সিনহা হত্যা মামলা, আসামি পক্ষের ৩য় দিনের যুক্তিতর্ক শুরু

0

লোকসমাজ ডেস্ক॥ বাংলাদেশ সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলায় শুনানিতে তৃতীয় দিনের মতো আসামি পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শুরু হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে কক্সবাজার জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাঈলের আদালতে আসামি পক্ষের আইনজীবীগন যুক্তিতর্ক শুরু করেন। এর আগে, সকাল নয়টার দিকে উক্ত মামলার আসামি পুলিশের বরখাস্ত ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাশসহ এই মামলার ১৫ জনকে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে হাজির করা হয়েছে।
রাষ্ট্রপক্ষের আইনজীবী পাবলিক প্রসিকিউটর এডভোকেট ফরিদুল আলম জানান, মঙ্গলবার আসামি পুলিশের বরখাস্ত পরিদর্শক (ইন্সপেক্টর) লিয়াকতের পক্ষে সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট চন্দন কুমার দাশ এবং বরখাস্ত ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপের পক্ষে সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট রানা দাশ গুপ্ত তাদের যুক্তিতর্ক উপস্থাপন করবেন। এর আগে, সোমবার এই মামলার যুক্তিতর্কের দ্বিতীয় দিন ১৩ জন আসামীর পক্ষে তাদের আইনজীবীগন আদালতে যুক্তিতর্ক উপস্থাপন করেছেন। রোববার আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শুরু হয়। বুধবার পর্যন্ত যুক্তিতর্কের দিন ধার্য রয়েছে।
রাষ্ট্রপক্ষের আইনজীবী পিপি এডভোকেট ফরিদুল আলম জানান, সর্বশেষ ৮ দফায় গত ৭ ডিসেম্বর ৮৩ জন সাক্ষীর মধ্যে ৬৫ জন সাক্ষ্য দিয়েছেন এবং তাদের জেরা শেষ হয়েছে। মোট ৬৫ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ এবং জেরা সম্পন্ন হওয়ার পর কার্যবিধি ৩৪২ ধারায় আসামিদের বক্তব্য গ্রহণ করেছিলেন আদালত। একই সাথে ৯ জানুয়ারি রোববার থেকে আগামী ১২ জানুয়ারি পর্যন্ত আসামিপক্ষের যুক্তিতর্কের জন্য দিন ধার্য করেছিলেন আদালত।
প্রসঙ্গত, ২০২০ সালের ৩১ জুলাই রাতে টেকনাফ মেরিন ড্রাইভ রোডের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর (অব.) সিনহা মো. রাশেদ খান। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে তিনটি মামলা করে। পরে ৫ আগস্ট কক্সবাজার আদালতে টেকনাফ থানার বহিষ্কৃত ওসি প্রদীপ কুমার দাশ, বাহারছড়া তদন্ত কেন্দ্রের পরিদর্শক লিয়াকত আলীসহ নয় পুলিশের বিরুদ্ধে হত্যা মামলা করেন সিনহার বড় বোন শারমিন শাহরিয়া ফেরদৌস। চারটি মামলা তদন্তের দায়িত্ব পায় র‍্যাব। পরে ওই বছরের ১৩ ডিসেম্বর ওসি প্রদীপ কুমার দাশসহ ১৫ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দেন তদন্তকারী কর্মকর্তা ও র‍্যাব-১৫ কক্সবাজারের সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. খাইরুল ইসলাম।