বছরজুড়ে মটরশুঁটি সংরক্ষণের সহজ উপায়

0

লোকসমাজ ডেস্ক॥ শীত এলেই মটরশুঁটি বাজারে ওঠে। এ সময় এটি সহজলভ্য হলেও শীত চলে যেতেই এর দেখা আর মেলে না। তবে মটরশুঁটি যেমন খাবারের স্বাদ বাড়িয়ে তোলে ঠিক একইভাবে এটি স্বাস্থ্যের জন্যও অনেক উপকারী।
এতে ক্যালোরিও অনেক কম। ১০০ গ্রাম মটরশুঁটিতে থাকে মাত্র ৮০ ক্যালোরি থাকে। যা টাইপ ২ ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।
এ ছাড়াও এতে থাকে পটাসিয়াম। বিশেষজ্ঞদের মতে, মটরশুঁটিতে আয়রন, জিংক, ম্যাঙ্গানিজ ও কপারের মতো খনিজ উপাদানও পাওয়া যায়, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।
১০০ গ্রাম মটরশুঁটিতে প্রোটিন থাকে ৫ গ্রাম। যা ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এ ছাড়াও এতে থাকে প্রচুর ফাইবার। যা হজম করায় ও রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।
তবে শীতের এই সবজিকে গরমকালে ব্যবহার করার জন্য সংরক্ষণ করে রাখার উপায় অনেকেরই জানা নেই। চাইলে এ সময় সংরক্ষণ করে বজরজুড়ে খেতে পারবেন মটরশুঁটি। জেনে নিন কীভাবে এই সবজিকে সংরক্ষণ করবেন জেনে নিন-
প্রথমে খোসা ছাড়িয়ে মটরশুঁটির দানাগুলো বের করে নিন। এরপর একটি পাত্রে পানি বসিয়ে তা ফুটে ওঠার আগে ১ টেবিল চামচ চিনি দিয়ে দিন। এটি ২ কেজি মটরশুঁটির জন্য।
এরপর পানিতে বলক আসলে আঁচ কমিয়ে দিতে হবে। এবার মটরশুঁটি দিয়ে ঢেকে দিন পাত্রটি। এভাবে ২ মিনিট পর্যন্ত চুলায় রাখুন। মটরশুঁটি পানিতে ভেসে উঠতেই ছাঁকনি দিয়ে পানি ঝরিয়ে নিন।
তারপর গরম অবস্থাতেই ফ্রিজের ঠান্ডা পানিতে ভিজিয়ে নিন মটরশুঁটি। কয়েকবার ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন। এবার পানি ঝরিয়ে ফ্যানের নিচে রেখে দিন কিছুক্ষণ।
এবার ছোট পলিথিন ব্যাগ অথবা জিপলক ব্যাগে ভরে ডিপ ফ্রিজে রেখে দিন। এভাবে সংরক্ষণ করলে এক বছর পর্যন্ত ভালো থাকবে মটরশুঁটি। বের করার সময় ব্যাগটি খুলে মটরশুঁটিগুলো বের করে আবারও ব্যাগের মুখ আটকে রেখে দিন।