হংকংয়ের নির্বাচনে ভোট পড়লো ৩০ শতাংশ, জয়ী বেইজিংপন্থিরা

0

লোকসমাজ ডেস্ক॥ চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ে আইনসভার নির্বাচন অনুষ্ঠিত হয়েছে রোববার (১৯ ডিসেম্বর)। এতে ৩০ দশমিক ২ শতাংশ ভোট পড়েছে। নির্বাচনে জয়ী হয়েছেন চীনপন্থি প্রার্থীরা। ফলাফল পাওয়ার পর চীনের কেন্দ্রীয় সরকার স্থানীয় সময় সোমবার (২০ ডিসেম্বর) এক শ্বেতপত্রের মাধ্যমে বলেছে, হংকংয়ের ‘গণতান্ত্রিক পদ্ধতিতে অগ্রগতি’ এনেছে চীন। সেখানকার গণতন্ত্রের সম্ভাবনা ‘উজ্জ্বল’।
হংকংয়ে ২০২১ সালের নির্বাচনে এতো কম সংখ্যক ভোট পড়ার পেছনে নানাবিধ কারণ দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা। দেখা গেছে, ২০১৬ সালের নির্বাচনেও ভোট পড়েছিল ৫৮ শতাংশ। নির্বাচনে অর্ধেকেরও বেশি আসনে জয়লাভ করে গণতন্ত্রপন্থী অধিকারকর্মীরা। কিন্তু এবার রেকর্ড পরিমাণে ভোট কম পড়েছে। হংকং চীনের অধীনস্থ হওয়ার পর সবচেয়ে কম ভোট পড়ার রেকর্ড হলো এবার।
২০১৯ সালে সরকারবিরোধী বিক্ষোভ চলাকালে বেইজিং হংকংয়ে জাতীয় নিরাপত্তা আইন প্রণয়ন করে। চীনের শাসকগোষ্ঠীর বিরুদ্ধে ‘রাজনৈতিক ভিন্নমতাবলম্বীদের বিরুদ্ধে দমন-পীড়ন’র অভিযোগ তুলে হংকংয়ের জনগণের তখন আন্দোলন আরও জোরদার করে। অঞ্চলটিতে নতুন করে দমনপীড়ন শুরুর পর স্বাধীনতাকামীদের অনেকেই এখন কারাগারে রয়েছেন।
এমন গণতন্ত্রকামীরা যেন ক্ষমতায় আসতে না পারেন, সে কারণে সরাসরি ভোটে প্রতিনিধি নির্বাচনের সুযোগ কমিয়ে দেওয়া হয়েছে আগেই। নিজেকে ‘দেশপ্রেমিক’ প্রমাণ করে ভোটে অংশ নিতে বলা হয়েছে। ফলে নির্বাচন নিয়ে হংকংবাসীর মধ্যে আগ্রহ অনেকটাই কমে যায় এরপর থেকে।
তবে রোববারের নির্বাচন প্রসঙ্গে চীন সরকার বলছে, হংকংয়ে আইনকানুন প্রতিষ্ঠিত হয়েছে এবং গণতন্ত্র সঠিক পথেই রয়েছে।
১৯৯৭ সালে ব্রিটিশ উপনিবেশ থেকে চীনা শাসনের অন্তর্ভুক্ত হয় হংকং। তখন থেকে হংকং ‘এক দেশ, দুই নীতি’র আওতায় স্বায়ত্তশাসনের মর্যাদা ভোগ করে আসছে। হংকং চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল হলেও এর নিজস্ব বিচার বিভাগ, আইনসভা ও নিরাপত্তা বাহিনী রয়েছে। এশিয়ার বাণিজ্যিক হাব বা কেন্দ্র হিসেবে পরিচিত চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল হংকং।