খেলার খবর

0

দলের সঙ্গেই থাকছেন সাকিব
স্পোর্টস ডেস্ক॥ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেঞ্চুরিয়নে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে খেলতে দলের সঙ্গেই থাকছেন সাকিব আল হাসান। সোমবার রাতে দেশে ফেরার গুঞ্জন চললেও সাকিব নিজেই দ. আফ্রিকায় থাকার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছেন বলে বিভিন্ন গণমাধ্যমে জানানো হয়। পরিবারের কয়েকজন সদস্যকে হাসপাতালে ভর্তি হওয়ায় সাকিবের দেশে ফেরা নিয়ে গুঞ্জন চলছিল। তবে আপাতত বিমানে উঠছেন না তিনি। দ. আফ্রিকা থেকে খবর এলো ২৩ মার্চ, সিরিজ নির্ধারণী ওয়ানডে খেলতে দলের সঙ্গে থাকছেন সাকিব। ওয়ানডে সিরিজ শেষে দেশে ফেরার সম্ভাবনা রয়েছে তার। তিন ওয়ানডে ও দুই টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশ দলের সঙ্গে দ. আফ্রিকা সফরে আছেন সাকিব। ইতোমধ্যে সিরিজের দুই ওয়ানডে খেলে ফেলেছে টাইগাররা। শেষ ওয়ানডের আগে জানা গেল, বিশ্বসেরা এই অলরাউন্ডারের পরিবারের বেশ কয়েকজন সদস্য অসুস্থ হয়ে পড়েছেন। হাসপাতালে ভর্তি রয়েছেন সাকিবের তিন সন্তান, মা ও শাশুড়ি। তার সন্তানেরা বর্তমানে শারীরিকভাবে মোটামুটি ভালো থাকলেও মা ও শাশুড়ির অবস্থা কিছুটা সংকটাপন্ন। হার্টের রোগে ভুগছেন সাকিবের মা শিরিন আক্তার। কয়েক দিন ধরে তিনি রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি রয়েছেন। জানা গেছে, আগের চেয়ে সাকিবের মায়ের শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছে। এদিকে, ৩৪ বছর বয়সী অলরাউন্ডারের একমাত্র ছেলে আইজাহ আল হাসান ও মেজ মেয়ে ইরাম হাসান নিউমোনিয়ায় আক্রান্ত। আর বড় মেয়ে আলাইনা হাসানের ঠান্ডা জ্বর। তিনজনই ভর্তি রয়েছে একই হাসপাতালে। তবে তাদের শারীরিক অবস্থা মোটামুটি ভালো। সাকিবের শাশুড়ি ক্যানসার আক্রান্ত হয়ে ভর্তি আছেন সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ)। তার শারীরিক অবস্থা এখন বেশ খারাপের দিকে। মানসিক ও শারীরিক অবসাদের কারণে শুরুতে দ. আফ্রিকা সফরে যেতে চাননি সাকিব। তবে পরে সিদ্ধান্ত পাল্টে এই সিরিজে খেলতে রাজি হন দেশসেরা অলরাউন্ডার।

আইপিএল খেলতে তাসকিনকে ছুটি দেবে না বিসিবি
স্পোর্টস ডেস্ক॥ আইপিএলের এবারের আসরে বাংলাদেশের মোস্তাফিজুর রহমান ছাড়া আর কেউ দল পায়নি। তবে নিলাম শেষ হয়ে গেলেও নতুন ফ্র্যাঞ্চাইজি লক্ষেèৗ সুপার জায়ান্ট দলে চেয়েছিল তাসকিন আহমদেকে। কিন্তু আইপিএলে যাওয়া হচ্ছে না বাংলাদেশি পেসারের। জাতীয় দলের ম্যাচ ফেলে এই পেসারকে আইপিএলে যেতে দিতে রাজি হয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বোর্ডের চাওয়া মেনে নিয়ে লক্ষেèৗকেও ‘না’ বলেন দিলেন তাসকিন। মূলত চোটের কারণে ছিটকে যাওয়া ইংলিশ পেসার মার্ক উডের বদলি হিসেবে তাসকিনকে চেয়েছিল লক্ষ্ণৌ। তবে জাতীয় দলের সূচি থাকায় ২৬ বছর বয়সী পেসারকে ছুটি দিতে রাজি নয় বিসিবি। সোমবার দুপুরে সংবাদ মাধ্যমকে বিসিবির ক্রিকেট অপারেশনস কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানান, ‘দক্ষিণ আফ্রিকা সিরিজ চলাকালীন তাসকিনকে ছুটি দেওয়া হবে না। বিষয়টি ভবিষ্যতে বিবেচনা করা হবে। কিন্তু এই সফরে তাকে ছুটি দেওয়ার কোনো পরিকল্পনা বোর্ডের নেই। এই ব্যাপারে জানিয়ে দেওয়া হয়েছে তাসকিনকে।’ গত রবিবার সন্ধ্যায় ঢাকায় ফোন করেন লক্ষ্ণৌর মেন্টর গৌতম গম্ভীর। আইপিএলের পুরো মৌসুমের জন্য তাসকিনকে চান তিনি। ভারতের সাবেক এই ব্যাটারের দেওয়া প্রস্তাবে রাজি হলে প্রোটিয়াদের বিপক্ষে আসন্ন দুই ম্যাচের টেস্ট সিরিজের আগেই ভারতের উদ্দেশে রওনা দিতে হতো তাসকিনকে।

এএইচএফ কাপ জিতে র‌্যাংকিংয়ে উল্লম্ফন বাংলাদেশের
স্পোর্টস ডেস্ক॥ এএইচএফ কাপে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। ফাইনালে আরেক ফেভারিট ওমানকে টাইব্রেকারে ৫-৩ গোলে হারিয়ে চতুর্থবারের মতো শিরোপা ধরে রেখেছে গোপিনাথন কৃষ্ণমূর্তির দল। এমন সাফল্যের পর রাসেল মাহমুদ জিমি-সারোয়ার হোসেনদের বিশ্ব হকি র‌্যাংকিংয়ে বেশ উন্নতি হয়েছে। এই টুর্নামেন্টে খেলার আগে বাংলাদেশের র‌্যাংঙ্কিং ছিল ৩৮তম স্থানে। শিরোপা জেতার পর ৭ ধাপ এগিয়ে লাল-সবুজ দলের অবস্থান এখন ৩১তম স্থানে। তবে আন্তর্জাতিক ম্যাচ নিয়মিত না খেললে আবারও র‌্যাংকিং কমে যাওয়ার শঙ্কা আছে। এদিকে বাংলাদেশের কাছে দুবার হেরেও ওমানের র‌্যাংঙ্কিংয়ে পরিবর্তন আসেনি। মধ্যপ্রাচ্যের দেশটি আছে আগের ২৬তম স্থানে। বিশ্ব হকির র‌্যাংকিংয়ে অস্ট্রেলিয়া শীর্ষে। এরপরই যথাক্রমে বেলজিয়াম, নেদারল্যান্ডস, ভারত, জার্মানি ও আর্জেন্টিনা।