দৌলতদিয়ায় রাতে আর দিনে ৪ কিমি যানবাহনের দীর্ঘ সারি

0

লোকসমাজ ডেস্ক॥ রাজবাড়ী জেলার দৌলতদিয়া ফেরি ঘাটে অপেক্ষায় থাকা কাভার্ডভ্যান, পণ্যবাহী ট্রাক ও বাসের দীর্ঘ সারি কমছেই না। দিনের বেলা কম থাকলেও রাতে যানবাহনের চাপ অনেক বেশি থাকে।
এক একটি ট্রাক ও কাভার্ডভ্যানকে ফেরি পেতে সময় লাগছে ১০ থেকে ১২ ঘণ্টা। দীর্ঘ সময় অপেক্ষার জন্য চালক ও তাদের সহযোগীদের ভোগান্তি পোহাতে হচ্ছে।
অন্যদিকে ঘাটের ভোগান্তি ও যানজট নিরসনের জন্য দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে বর্তমানে ১৯টি ফেরি থাকলেও মঙ্গলবার ১৭টি ফেরি চলাচল করছে।
বিআইডব্লিউটিসির ঘাট সূত্র জানিয়েছে, ঈদের আগে ৩ দিন ও ঈদের পরের তিন দিন অপচনশীল পণ্যবাহী ট্রাকের পারাপার না করার খবরে এ সকল ট্রাক আগে ভাগের পার হওয়ার জন্য ঘাটে ভিড় করছে।
তা ছাড়া বাংলাবাজার-শিমুলিয়া ফেরিঘাট দিয়ে কাভার্ডভ্যান ও পণ্যবোঝাই ট্রাক এবং বাস পারাপার না করানোর জন্য দৌলতদিয়া প্রান্তে বাড়তি ট্রাক ও বাসের চাপ রয়েছে। এর ফলে দৌলতদিয়া ঘাটে যানজট ধারাবাহিকভাবে লেগেই আছে।
সকালে দৌলতদিয়া ঘাট এলাকা ঘুরে দেখা যায়, ঘাটের জিরো পয়েন্ট হতে ঢাকা-খুলনা মহাসড়কের গোয়ালন্দ ফিডমিলের সড়ক পর্যন্ত প্রায় ৪ কিলোমিটারের অধিক পণ্যবাহী ট্রাক ও কাভার্ডভ্যানের দীর্ঘ সারি।
এ সময় আরও দেখা যায়, চালকেদের কিছু অব্যবস্থাপনা জন্য সড়কের অনেক জায়গায় যানজট সৃষ্টি হয়েছে। দিনের বেলা ৩ থেকে সর্বোচ্চ ৫ কিলোমিটার যানবাহনের সারি সৃষ্টি হলেও রাতে তা দুই গুন বেড়ে যায়। অন্যদিকে গোয়ালন্দ মোড়ে ঢাকা-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের কল্যাণপুর পর্যন্ত ট্রাকের সারি রয়েছে।
বেনাপোল থেকে আসা কাভার্ডভ্যান চালক রফিক বলেন, ‘গত (২৪ এপ্রিল) রাত ১০টায় গোয়ালন্দ মোড় এলাকায় সিরিয়ালি পড়ি আজ সকালে ঘাটে আসি, ১১টা বেজে গেলেও ঘাট থেকে এখনো দূরে অবস্থান করছি, এমন হলে আজ পার হতে পারবো কিনা তাতে সন্দেহ আছে। ঈদের ৩ দিন আগে পণ্যবাহী ট্রাক পারাপার করা হবে না শুনে আমার মত অনেক চালক আগেই চলে যাচ্ছে।’
ট্রাক চালক চুন্নু সর্দার বলেন, অনেক চালক হুট হাট করে পেছন থেকে সামনে এসে গাড়ির জট লাগিয়ে দিচ্ছে, ট্রাক ও বাসের লেন আলাদা থাকলেও অনেক চালক মানছে না।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট সহকারী ব্যবস্থাপক (বাণিজ্য) প্রফুল্ল চৌহান বলেন, দৌলতদিয়া প্রান্তে ট্রাক ও বাসের বাড়তি চাপ রয়েছে, যার কারণে ঘাটে যানজট সৃষ্টি হচ্ছে। তাছাড়াও ঈদের আগে ও পরে কাঁচামালের ট্রাক ও জরুরি পণ্যবোঝাই ট্রাক বাদে অন্যান্য পণ্যবাহী ট্রাক ঘাট দিয়ে পারাপার করানো হবে বলে অনেক ট্রাক এখন ঘাটে আসছে। তবে ঘাটের যাত্রীবাসের সারি নেই।
তিনি বলেন, আগামীকাল বুধবার থেকে নৌরুটে আরও ২টি ফেরি সংযোজন হলে ভোগান্তি কমে যাবে। অন্যদিকে দৌলতদিয়া -পাটুরিয়া নৌরুটে ১৯টি ফেরির মধ্যে ১৭টি চলাচল করার জন্য অনেকটা প্রভাব পড়েছে। ঈদে মোট ২১টি ফেরি চলাচল করবে বলে প্রফুল্ল চৌহান জানিয়েছেন।