাসানের বলে এলবিডব্লিউ হন তিনি। এর আগে অক্ষর প্যাটেলকেও (৪) ফেরান সাকিব। রবিচন্দ্রন অশ্বিনকে (১২) নিজের তৃতীয় শিকার বানান সাকিব। পরে মোহাম্মদ সিরাজকে ফিরিয়ে গুটিয়ে দেন ভারতের ইনিংস। এই দুজনের মাঝে উমেশ যাদবের উইকেটটি পান তাইজুল ইসলাম। সর্বাধিক ৪টি করে উইকেট নিয়েছেন সাকিব ও তাইজুল। একটি করে উইকেট পেয়েছেন তাসকিন ও মিরাজ। সাকিব তার চারটি উইকেটই নিয়েছেন তৃতীয় সেশনে। বলা এই সেশনটা ছিল তার। প্রথম সেশনটা তাইজুলের। আর মাঝের সেশন পান্ত ও আইয়ারের।