আইফোন ১৩ হ্যাক হলো ১ সেকেন্ডেই

0

লোকসমাজ ডেস্ক॥ নিরাপত্তার জন্যই আইফোনের প্রতি মানুষের এত আগ্রহ। অ্যানড্রয়েডসহ অন্যান্য অপারেটিং সিস্টেমের চেয়ে আইওএসকে অধিক নিরাপদ ভাবা হয়। তবে এবার মাত্র ১ সেকেন্ডে আইফোন ১৩ মডেল হ্যাক করে এর দূর্বলতা প্রমাণ করলেন চীনের এক এথিক্যাল হ্যাকার।
সর্বোচ্চ স্তরের নিরাপত্তার প্রতিশ্রুতিতে আইফোন ১৩ সিরিজ বিক্রি করছে অ্যাপেল। এতে রয়েছে সর্বশেষ আইওএস ১৫। লাখ টাকার এই ফোনের ফটোজ থেকে অ্যাপস, সর্বত্রই নিয়ন্ত্রণ নিয়ে দেখিয়ে দেন ওই হ্যাকার।
আইটিহোম-এর রিপোর্ট অনুযায়ী চীনে ‘তিয়ানফু কাপ’ নামে এক এথিক্যাল হ্যাকিং সাইবার নিরাপত্তা সংক্রান্ত প্রতিযোগিতা হয়। সেখানেই মাত্র ১ সেকেন্ডে নতুন আইফোন ১৩ হ্যাক করে সবাইকে চমকে দেন এক এথিক্যাল হ্যাকার। পাঙ্গু ল্যাবসের কর্মী তিনি।
রিপোর্টে এটাও উল্লেখ করা হয়েছে যে, ওই ব্যক্তি রিমোটলিই আইফোনটির সব স্তরের অ্যাকসেস পেয়ে যান। এমনকি সব ডেটাও ডিলিট করে দেখান। সাফারি ব্রাউজার এবং আইওএস কের্নেলে নিরাপত্তাগত দুর্বলতাকে কাজে লাগিয়ে আইওএস ১৫ ডিভাইসে হামলা সম্ভব হয়। ভয়াবহ ব্যাপারটি হল, সব আক্রমণই রিমোটলি ঘটেছে। ব্যবহারকারী জানতেও পারবেন না যে তার ফোনের অ্যাকসেস অন্য কোনো ব্যক্তির হাতে।