জনহিতকর সেজে প্রতারণা যুবক আটক

0

স্টাফ রিপোর্টার॥ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গুরুতর অসুস্থ বিভিন্ন ব্যক্তি ও শিশুর ছবি পোস্ট করে সাহায্যের নামে প্রতারণার আশ্রয় নিয়ে অর্থ হাতিয়ে নিচ্ছিল এক তরুণ। কিন্তু শেষ রক্ষা হয়নি। শাহরিয়ার আজম ওরফে আকাশ নামে একুশ বছরের ওই তরুণকে আটক করেছে যশোরের পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। গত বুধবার বিকেলে সদর উপজেলার আলমনগর গ্রাম থেকে তাকে আটক করা হয়।
আটক শাহরিয়ার আজম ওরফে আকাশ সদর উপজেলার হামিদপুর গ্রামের আনোয়ার হোসেনের ছেলে। তার কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ভিভো ব্র্যান্ডের ১টি ও ১টি গিও ব্র্যান্ডের মোবাইল ফোনসেট এবং ১টি ল্যাপটপ জব্দ করেছে সংস্থাটি।
পিবিআই যশোরের পুলিশ সুপার রেশমা শারমিন জানান, তাদের ডিজিটাল সাইবার মনিটরিং টিম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক মনিটরিং করে থাকে। মনিটরিংয়ের এক পর্যায়ে তারা লক্ষ্য করে যে, একই বিকাশ ও নগদ নম্বর (০১৮৭৩-৪৩২৯২৬) সংযুক্ত করে আলাদা আলাদা ফেস বুক আইডি থেকে গুরুতর অসুস্থ বিভিন্ন ব্যক্তি ও শিশুর ছবি পোস্ট করে সাহায্যের জন্য টাকা পাঠানোর আবেদন করা হচ্ছে। বিষয়টি সন্দেহজনক হওয়ায় অনুসন্ধানে মাঠে নামে পিবিআই। এরপর তারা তথ্য প্রযুক্তির সাহায্যে জানতে পারে, ০১৮৭৩-৪৩২৯২৬ এই মোবাইল ফোন নম্বরটি আনোয়ার হোসেন নামে এক ব্যক্তির নামে নিবন্ধন করা। যেটি আনোয়ার হোসেনের ছেলে শাহরিয়ার আজম ওরফে আকাশ নিজে ব্যবহার করছে। এরপর পিবিআই নিশ্চিত হয়, আকাশ নামের ওই তরুণ ফেসবুকে জাল আইডি তৈরি করে তাতে গুরুতর অসুস্থ বিভিন্ন ব্যক্তি ও শিশুর ছবি পোস্ট দিয়ে থাকে। তার উদ্দেশ্যে প্রতারণার মাধ্যমে অর্থ সংগ্রহ করে আত্মসাৎ করা। এরপর বিভিন্ন তথ্যের ভিত্তিতে আকাশের অবস্থান নিশ্চিত হওয়ার পর পিবিআই’র এসআই ¯েœহাশিস দাশের নেতৃত্বে এসআই ডিএম নুরজামাল হোসেন, এসআই মিজানুর রহমান ও এসআই জিয়াউর রহমান গত বুধবার বিকেল সাড়ে তিনটার দিকে সদর উপজেলার আলমনগর গ্রামের ফুফুর বাড়ি থেকে তাকে আটক করা হয়।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে আকাশ অসৎ পথে অর্থ উপার্জনের জন্য বিভিন্ন মাধ্যম হতে গুরুতর অসুস্থ ব্যক্তি ও শিশুর ছবি সংগ্রহের পর তা ফেসবুকে পোস্ট করার কথা স্বীকার করে। এভাবে সে ২০২১ সালের ১৭ নভেম্বর থেকে চলতি বছরের ৬ ফেব্রুয়ারি পর্যন্ত ফেসবুকের ফেইক আইডিতে অন্তত ৬টি ছবি পোস্ট করেছে। প্রতারণার বিষয়টি বুঝতে না পেরে ফেসবুক ব্যবহারকারী লোকজন তার দেয়া বিকাশ ও নগদ নম্বরে (০১৮৭৩-৪৩২৯২৬) প্রতিনিয়ত টাকা প্রদান করছেন। আকাশ ওই টাকা উত্তোলন করে নেয় বলে সে স্বীকার করেছে। তিনি জানান, আটকের পর আকাশের স্বীকারোক্তিতে হামিদপুরে তার বাড়িতে অভিযান চালিয়ে প্রতারণার কাজে ব্যবহৃত মোবাইল ফোনসেট, সিম, ল্যাপটপ জব্দ করা হয়। এ ঘটনায় এসআই ¯েœহাশিস দাশ আটক আকাশের বিরুদ্ধে কোতয়ালি থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা করেছেন। পিবিআই সূত্র জানায়, মামলাটি তদন্তের দায়িত্ব দেয়া হয়েছে তাদের এসআই ডিএম নুরজামাল হোসেনকে। বৃহস্পতিবার তদন্ত কর্মকর্তা ৫ দিনের রিমান্ডের আবেদন জানিয়ে আকাশকে আদালতে সোপর্দ করেন। এ সময় আদালতের বিচারক তাকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন।