১০ ঘন্টা বিদ্যুৎহীন যশোর ২৫০ শয্যা হাসপাতাল : রোগীদের চরম ভোগান্তি

0

স্টাফ রিপোর্টার ॥ যশোর ২৫০ শয্যা হাসপাতালে গতকাল শুক্রবার ১০ ঘন্টা বিদ্যুৎ ছিল না। ব্যবস্থায়ও এ সমস্যার সমাধান করা হয়নি। ফলে, রোগী, চিকিৎসক ও কর্মচারীদের দিনভর চরম ভোগান্তি পোহাতে হয়েছে। অবশ্য রাতে এ রিপোর্ট লেখার সময় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়ে আসে। বিদ্যুৎ লাইনের মাদার বোর্ড নষ্ট হওয় যাওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়।
হাসপাতালের জরুরি বিভাগে কর্মরত ব্রাদার অনিক বিশ্বাস জানিয়েছেন, শুক্রবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত হাসপাতালে বিদ্যুৎ ছিল না। এ অবস্থায় সারাদিন মোমবাতি জ্বালিয়ে কাজ করা হয়। জরুরি বিভাগে কর্মরত চিকিৎসক, কর্মচারী ও আগত রোগীরা চরম দুর্ভোগের শিকার হন। শুধু জরুরি বিভাগ নয়, সংক্রামক ওয়ার্ড, গাইনি ওয়ার্ড, অপারেশন থিয়েটার, শিশু ওয়ার্ডসহ বিভিন্ন ওয়ার্ডে ছিল একই অবস্থা। এসব ওয়ার্ডের নবাগত শিশুসহ রোগীরা প্রচণ্ড গরমে ছটফট করছেন। সেবিকা, কর্মচারীরাও দুর্ভোগের ভেতর সেবা কার্যক্রম চালিয়েছেন।
সূত্র জানিয়েছেন, যখন হাসপাতাল ভবন নির্মাণ করা হয়েছিল। তখন ওয়ার্ড ও অন্যান্য কক্ষের অবস্থান ছিল খোলামেলা পরিবেশে। সেই নকশা এখন আর নেই। পরবর্তীতে একাধিক কক্ষ তৈরি করা হয়েছে। এখনো কক্ষ তৈরির কাজ চলছে। এ অবস্থায় নকশা পাল্টে গেছে। তখন হাসপাতালে বিরাজ করেছে ঘিঞ্জি পরিবেশ। যেখানে বাতাস প্রবেশ করে না। অথচ, আলো ও বাতাস ছাড়া রোগী ও দর্শণার্থীরা চলতে পারেন না। দিনভর বিদ্যুৎ না থাকায় মারাত্মক দুর্ভোগের শিকার হয়েছেন তারা। জেনারেটর থাকলেও চালানো হয়নি। মেইন লাইনের সাথে সংযুক্ত বৈদ্যুতিক মাদার বোর্ড নষ্ট হয়ে যাওয়ায় এ সমস্যার সৃষ্টি হয়। নতুন বোর্ড লাগানোর পর রাতে হাসপাতালের সব ওয়ার্ডে বিদ্যুৎ পৌঁছায়।
এ ব্যাপারে গণপূর্ত বিভাগের বিদ্যুৎ টেকনেশিয়ান আব্দুস সালাম জানিয়েছেন, মেইন লাইনের বোর্ড নষ্ট হয়ে যাওয়ায় হাসপাতালে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। সন্ধ্যায় নতুন বোর্ড লাগানোর পর বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়ে আসে।