দেশে ফাইভ-জি ব্যবহার করা যাবে যেভাবে

0

লোকসমাজ ডেস্ক॥ ফাইভ-জি মোবাইল নেটওয়ার্কের যুগে প্রবেশ করেছে বাংলাদেশ। গত ১২ ডিসেম্বর ঢাকার রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে পরীক্ষামূলকভাবে ফাইভ-জি নেটওয়ার্ক ব্যবহার করা হয়। তবে, শুধু টেলিটক নির্দিষ্ট কিছু জায়গায় এ সেবা দিচ্ছে।
পরীক্ষামূলক ফাইভ-জি চালু হলেও টেলিটকের সব ব্যবহারকারী তা ব্যবহারের সুযোগ পাবেন না। যারা টেলিটক সিম ব্যবহার করেন তারা যেসব এলাকায় ফাইভ-জি চালু করা হয়েছে সেসব জায়গায় গিয়ে এই সেবা নিতে পারবেন।
জানা গেছে, নির্দিষ্ট কিছু জায়গায় ফাইভ-জি এক্সপেরিয়েন্স করা যাবে। এজন্য আলাদা করে ফাইভ-জি সিম প্রয়োজন হবে না। টেলিটকের ফোর-জি সিম দিয়েই ফাইভ-জি ব্যবহার করা যাবে।
টেলিটক জানিয়েছে, এই সেবা পেতে স্মার্টফোন হতে হবে ফাইভ-জি সাপোর্টেড। ফাইভ-জি সাপোর্টেড যেকোনও স্মার্টফোনে টেলিটকের সিম ব্যবহার করে সংশ্লিষ্ট পাবলিক প্লেসে যেকেউ ফাইভ-জি ব্যবহার করতে পারবেন।
টেলিটক ঢাকা শহরে প্রধানমন্ত্রীর কার্যালয়, ধানমন্ডি ৩২, বাংলাদেশ সচিবালয়, মানিক মিয়া অ্যাভিনিউ (সংসদ ভবন এলাকা) এবং ঢাকার বাইরে সাভারের জাতীয় স্মৃতিসৌধ এলাকা ও টুঙ্গিপাড়ায় ফাইভ-জি চালু করেছে। টেলিটকের ফাইভ-জি প্রযুক্তি চালু করতে প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে হুয়াওয়ে ও নকিয়া।
প্রাথমিকভাবে রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন নেটওয়ার্ক টেলিটক সীমিত পরিসরে দেশের ছয়টি স্থানে চালু করা হয়েছে ফাইভ-জি নেটওয়ার্ক। ২০২২ সালে দেশের ২০০ জায়গায় ফাইভ-জি চালু করবে টেলিটক।