নকল সন্দেহে যশোরের গুদামে নেয়া হল না ৫ ট্রাক সার

0

স্টাফ রিপোর্টার ॥ নকল সন্দেহে যশোরের বাংলাদেশ কেমিকেল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি’র) বাফার গুদামে ঢুকতে দেয়া হয়নি পাঁচ ট্রাক টিএসপি সার। পরে ওই সার জব্দ করে তার নমুনা সংগ্রহ করা হয়েছে পরীক্ষাগারে পাঠানো জন্য। যশোরে গুদাম কর্মকর্তাসহ সংশ্লিষ্টরা ধারনা করছেন কারখানা থেকে আসা আসল সার পথে বিক্রি করে নকল টিএসপি ট্রাকে তুলে যশোরে গুদামে খালাসের চেষ্টা চালানো হচ্ছিলো। এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে টিএসপি কর্তৃপক্ষ। একাধিক কর্মকর্তার সাথে কথা বলে জানা যায়, সৈয়দ এন্টারপ্রাইজ নামে একটি ঠিকাদার প্রতিষ্ঠানের মাধ্যমে চট্রগ্রামের পতেংগা টিএসপি সার কারখানা থেকে ৬ টি ট্রাকে করে ৮০ মেট্রিক টন সার গত ১৫ মার্চ রাতে যশোর সদরের বাহাদুরপুরে অবস্থিত বাংলাদেশ কেমিকেল ইন্ডাস্ট্রি কর্পোরেশন নিয়ন্ত্রিত বাফার গুদামের উদ্দেশ্যে রওনা হয়।
যশোরে গুদামের ইনচার্জ আক্তারুল ইসলাম জানান, ১৭ মার্চ ওই সার যশোর গুদামে এসে পৌছায়। এসময় ট্রাকে বোঝাই সার দেখে তার সন্দেহ হলে তিনি খালাস বন্ধ করে সঙ্গে সঙ্গে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে সন্দেহের বিষয়টি অবহিত করেন। এবং ওই দিনই টিএসপি কমপ্লেক্স লিমিটেডে লিখিত আবেদন করলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ট্রাকসহ সারগুলো জব্দ করার নির্দেশ দেয়। সারবোঝাই ট্রাকগুলো হলো- ঢাকা মেট্রো-ট-১৫-০১৩৬, ঢাকা মেট্রো-ট-১৮-০৬২১, ঝিনাইদহ-ট-১১-১৩৪৮, ঝিনাইদহ-ট-১১-০৯১৬, ঝিনাইদহ-ট-১১-০৯৮২।
আক্তারুল ইসলাম আরও জানান, সারগুলো নকল কি আসল তা বলতে পারবো না। তবে আমার কাছে এ বিষয়ে সন্দেহ হওয়ায় আমি আমার উর্ধ্বতন কর্মকর্তাদের জানালে তারা আপাতত সার খালাস না করে ট্রাকসহ গুদামের বাইরে রাখার নির্দেশ দেন। তিনি বলেন, রবিবার টিএসপি কমপ্লেক্স লিমিটেডের পক্ষ থেকে কয়েকজন কর্মকর্তা যশোরে এসে জব্দকৃত সারের নমুনা সংগ্রহ করে চট্রগ্রামের সার কারখানার পরীক্ষাগারে নিয়ে গেছেন। এ বিষয়ে দু’একদিনের মধ্যে ফলাফল পাওয়া যাবে। এ বিষয়ে ডিএফপিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমানের সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি জানান, টিএসপি সারের সন্দেহের বিষয়টি জানার পর তিনি একটি তদন্ত কমিটি গঠন করেছেন। কমিটির সদস্যরা যশোরে বাফার গুদামে পাঠানো সার পরীক্ষা করে দেখবেন এবং এ বিষয় প্রমাণিত হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।