সালমান-কারিনাসহ অনেকে ফিরিয়েছিলেন ‘দেবদাস’

0

লোকসমাজ ডেস্ক॥ বাঙালি লেখক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের উপন্যাস ‘দেবদাস’কে কেন্দ্র করে বলিউডে বিভিন্ন সময় নির্মিত হয়েছে ছবি।
সর্বশেষ ছবিটি মুক্তি পায় ২০০২ সালের ১২ জুলাই, অভিনয় করেছিলেন শাহরুখ খান, মাধুরী দীক্ষিত ও ঐশ্বরিয়া রাই বচ্চন। মুক্তির পর থেকেই রেকর্ড গড়তে থাকে এই ছবি। সে কথা সবার জানা। তবে অনেকে জানেন না একাধিক তারকা এই ছবির প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন।
‘দেবদাস’-এর প্রিমিয়ার হয়েছিল কান চলচ্চিত্র উৎসবে। এই ছবি সেট ডিজাইন থেকে পোশাক সবই ছিল চর্চার কেন্দ্রবিন্দুতে। ২০ বছর আগে তৈরি এই ছবির বাজেট ছিল প্রায় ৫০ কোটি। যা সেই সময় ছিল অকল্পনীয়। শুধু চন্দ্রমুখীর কোঠা তৈরি করতে প্রায় ১২ কোটি রুপি।

সেই সময় চন্দ্রমুখীর লেহেঙ্গা ও পার্বতীর শাড়ি কলকাতার বাজার ছেয়ে গিয়েছিল ৷ প্রচলিত আছে ডিজাইনার নীতা লুল্লা ও প্রযোজক-পরিচালক সঞ্চয় লীলা বনশালী কলকাতা থেকে প্রায় ৬০০টি শাড়ি নিয়ে গিয়েছিলেন।
এত সব আয়োজন থেকে এবার মুখ ফেরানো যাক, কারা ফিরিয়ে দিয়েছিলেন ‘দেবদাস’।
‘দেবদাস’ চরিত্রের জন্য সালমান খানকে প্রস্তাব দিয়েছিলেন সঞ্জয় লীলা বানসালি। কিন্তু এই প্রস্তাব ফেরান সালমান। এর আগে বানসালির পরিচালনায় ‘হাম দিল দে চুকে সনম’ করেন সালমান-অ্যাশ। এ ছবিও বিয়োগান্তক ছিল।
শোনা যায়, পার্বতী চরিত্রের জন্য পরিচালক প্রস্তাব দিয়েছিলেন করিনা কাপুর খানকে। কিন্তু পরে নির্মাতারা ঐশ্বরিয়াকেই পছন্দ করেন এই চরিত্রের জন্য।
চুণীলালের চরিত্রের জন্য গোবিন্দকে প্রস্তাব দেওয়া হলে তিনি নাকচ করেন। সাইফ আলী খানও চরিত্রটি করতে চাননি। পরে সেই জায়গায় আসেন জ্যাকি শ্রফ।