পাকিস্তানের নতুন পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রব্বানি খার

0

লোকসমাজ ডেস্ক
২০১১ থেকে ২০১৩ সাল মেয়াদে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করা হিনা রব্বানি খার এবার দেশটির নতুন সরকারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হয়েছেন। বহুদিন ধরেই পাকিস্তানের চিরবৈরি প্রতিবেশি ভারতের সঙ্গে সম্পর্কোন্নয়নে গুরুত্ব দিয়ে আসছিলেন হিনা রব্বানি। পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন শেষে পাকিস্তানের পররাষ্ট্রনীতি নিয়ে কথা বলতে গিয়ে তিনি ভারতের সঙ্গে সম্পর্ক ভালো করার কথা বলেন।
সেসময় পাকিস্তানের জিও টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে হিনা রব্বানি খার বলেছিলেন, পাকিস্তানের পক্ষে ‘যুদ্ধ করে কাশ্মীর জয় করা’ সম্ভব নয়। ভারতের সঙ্গে পারস্পরিক আস্থার ভিত্তিতেই এই বিষয়ে অগ্রগতি অর্জন সম্ভব।
ভারতের সঙ্গে শত্রুভাবাপন্ন সম্পর্কের মাধ্যমে কোনো সমাধানে পৌঁছানো যাবে না বলে মনে করেন হিনা রব্বানি। তার মতে, কেবল আলোচনার মাধ্যমেই এ ব্যাপারে সামনে এগোনো সম্ভব।
যুক্তরাষ্ট্র থেকে উচ্চশিক্ষা নিয়ে আসা হিনা রব্বানি খার পাকিস্তানের রাজনীতিতে আসেন পাকিস্তান মুসলিম লীগের (কায়েদে আজম) মাধ্যমে। তবে কয়েক বছরের মধ্যেই দল পাল্টে তিনি পাকিস্তান পিপলস পার্টিতে (পিপিপি) যোগ দেন। পিপিপি সরকার আমলেই পাকিস্তানের পররাষ্ট্র্রমন্ত্রী হয়েছিলেন তিনি।
হিনা রব্বানি খারকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী করা হলেও এই মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে এখনো কারও নাম জানা যায়নি। পিপিপি নেতা বিলাওয়াল ভুট্টো পরররাষ্ট্রমন্ত্রী হচ্ছেন বলেও গুঞ্জন উঠলেও আজকে মন্ত্রী হিসেবে শপথ নেওয়া ব্যক্তিদের মধ্যে তিনি ছিলেন না।
সম্প্রতি সংসদে অনাস্থা ভোটে ইমরান খানকে হারিয়ে পাকিস্তানের ক্ষমতায় এসেছেন পাকিস্তান মুসলিম লীগের (নওয়াজ) নেতা শাহবাজ শরিফ। পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছোট ভাই শাহবাজ সপ্তাহখানেক আগে দেশের ২৩তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। মঙ্গলবার তার মন্ত্রিসভার সদস্যরা শপথ নিয়েছেন। ৩১ জন মন্ত্রী ও ৩ জন প্রতিমন্ত্রী ছাড়াও প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে ৩ জন শপথ নিয়েছেন।