চন্দ্রমহল ইকোপার্ক থেকে উদ্ধার বন্যপ্রাণী সুন্দরবনে অবমুক্ত

0

বাগেরহাট সংবাদদাতা॥ বাগেরহাটের চন্দ্রমহল ইকোপার্ক থেকে উদ্ধার করা বন্যপ্রাণী সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে। শনিবার (২৭ নভেম্বর) দুপুরে র‌্যাব-৬ ও বন বিভাগের কর্মকর্তারা সুন্দরবন পূর্ব বন বিভাগের করমজল বন্য প্রাণি প্রজননকেন্দ্র এলাকায় বিভিন্ন প্রজাতির ১৭টি প্রাণী অবমুক্ত করেন।

এ সময় র‌্যাব-৬ এর কোম্পানি কমান্ডার পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম, বন্য প্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, খুলনার বিভাগীয় বন কর্মকর্তা নির্মল কুমার পাল, মৎস্য বিশেষজ্ঞ মোঃ মফিজুর রহমান, করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবীরসহ বন বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অবমুক্ত করা বন্যপ্রাণী গুলোর মধ্যে ১টি কুমির, ২টি হরিণ, ৫টি বানর, ২টি কচ্ছপ, ৭টি বক ও ২টি মাছমুড়াল পাখি রয়েছে। এর আগে গত ১৫ নভেম্বর বাগেরহাট সদর উপজেলার রণজিতপুরে অবস্থিত চন্দ্র মহল ইকোপার্ক থেকে ১৬ প্রজাতির ৪৩টি বন্য প্রাণী উদ্ধার করে বন্য প্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ এবং র‌্যাব -৬।

এর মধ্যে ১৭টি প্রাণি সুন্দরবনের করমজলে বাকি প্রাণিগুলোকে সাফারি পার্ক, যশোরের কেশবপুর ও বন বিভাগের বিভাগীয় দপ্তরে সংরক্ষণ করা হবে বলে জানিয়েছেন বন্য প্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, খুলনার বিভাগীয় বন কর্মকর্তা নির্মল কুমার পাল। র‌্যাব-৬ এর কোম্পানি কমান্ডার পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম জানান , বন্য প্রাণি ও প্রকৃতি রক্ষায় সরকারি নির্দেশনা অনুযায়ী র‌্যাব-৬ -৬ কাজ করে যাচ্ছে। এর অংশ হিসেবে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে চন্দ্রমহল ইকোপার্ক থেকে বেশকিছু বন্য প্রাণি উদ্ধার করা হয়। পরবর্তীতে বন বিভাগের কর্মকর্তাদের উপস্থিতিতে প্রাণিগুলোকে সুন্দরবনের করমজল এলাকায় অবমুক্ত করা হয়েছে। বন্যপ্রাণি রক্ষায় ভবিষ্যতেও র্যবের এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলে জানান এই কর্মকর্তা।