একটি দূর্ঘটনা সারা জীবনের কান্না গেল বছরে সেই দূর্ঘটনায় চৌগাছায় অন্তত ১০ জনের মৃত্যু

0

মুকুরুল ইসলাম মিন্টু চৌগাছা (যশোর)॥ একটি দূর্ঘটনা সারা জীবনের কান্না, ২০২১ সালে সেই দূর্ঘটনায় যশোরের সীমান্তবর্তী উপজেলা চৌগাছায় নারী শিশুসহ অন্তত ১০ জন অকালেই চলে গেছেন না ফেরার দেশে। দেখতে দেখতে বছর শেষ কিন্তু স্বজনহারা পরিবার গুলোতে এখনও থেমে থেমে বয়ে যায় কান্নার রোল। ২০২১ সালে সড়কে যে ভাবে মানুষের প্রাণ গেছে নতুন বছরে যেন তার পুনরাবৃত্তি না ঘটে সেই প্রত্যাশা স্বজনহারা পরিবারের সদস্যসহ উপজেলার সচেতন মহলের।
২০২১ সালে চৌগাছায় বিভিন্ন সময়ে সড়ক দূর্ঘটনায় শিশু ও নারীসহ ১০ জনের মৃত্যু হয়েছে। বছরের প্রথমে অর্থাৎ জানুয়ারী মাসের ২ তারিখে ইটভাটার ট্রাকে প্রাণ যায় ১০ বছরের শিশু ওয়ালিদ হাসানের। সে উপজেলার ফতেপুর গ্রামের হবিবর রহমানের ছেলে ও স্থানীয় প্রাইমারী স্কুলের ৪র্থ শ্রেনীর ছাত্র। সেদিন ছিল শনিবার বেলা ১১ টার দিকে চৌগাছা-ঝিকরগাছা সড়কের জাহাঙ্গীরপুর বকুলতলা মোড়ে বাইসাইকেলে মুরগী কিনতে আসে ওই শিশু। কিন্তু পথেই ভাটার ট্রাক চাপায় তার প্রাণ যায়। ফের্রুয়ারী মাসের ২৭ তারিখ শনিবার। চৌগাছার হাকিমপুর ইউনিয়নের হাকিমপুর-বারবাজার সড়কে মর্মান্তিক সড়ক দূর্ঘটনায় জহুরুল ইসলাম (২৭) নামের এক ব্যক্তির মৃত্যু হয়। বেপরোয়া মটরসাইকেল সড়কের পাশে একটি বাড়ির প্রাচীরে ধাক্কা লেগে আরোহী জহুরুল ইসলাম মারাত্মক আহত হয়। হাসপাতালে নিয়ে এলে চিকিৎসক তাকে মৃত ঘোষনা করেন। সে উপজেলার বেড়তাহেরপুর গ্রামের মিজানুর রহমানের ছেলে। এ ঘটনায় দু’ব্যক্তি মারাত্মক আহত হয়।
এপ্রিল মাসের ১২ তারিখ চৌগাছা-যশোর সড়কে ডিভাইন গ্রুপের নতুন গার্মেন্টেসের সামনে মটরসাইকেল দূর্ঘটনায় আলমগীর হোসেন (৪৫) নামের এক নৈশ প্রহরীর মৃত্যু হয়। তিনি যশোরের শার্শা উপজেলার শালকোনা শিববাস গ্রামের মৃত হেলাল উদ্দিনের ছেলে। ঘটনার দিন ভোরে তিনি উপজেলার মশিউর নগর বাজার হতে মটরসাইকলে যোগে নিজ বাড়ি পৌর এলাকার বাকপাড়ায় আসছিলেন। পথিমধ্যে ডিভাইন গার্মেন্টসের সামনে পৌছালে সড়কের পাশে একটি জমা রাখা ট্রাকের সাথে ধাক্কা লেগে মটরসাইকেল ভেঙ্গে দুমড়ে মুচড়ে যায় এবং ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। ২০২১ সালের মে মাসের ২০ তারিখ বৃহস্পতিবার। উপজেলার ফতেপুর বাওড় পাড়ে দু’টি মটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে একজনের মৃত্যু হয়। নিহত শাকিল আহমেদ (২০) উপজেলার ভাদড়া গ্রামের নুর ইসলামের ছেলে। একই সালের জুন মাসের ২০ তারিখে মটরসাইকেল থেকে সড়কের উপরে পড়ে মারা যায় গৃহবধু শামীমারা (৩৮)। উপজেলার উজিরপুর গ্রাম হতে তিনি স্বামীর মটরসাইকেলে চড়ে চৌগাছা বাজারে আসছিলেন। চৌগাছা-ঝিকরগাছা সড়কে জাহাঙ্গীরপুর মাঠপাড়া নামক স্থানে পৌছালে অসাবধনতা বশত মটরসাইকেল হতে শামীমারা সড়কের উপর পড়ে যায়। এসময় গরু বোঝাই একটি আলসাধু তার মাথার উপর দিয়ে চলে গেলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। জুলাই মাসের ১৬ তারিখ, সন্ধ্যা ৭ টায় ডিভাইন গার্মেন্টস ছুটি। গামের্ন্টসকর্মী আম্বিয়া সুলতানা (৪৫) দ্রুত কর্মস্থল থেকে বের হয়েছেন। তিনি সড়কের পাশে বাহনের জন্য অপেক্ষায় ছিলেন। এসময় বেপরোয়া একটি ট্রাক তাকে চাপা দেয়, ঘটনাস্থলেই মারা যায় আম্বিয়া সুলতানা। গেল বছরের মত কষ্ট আর বেদনা যেন কখনও আর না ফিরে আসে, নতুন বছর ২০২২ সাল সকলের জীবনে বয়ে আনুক অফুরান্ত সুখ ও সমৃদ্ধি প্রত্যাশা সড়ক দূর্ঘটনায় মারা যাওয়া ব্যক্তিদের স্বজন ও উপজেলার সচেতন মহলের।