এক দেশ এক রেট বাস্তবায়নে মনিটরিং চালুর অনুরোধ

0

লোকসমাজ ডেস্ক॥ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা প্রান্তিক পর্যায়ে সাশ্রয়ী মূল্যে পৌঁছে দিতে চালু হওয়া ‘এক দেশ এক রেট’ সেবা মাঠ পর্যায়ে বাস্তবায়ন করতে দ্রুত মনিটরিং চালুর অনুরোধ জানিয়েছে মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন। এজন্য সোমবার (১ নভেম্বর) সংগঠনটির পক্ষ থেকে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) কাছে চিঠি পাঠানো হয়েছে।
চিঠিতে এক দেশ এক রেট ও পরবর্তী কমিশনের সিদ্ধান্ত মাঠ পর্যায়ে বাস্তবায়ন করতে দ্রুত মনিটরিং চালুর অনুরোধ জানানো হয়। সেইসঙ্গে অবৈধ ও পেশিশক্তির অপব্যবহার করে কমিশনের সিদ্ধান্ত অমান্যকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণেরও অনুরোধ করা হয়।
সেখানে বলা হয়, ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা প্রান্তিক পর্যায়ে সাশ্রয়ী মূল্যে পৌঁছে দিতে গত ১৪ আগস্ট ‘এক দেশ এক রেট’ সেবার উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। এরপর কমিশন থেকে গত ৫ অক্টোবর আরও একটি যুগান্তকারী নির্দেশনা প্রদান করা হয়। সিদ্ধান্ত হলো একদিন ইন্টারনেট সেবা বিঘ্নিত হলে মোট বিলের ২৫ শতাংশ কর্তন, দুদিন সেবা বিঘ্নিত হলে ৫০ শতাংশ কর্তন এবং তিনদিন হলে পুরো মাসের বিল না দেওয়া।
চিঠিতে উল্লেখ করা হয়, সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলো এখন পর্যন্ত বিশেষ করে দেশের শীর্ষস্থানীয় আইএসপি সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো এ সিদ্ধান্ত বাস্তবায়ন করেনি।
মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদের পাঠানো ওই চিঠিতে অভিযোগ করা হয়, গ্রাহকের কাছে আইএসপি অপারেটরগুলো সবসময় অগ্রিম বিল আদায় করে এবং তারা স্থানীয় প্রভাবশালী এমনকি রাজনৈতিক মদতপুষ্ট হওয়ায় সাধারণ গ্রাহকরা বিল কর্তন করা তো দূরের কথা তাদের বিরুদ্ধে প্রতিবাদ করার সাহস কেউ করে না।
সেখানে আরও বলা হয়, অনেক গ্রাহকের লাইন কেটে দিয়ে হয়রানি এমনকি সেবা না দিয়েও অর্থ আদায় করতে হুমকি-ধামকি দেওয়ার অজস্র নজির আছে। নামে ব্রডব্যান্ড হলেও বাস্তবে ন্যারো ব্যান্ড সেবা প্রদান করছে বেশিরভাগ আইএসপি প্রতিষ্ঠান।