ভেতরে ভেতরে পাল্টে গেছে আদমশুমারির নাম

0

 

বিশেষ প্রতিনিধি ॥ আদমশুমারি এখন জনশুমারি। ভেতরে ভেতরে পাল্টে গেছে এ নাম। জাতীয় সংসদে এ বিষয়ে আইন পাস হলেও সাধারণ মানুষ এতদিন বিষয়টি জানতো না। জানানোর তেমন কোন উদোগ নেয়া হয়েছে বলেও জানা যায় না। এখন মানুষ তা জানছেন। কেউ কেউ মনে করছেন এটি আসলে ভিন্ন কোন শুমারি। বিষয়টি খোলাসার দাবিদার। আর কেন তা করা হলো তাও গণতান্ত্রিক দেশের নাগরিক হিসেবে সবার জানার অধিকার আছে।
বাংলাদেশ পরিসংখ্যান বিভাগের ওয়েবসাইটে এখন শোভা পাচ্ছে জনশুমারির কথা। আগামী ১৫ থেকে ২১ জুন দেশজুড়ে চলবে এ শুমারি।
সম্পূর্ণ ওয়েবসাইট খুঁজে কোথাও আদম শব্দটি পাওয়া যায়নি। কেন এ পরিবর্তন তাও বলা হয়নি। হযরত আদম (আ.) হলেন প্রথম মানব ও নবী। মানুষ বোঝাতে তাই আদম শব্দটির বহুল ব্যবহার রয়েছে। যেমন আদম সন্তান।
জাতিসংঘের সংগা অনুযায়ী নির্দিষ্ট সময়ে আদমশুমারি একটি জনগোষ্ঠীর বা দেশের জনসংখ্যা গণনার সামগ্রিক প্রক্রিয়ায় তথ্য সংগ্রহ, তথ্য একত্রীকরণ এবং জনমিতিতে অর্থনৈতিক ও সামাজিক তথ্যাদি প্রকাশ বোঝায়। বাংলাদেশে প্রথম আদমশুমারি হয় ১৯৭৪ সালে। একটি দেশে আদমশুমারি সাধারণত দশ বছর পর পর হয়। পৃথিবীর প্রায় সবদেশে নিজস্ব আদমশুমারির ব্যবস্থা আছে। আছে বাংলাদেশেও। আগে যাকে আদমশুমারি বলা হতো ২০১৩ সালে জাতীয় সংসদের তাকে জনশুমারি নামকণ করা হয়।
১০ বছরের ধারাবাহিকতায় ২০২১ সালের ২৪ থেকে ৩০ ডিসেম্বর জনশুমারি ও গৃহগণনা হওয়ার কথা ছিল। যদিও তার প্রথম হওয়ার কথা ছিল ২০২১ সালে ২ থেকে ৮ জানুয়ারি। পরে দিনক্ষণ একাধিকবার পিছিয়েছে। এবং সবশেষে তা ১৫ থেকে ২১ জুন নির্ধারিত হয়েছে।
প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসানে টুকুন মনে করেন নাম পরিবর্তনের বিষয়টি জনসমক্ষে আনা উচিত ছিল। কারণ জাতীয় সংসদের অনেক আইন পাস হয়। তা নিয়ে বিস্তর আলোচনা না হলে তা জনগণের গোচরে আসে না।