যশোরে দ্রুতগতিতে বাড়ছে করোনা ২৪ ঘন্টায় শনাক্ত ৪০ জন

0

বিএম আসাদ ॥ যশোরে করোনা দ্রুতগতিতে বাড়ছে। গত ২৪ ঘন্টায় জেলায় আরও ৪০ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে চলতি মাসের ১৬ দিনে ১শ’ ৭৯ জন আক্রান্ত হয়েছেন। আক্রান্তের হার ২৬ শতাংশ। এদিকে, করোনায় যে হারে লোকজন আক্রান্ত হচ্ছে সে অনুযায়ী রোগী সুস্থতা ফিরে পাচ্ছেন না। এ পরিস্থিতিতে যারা স্বাস্থ্যবিধি মানছেন না বা মাস্ক পরছেন না। তাদের বিরুদ্ধে জেলা প্রশাসন থেকে আইনগত ব্যবস্থা নেয়া হবে। মোবাইল কোর্ট পরিচালনা করে অমান্যকারীকে জরিমানা করা হবে। সেই সাথে ১১ দফা বাস্তবায়নে সকলকে নির্দেশনা প্রদান করা হয়েছে। গতকাল বেলা ১১টায় যশোর কালেক্টরেট সভাকক্ষে মাসিক উন্নয়ন ও সমন্বয় সভায় এ নির্দেশনা দেয়া হয়।
যশোর সিভিল সার্জন অফিসের কোভিড-১৯ দৈনন্দিন প্রতিবেদন থেকে জানা গেছে, কাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘন্টায় ৪০ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। যবিপ্রবির জেনোম সেন্টারে ৯৮টি নমুনা পরীক্ষা করে ২৪ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। র‌্যাপিড অ্যান্টিজেনে ৪৭টি নমুনা পরীক্ষা করে ১৫ জনের শরীরে এবং জিন এক্সপার্টে ৫টি নমুনা পরীক্ষা করে ১ জনের শরীরে করোনা ভাইরাসের সন্ধান মিলেছে। মোট ১শ’ ৫০টি নমুনা পরীক্ষায় ৪০ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ২৬ শতাংশ। এ নিয়ে জেলায় এ পর্যন্ত মোট ২২ হাজার ৭৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যুর সংখ্যা ৫শ’ ১৭ জন। সুস্থ হয়েছেন ২১ হজার ৩শ’ ৮১ জন। হাসপাতালে ১৪ জন এবং আইসোলেশনে রয়েছেন ১শ’ ৬৫ জন।
সূত্র জানিয়েছেন, নতুন বছরের প্রথম দিন জেলায় করোনায় আক্রান্ত ও মৃত্যু শূন্য ছিল। এরপর বৃদ্ধি পায় করোনার দাপট। গত ২ জানুয়ারি হতে ১৬ জানুয়ারি পর্যন্ত ১৫ দিনে ১শ’ ৭৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মানুষ যে হারে আক্রান্ত হচ্ছেন সে হারে সুস্থ হওয়ার সংখ্যা অত্যন্ত কম। ১৫ দিনে ১শ’ ৭৯ জন আক্রান্ত হলেও মাত্র ৫৪ জন সুস্থতা লাভ করেছেন। করোনা পরিস্থিতিতে সচেতনতা বৃদ্ধির জন্যে সকলকে মুখে মাস্ক ব্যবহারের উপর জেলা স্বাস্থ্য বিভাগ থেকে গুরুত্বারোপ করা হলেও গ্রামে-গঞ্জে, শহরে-বন্দরে অধিকাংশ লোকজন মাস্কবিহীন অবস্থায় চলাফেরা করছেন। কোনক্রমেই স্বাস্থ্যবিধি মানছেন না তারা। এর আগে করোনা প্রতিরোধে গঠিত জেলা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। ওই সভায় স্বাস্থ্যবিধি মেনে চলার জন্যে সকলকে সচেতনতা হওয়া এবং সতর্ক থাকার নির্দেশনা দেয়া হলেও লোকজন সতর্ক হয়নি।
গতকাল যশোর কালেক্টরেট সভাকক্ষে মাসিক উন্নয়ন ও সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় যশোরের জেলা প্রশাসক মো. তজিমুল ইসলাম খান সভাপতিত্ব করেন। তিনি জেলা করোনা কমিটির সভাপতি, কমিটির সদস্য সচিব যশোরের সিভিল সার্জন ডা. বিপ্লব কান্তি বিশ্বাসসহ জেলার সকল দপ্তরের কর্মকর্তা, পৌর মেয়র, উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা ভূমি কর্মকর্তা (এসিল্যান্ড)গণ সভায় উপস্থিত ছিলেন।
জেলা করোনা প্রতিরোধ কমিটির সদস্য সচিব সিভিল সার্জন ডা. বিপ্লব কান্তি বিশ্বাস জানিয়েছেন, সরকার থেকে যে ১১ দফা নির্দেশনা দেয়া হয়েছে তাতে সকলকে বাস্তবায়ন করতে বলা হয়েছে। এর অংশ হিসেবে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। জেলা উপজেলায় ক্ষমতাপ্রাপ্ত সংশ্লিষ্ট কর্মকর্তাগণ মোবাইল কোর্ট পরিচালনা করবেন। এরপর কেউ সতর্কতা না মানলে জরিমানা করা যাবে। জরিমানার অংক ৫শ’ টাকা এমন কি ক্ষেত্র বিশেষ ৫ হাজার টাকা ও হতে পারে।