ফিলিপাইনে সুপার টাইফুনের আঘাতে নিহতের সংখ্যা বেড়ে ১২

0

লোকসমাজ ডেস্ক॥ ফিলিপাইনে সুপার টাইফুন ‘রাই’-র আঘাতে নিহতের সংখ্যা বেড়ে ১২ জনে দাঁড়িয়েছে। নিখোঁজদের সন্ধানে এখনো চলছে উদ্ধার কাজ। ঘূর্ণিঝড়ের আঘাতের পর অঞ্চলটিতে ব্যাপক গাছ ও বিদ্যুতের খুঁটি উপড়ে গেছে। প্লাবিত হয়েছে গ্রাম। বাড়িঘর ও সৈকতের রিসোর্টগুলো থেকে তিন লাখের বেশি মানুষ অন্যত্র সরে গেছে। এটি মূলত ফিলিপাইনের দক্ষিণ ও মধ্যাঞ্চলে আঘাত হানে। শুক্রবার (১৭ ডিসেম্বর) আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
দেশটির জাতীয় দুর্যোগ সংস্থার নির্বাহী পরিচালক রিকার্ডো জালাদ বলেন, টাইফুনের আঘাতে সিয়ারগাও দ্বীপটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত ১২ জনের প্রাণহানি হয়েছে বলেও জানান তিনি।
নিগ্রোস অক্সিডেন্টাল প্রদেশের গভর্নর ইউজেনিও হোসে ‘বং’ ল্যাকসন বলেন, রাজ্যের দক্ষিণের একটি শহর প্লাবিত হয়েছে টাইফুনের আঘাতে। ক্ষতিগ্রস্ত হয়েছে বহু ঘরবাড়ি, গাছপালা ও বিভিন্ন প্রতিষ্ঠান। দেশটির কোস্টগার্ড ও পুলিশ সদস্যরা উদ্ধার কাজ চালাচ্ছেন।
জানা গেছে, সুপার টাইফুনটি স্থানীয় সময় বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) ফিলিপাইনরে জনপ্রিয় পর্যটন দ্বীপ সিয়ারগাওয়ের স্থলভাগে আছড়ে পড়ে। এসময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৭৫ কিলোমিটার। দ্বীপটির কিছু অংশে বিদ্যুৎ ও যোগাযোগ লাইন বিচ্ছিন্ন রয়েছে। ফ্লাইট চলাচল ও বন্দরগুলো আপাতত বন্দ রাখা হয়েছে।
চলতি বছর দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী টাইফুনের মধ্যে রাই অন্যতম। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব দ্য রেড ক্রসের স্থানীয় প্রধান আলবার্তো বোকানেগ্রা বলেছিলেন, এই দানবীয় ঝড়টি খুবই ভীতিকর। যা দেশটির উপকূলের বাসিন্দাদের মারাত্মক হুমকির মুখে ফেলবে।