বিএনপির অর্থ সংগ্রহ শুরু, দুর্ভোগ লাঘব না হওয়া পর্যন্ত মানুষের পাশে থাকবো : অনিন্দ্য ইসলাম অমিত

0

মাসুদ রানা বাবু ॥ ‘মানুষ মানুষের জন্যে জীবন জীবনের জন্যে একটু সহানুভূতি কি মানুষ পেতে পারে না’Ñ উপমহাদেশের অমর কণ্ঠশিল্পী ভুপেন হাজারিকার সেই কালজয়ী গান আজও মানুষের হৃদয়ে নাড়া দেয়। আজও মানুষকে ভাবায়। মানুষের চেতনাকে শানিত করে। শতাব্দীর বন্যায় যখন সিলেট,সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন জেলার মানুষ বিপর্যস্ত, একমুঠো শুখনা খাবারের জন্যে এই বানভাসি মানুষের আর্তনাদের শেষ নেই। তখনই যশোর জেলা বিএনপি মানবিক বিপর্যস্ত মানুষের দুরাবস্থা লাঘবে মাঠে রাস্তায় নেমেছে।ত্রান কমিটি গঠনের মাধ্যমে তারা বানভাসি মানুষের জন্য অর্থ সংগ্রহের কার্যক্রম শুরু করেছে।
গতকাল মঙ্গলবার প্রেসক্লাব যশোর মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে তাদের কার্যক্রম তুলে ধরা হয়। এসময় বিএনপির খুলনা বিভাগীয় ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত বলেন, শতাব্দীর ভয়াবহ বন্যায় সিলেট, রংপুর, ময়মনসিং জেলার বৃহৎ একটি অংশ প্লাবিত হয়েছে। জনগণের দল হিসেবে সেই বন্যা দূর্গত মানষের কষ্ট লাঘবের জন্য ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে বিএনপি বন্যার্তদের পাশে দাঁড়িয়েছে। যশোর জেলা বিএনপি এই কার্যক্রম শুরু করেছে। ইতিমধ্যে জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য অ্যাড. মোঃ ইসহককে আহ্বায়ক এবং আরেক সদস্য মারুফুল ইসলামকে সদস্য সচিব করে একটি কমিটি গঠন করা হয়েছে। যেখানে তৃণমূলের কর্মী থেকে শুরু করে সর্বোচ্চ নেতা পর্যন্ত অর্থ ধার্য্য করা হয়েছে। এর বাইরে সামর্থ অনুযায়ী তারা সাহায্যের হাত বাড়িয়ে দেবেন। এই কার্যক্রমে দলের সকল নেতা কর্মী সম্পৃক্ত হবেন। আগামী ৩০ তারিখের মধ্যে দলের নেতা কর্মীরা তাদের ধার্য্যকৃত টাকা পরিশোধ করবেন। এরপর সেটি দলের কেন্দ্রীয় কমিটির কাছে প্রেরণ করা হবে। দলের বাইরে বিত্তশালী কিংবা দানশীল ব্যক্তিদের কাছেও আমরা সাহায্যের আবেদন জানাবো। এর পাশাপাশি রাস্তা মোড়ে মোড়ে দানবক্সের মাধ্যমে বানভাসীদের জন্য অর্থ সংগ্রহ করা হবে। সেটি অত্যন্ত স্বচ্ছতা জবাবদিহিতার সাথে সম্পন্ন করা হবে। তিনি বলেন ইতিপূর্বে যশোর জেলা যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দলের নেতা কর্মীরা অর্থ সংগ্রহ করে কেন্দ্রে পাঠিয়েছেন। বর্তমান এই মান কার্যক্রমে দলের সকল অঙ্গ এবং সহযোগী সংগঠনের নেতা কর্মীরা অংশ নেবেন। তিনি বলেন, দেশের প্রতিটি সংকটে বিএনপি সর্বপ্রথম জনগণের পাশে দাঁড়িয়েছে। বন্যা দূর্গত মানুষের দুঃখ দুর্দশা যতদিন লাঘব না হবে, ততদিন আমরা পাশে থাকবো ইনশায়াল্লাহ্। জেলা বিএনপির এই মানবিক কার্যক্রমকে স্বাগত জানিয়ে যশোরে কর্মরত সংবাদ কর্মীরাও সাহায্যের হাত বাড়িয়ে দেন।
এ সময় বক্তব্য রাখেন জেলা বিএনপির ত্রান কমিটির আহ্বায়ক অ্যাড. মোঃ ইসহক ও সদস্য সচিব মারুফুল ইসলাম। উপস্থিত ছিলেন, জেলা বিএনপির আহ্বায়ক অধ্যাপক নার্গিস বেগম, যুগ্ম-আহ্বায়ক দেলোয়ার হোসেন খোকন, আহ্বায়ক কমিটির সদস্য অ্যাড. জাফর সাদিক, আব্দুস সালাম আজাদ,আলহাজ্ব মিজানুর রহমান খান, এ কে শরফুদ্দৌলা ছোটলু, সদর উপজেলা বিএনপির সভাপতি মোঃ নূর-উন-নবী, সাধারণ সম্পাদক আঞ্জুরুল হক খোকন, নগর বিএনপির সভপাতি রফিকুল ইসলাম চৌধুরী মুল্লুক চাঁদ, সাধারন সম্পাদক এহসানুল হক সেতু প্রমুখ। সংবাদ সম্মেলন শেষে দান বক্স নিয়ে অনিন্দ্য ইসলাম অমিতের নেতৃত্বে জেলা বিএনপি নেতৃবৃন্দ অর্থ সংগ্রহের জন্য বের হন। শহরের মুুজিব সড়ক ও এমএম আলী সড়কে তারা এই কার্যক্রম চালান। এসময় পথচারী থেকে শুরু করে সর্বস্তরের মানুষ এই কার্যক্রমকে স্বাগত জানিয়ে তাদের সাহয্যের হাত বাড়িয়ে দেন।