ডিএসইতে ৮ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন

0

লোকসমাজ ডেস্ক॥ টানা দরপতনের সঙ্গে লেনদেনে খরা দেখা দিয়েছে দেশের শেয়ারবাজারে। এতে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রায় আট মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে।
এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান মূল্যসূচক পাঁচ পয়েন্ট বেড়ে যায়। পরের ১০ মিনিট সূচক কিছুটা বাড়লেও বেশিরভাগ প্রতিষ্ঠানের দরপতনের ধারা অব্যাহত থাকে। ফলে দেখতে দেখতে ঋণাত্মক হয়ে পড়ে সূচক। যা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে।
ফলে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৮ পয়েন্ট কমে ৬ হাজার ৮৮২ পয়েন্টে নেমে গেছে। আগের দিন সূচকটি কমে ৬৪ পয়েন্ট। এতে সপ্তাহের প্রথম দুই কার্যদিবসেই ডিএসইর প্রধান মূল্যসূচক হারিয়েছে ১০২ পয়েন্ট।
প্রধান মূল্য সূচকের পাশাপাশি পতন হয়েছে অপর দুই সূচকের। এর মধ্যে ডিএসই শরিয়াহ্ ৭ পয়েন্ট কমে ১ হাজার ৪৬০ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট কমে ২ হাজার ৫৮৫ পয়েন্টে অবস্থান করছে।
সূচকের টানা পতনের সঙ্গে বাজারটিতে দেখা দিয়েছে লেনদেন খরা। দিনভার ডিএসইতে লেনদেন হয়েছে ৬৯৬ কোটি ৬৪ লাখ টাকা। যা প্রায় আট মাস বা চলতি বছরের ১৮ এপ্রিলের পর সর্বনিম্ন। গত ১৮ এপ্রিল ডিএসইতে ৬০২ কোটি টাকার লেনদেন হয়। এরপর বাজারটিতে আর এতো কম লেনদেন হয়নি।
লেনদেন খরার বাজারে টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে জিএসপি ফাইন্যান্সের শেয়ার। কোম্পানিটির ৪৮ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর ৪৪ কোটি ৫১ লাখ টাকার লেনদেন হয়েছে। ৪১ কোটি ৫০ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ওয়ান ব্যাংক।
এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে, সাইফ পাওয়ার, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স, ইস্টার্ন লুব্রিকেন্ট, আইএফআইসি ব্যাংক, সোনালী পেপার, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স এবং ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১০৭ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৩৪ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৭৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৮৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৬০টির এবং ৩৪টির দাম অপরিবর্তিত রয়েছে।