বিজিবির প্রতিবাদের মুখে বিএসএফএর অবৈধ স্থাপনা নির্মাণ বন্ধ

0

সাতক্ষীরা সংবাদদাতা॥ সাতক্ষীরার ভোমরা সীমান্তে আইন লঙ্ঘন করে বিএসএফএর স্থাপনা তৈরির কাজ বিজিবির প্রতিবাদের মুখে বন্ধ হয়ে গেছে। শনিবার (১১ সেপ্টেম্বর) সকাল ৯টার দিকে সাতক্ষীরার সদর উপজেলার ভোমরা বন্দরের সন্নিকটে এ ঘটনা ঘটে। তবে দুপক্ষের পতাকা বৈঠকে বিষয়টির সমাধান হয়েছে। সাতক্ষীরা ৩৩ বিজিবি’র অধিনায়ক লে. কর্নেল আল মাহমুদ বিষয়টি নিশ্চত করেছেন।
জানা গেছে, ভোমরা স্থলবন্দর সীমান্তের বিপরীতে ভারতের ঘোজাডাঙ্গা। সেখানেই আন্তর্জাতিক সীমানা আইন লঙ্ঘন করে শুন্য লাইন থেকে মাত্র ২৫ গজ দুরে চৌকি নির্মাণের কাজ শুরু করে বিএসএফ। এ সময় বিজিবি চৌকি নির্মাণের বিরোধিতা করে। কিন্তু প্রতিবাদ সত্ত্বেও নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছিল বিএসএফ। পরে বিজিবি’র কড়া প্রতিক্রিয়ায় স্থাপনা নির্মাণের কাজ বন্ধ করে সেখান থেকে সমস্ত মালামাল সরিয়ে নিতে বাধ্য হয় বিএসএফ। ভোমরা বিওপি কমান্ডার সুবেদার হারুণ-অর-রশিদ জানান, শনিবার সকালে শুণ্য লাইনের কাছেই নির্মাণ করা হচ্ছিল একটি স্থাপনা। স্থাপনাটি বিএসএফ’র প্রহরা চৌকি টাইপের হবে।
বিজিবি’র অধিনায়ক লে. কর্নেল আল মাহমুদ বলেন, ‘সকাল ৯টার দিকে তারা নির্মাণ কাজ শুরু করে। বিষয়টি জানতে পেরে আমরা সর্বোচ্চ সতর্কাবস্থায় থাকি। পরে কোম্পানি কমান্ডার পর্যায়ে যোগাযোগ করলে বিজিবিকে জানানো হয়, বিএসএফ খেলার মাঠে পার্কিং স্থাপনা নির্মাণ করছে স্থানীয়রা। তবে এগারটার মধ্যে স্থাপনা সরিয়ে নেওয়ার কথা বললেও তারা কথা রাখেননি। পরে ব্যাটালিয়ন পর্যায়ে কড়া প্রতিক্রিয়া জানানোর পর তারা নির্মাণ কাজ বন্ধ করে।