যুক্তরাষ্ট্রে ফের বন্দুক হামলা, নিহত ৩

0

লোকসমাজ ডেস্ক॥ একের পর এক বন্দুক হামলার ঘটনা ঘটে চলেছে যুক্তরাষ্ট্রে। স্কুল-হাসপাতালের পর এবার রাস্তায় বন্দুকধারীর হামলায় এক নারী-সহ তিন জন নিহত হলেন। আহত হয়েছেন ১১ জন। তাদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক। ঘটনাটি ঘটেছে ফিলাডেলফিয়ার একটি জনপ্রিয় রাস্তায়।
পুলিশ জানিয়েছে, প্রতি সপ্তাহান্তের মতো শনিবারও শহরের প্রচুর মানুষ সাউথ স্ট্রিটের রাস্তায় আনন্দ করতে বেরিয়েছিলেন। সেই সময় কয়েক জন বন্দুকধারী এসে এলোপাথাড়ি গুলি চালায়। ঘটনাস্থলেই তিন জনের মৃত্যু হয়। ১১ জন আহতের মধ্যে কয়েক জনের অবস্থা সঙ্কটজনক। এই ঘটনায় পুলিশ এখনও অবধি কাউকে গ্রেফতার করতে পারেনি। তারা জানিয়েছে, এই ঘটনার দায় এখনও পর্যন্ত কেউ স্বীকার করেনি।
ঘটনাস্থল থেকে কয়েকটি বন্দুক উদ্ধার করেছে পুলিশ। বন্দুকধারীরা পালিয়ে গেছে। পুলিশ জানিয়েছে, শনিবার পরিস্থিতি সামাল দিতে রাত পেরিয়ে যায়। ফলে দোষীদের চিহ্নিত করা যায়নি। রবিবার সকালে আশেপাশের দোকানপাট খুললে সিসিটিভি ক্যামেরার ফুটেজ সংগ্রহ করা হবে।
সম্প্রতি, যুক্তরাষ্ট্রে উল্লেখযোগ্য হারে বেড়ে গেছে বন্দুক হামলা। গত ১৭ মে নিউইয়র্কের বাফেলোতে বন্দুকধারীরা ১০ জন কৃষ্ণাঙ্গকে হত্যা করে। আর গত ২৮ মে টেক্সাসের একটি স্কুলে বন্দুক হামলায় ১৯ শিশু ও শিক্ষক নিহত হয়। এরপর গত ২ জুন ওকলাহোমার টুলসার একটি হাসপাতালে বন্দুকধারীর গুলিতে চারজন নিহত হন। এরপর গত ৩ জুন আইওয়া ও উইসকনসিনে পৃথক দুটি হামলায় নিহত হয় ৩ জন।
২০২১ সালে যুক্তরাষ্ট্রে ৬১টি বন্দুক হামলার ঘটনা ঘটে। যা আগের বছর অর্থাৎ ২০২০ সালের তুলনায় ৫২ শতাংশ বেশি। গত বছর ৩০টি অঙ্গরাজ্যে হামলার ঘটনা ঘটে। এতে প্রাণ হারান ১০৩ জন ও আহত হন ১৪০ জন।