ইন্টেলের ১২ প্রজন্মের প্রসেসরসহ রেডমিবুক প্রো ১৫

    0

    লোকসমাজ ডেস্ক॥ রেডমি কে৫০ সিরিজের স্মার্টফোনের পাশাপাশি নতুন ল্যাপটপ উন্মুক্ত করেছে শাওমি। রেডমিবুক প্রো ১৫ ২০২২ এডিশন নামে এটি পাওয়া যাবে। ১৭ মার্চ অনুষ্ঠিত ভার্চুয়াল ইভেন্টে ডিভাইসগুলো উন্মোচন করা হয়। খবর গ্যাজেটস থ্রিসিক্সটি।
    রেডমিবুক প্রো ১৫ ল্যাপটপে উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। ডিভাইসটিতে ১৫ দশমিক ৬ ইঞ্চির আইপিএস ডিসপ্লে ব্যবহার করা হয়েছে, যার রেজল্যুশন ৩২০০X২০০০ পিক্সেল, আসপেক্ট রেশিও ১৬:১০ এবং সর্বোচ্চ উজ্জ্বলতা ৪০০ নিটস পিক। ইন্টেলের ১২ প্রজন্মের কোর আইসেভেন-১২৬৫০এইচ বা কোর আইফাইভ-১২৪৫০এইচ প্রসেসরে ল্যাপটপটি পাওয়া যাবে। এছাড়া গ্রাফিকস প্রসেসিং ইউনিট হিসেবে এনভিডিয়ার জিফোর্স আরটিএক্স ২০৫০ অথবা ইন্টেলের ইউএইচডি ইউনিট ব্যবহার করা যাবে।
    ল্যাপটপটিতে ৫ হাজার ২০০ মেগাহার্টজের ১৬ জিবি এলপিডিডিআরফাইভ র‌্যাম রয়েছে। পাশাপাশি ডিভাইসটিতে ৫১২ জিবি হাই স্পিড ইন্টারনাল স্টোরেজ দেয়া হয়েছে। ল্যাপটপটিতে থান্ডারবোল্ট ৪ পোর্ট রয়েছে। যেগুলো ডুয়াল ফোরকে ভিডিও আউটপুট বা সিঙ্গেল এইটকে ভিডিও আউটপুট দিতে সক্ষম।
    রেডমিবুক প্রো ১৫ ল্যাপটপে এইচডিএমআই ২.০ পোর্ট, ৩ দশমিক ৫ মিলিমিটারের হেডফোন জ্যাক, ব্লুটুথ ভার্সন ৫.২ এবং ২ দশমিক ৪ ও ৫ গিগাহার্টজের ডুয়াল ব্যান্ড ওয়াইফাই ৬ সংযোগ রয়েছে। ল্যাপটপটিতে ৭২ ওয়াট আওয়ারের ব্যাটারি রয়েছে। প্রতিষ্ঠানটির দাবি একবারের চার্জে ১২ ঘণ্টা পর্যন্ত ব্যাকআপ দিতে সক্ষম। ল্যাপটপটির সঙ্গে একটি ট্রাভেল মাইলার টাচপ্যাড রয়েছে। এছাড়া পাওয়ার বাটনে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার এবং মাইক্রোসফটের পিটিপি ক্লিকপ্যাড প্রযুক্তি রয়েছে। ডিভাইসটির ওজন ১ কেজি ৮০০ গ্রাম।
    ইন্টেলের ১২ প্রজন্মের কোর আইফাইভ প্রসেসর এবং ইউএইচডি গ্রাফিকস ভ্যারিয়েন্টটির দাম ৫ হাজার ৫৯৯ ইউয়ান। ১২ প্রজন্মের কোর আইফাইভ প্রসেসর ও এনভিডিয়ার জিফোর্স আরটিএক্স ২০৫০ গ্রাফিকস প্রসেসিং ইউনিট সংবলিত ডিভাইসটির দাম ৬ হাজার ৭৯৯ ইউয়ান। অন্যদিকে ১২ প্রজন্মের ইন্টেল কোর আইসেভেন প্রসেসর ও এনভিডিয়ার জিফোর্স আরটিএক্স ২০৫০ গ্রাফিকস প্রসেসিং ইউনিটযুক্ত ডিভাইসটির দাম ৭ হাজার ৪৯৯ ইউয়ান।
    আজ থেকে ডিভাইসটির বাজারজাত শুরু হবে। ল্যাপটপ ক্রয়ে যারা সম্পূর্ণ পেমেন্ট পরিশোধ করবে, তাদের মধ্যে প্রথম ৩০০ জন ক্রেতাকে ১৫ ইঞ্চির কাস্টম লিনিয়ার ব্যাগ ও একটি মাউস প্যাড উপহার দেবে চীনের প্রযুক্তি প্রতিষ্ঠানটি।