খেলার খবর

0

টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে সরে দাঁড়ালেন তামিম
স্পোর্টস ডেস্ক॥ আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবেন না তামিম ইকবাল। বুধবার (০১ সেপ্টেম্বর) দুপুরে সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক বার্তায় এমনটাই জানান বাংলাদেশের ড্যাশিং ওপেনার। চোট কাটিয়ে মাঠে ফেরার অপেক্ষায় আছেন তামিম। আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ফিট হয়ে উঠবেন বলেও আশা করছেন তিনি। তবে দীর্ঘ সময় ধরে সীমিত ওভারের এই ক্রিকেটের বাইরে থাকায় ম্যাচ অনুশীলনের ঘাটতি এবং অন্যান্য কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপ না খেলার সিদ্ধান্ত নিয়েছেন ৩২ বছর বয়সী বাঁহাতি ব্যাটসম্যান। নিজের অফিশিয়াল ফেসবুক পেজে পোস্ট করা এক ভিডিওতে তামিম জানান, টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্তের ব্যাপারে তিনি আগে বিসিবি সভাপতি নাজমুল হাসান ও প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীনকে অবহিত করেন। ভিডিও বার্তায় তামিম বলেন, ‘আশা করি, সবাই ভালো আছেন। ছোট একটা ঘোষণা ছিল। কিছুক্ষণ আগে আমাদের বোর্ড প্রেসিডেন্ট পাপন ভাই আর আমাদের প্রধান নির্বাচক নান্নু ভাইকে ফোন করেছিলাম। উনাদের আমি কিছু জিনিস শেয়ার করেছি। যা আমি সবার সঙ্গে শেয়ার করতে চাই। আমি উনাদেরকে বলেছি, আমার মনে হয় না আমার বিশ্বকাপ দলে থাকা উচিত। আমি মূলত বিশ্বকাপে থাকব না।’ তিনি আরও বলেন, ‘এর দুই-তিনটি কারণ আছে। আমি বেশ কয়েকদিন ধরে খেলছি না। দ্বিতীয়টা হলো, ইনজুরি। ইনজুরি মনে হয় না, অতবড় সমস্যা। আমি আশা করি, বিশ্বকাপের আগে ফিট হয়ে যাব। তবে যে জিনিসটা আমার কাছে মনে হয়েছে, আমি গত ১৫-১৬টা টি-টোয়েন্টি খেলিনি। আমার জায়গায় যারা খেলছে, আমার মনে হয় না তাদের প্রতি ব্যাপারটা ন্যায্য হবে, যদি আমি হঠাৎ করে এসে তাদের জায়গাটা নিই।’ জিম্বাবুয়ে সফরে ওয়ানডে সিরিজের পর থেকে হাঁটুর চোটের কারণে মাঠের বাইরে আছেন তামিম। বাংলাদেশের হয়ে তিনি সবশেষ টি-টোয়েন্টি খেলেছেন গত বছরের মার্চে, জিম্বাবুয়ের বিপক্ষে।

তামিম সবকিছুই সিরিয়াসলি নেয়: পাপন
স্পোর্টস ডেস্ক॥ আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন তামিম ইকবাল। বাঁহাতি ওপেনারের এই সিদ্ধান্তকে ইতিবাচক হিসেবেই নিচ্ছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। তামিম ইকবাল বেশ কিছুদিন ধরেই টি-টোয়েন্টি খেলছেন না। ইনজুরির কারণে আপাতত সব ধরনের ক্রিকেটের বাইরে তিনি। তবে বিশ্বকাপের আগে ফিট হয়ে যাবেন। তাই তাকে নিয়েই বাংলাদেশ বিশ্বকাপে খেলতে যাবে- এমন গুঞ্জনই ছিল এত দিন। নাজমুল হাসান পাপনও জানিয়েছেন, বিশ্বকাপের জন্য যে দল নির্বাচকেরা তার কাছে জমা দিয়েছেন, সেখানেও তামিম ছিলেন। বুধবার মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পাপন। এ সময় তিনি বলেন, ‘সরাসরি ইনজুরি থেকে ফিরে বিশ্বকাপ খেলা, এটা খুব কঠিন। এই সিদ্ধান্ত নেওয়ার আগে ও (তামিম) আমার সঙ্গে কথা বলেছে। যে সিদ্ধান্ত নিয়েছে, এটা তার ব্যক্তিগত সিদ্ধান্ত। আমাকে যদি জিজ্ঞেস করেন, আমি বলব আজকে যে দলের (বিশ্বকাপ দল) তালিকাটা আমাকে দিয়েছে, সেখানেও তামিম ছিল। এখন অবশ্যই থাকছে না।’ পাপনের আশা, ‘কিন্তু বিশ্বকাপের পরে আমাদের আরো অনেক খেলা আছে। সামনের বছর আরেকটা বিশ্বকাপ আছে। আমার আশা, তামিম আবার টি-টোয়েন্টি দলে ঢুকবে এবং সে (পরের) বিশ্বকাপে খেলবে।’ বুধবারই তামিম সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘোষণা দেন, তিনি টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবেন না। এ নিয়ে বিসিবি সভাপতি ও প্রধান নির্বাচকের সঙ্গে আলোচনার কথাও জানান তিনি।

ছয় বছর পর টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ফিরলেন রুট
স্পোর্টস ডেস্ক॥ ভারতের বিপক্ষে চলমান সিরিজে দুর্দান্ত ফর্মে আছেন জো রুট। তার পুরস্কারও হাতেনাতে পেলেন ইংল্যান্ড অধিনায়ক। ব্যাটসম্যানদের টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান উদ্ধার করেছেন রুট। আইসিসির সদ্য হালনাগাদ করা টেস্ট র‌্যাঙ্কিংয়ে নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনকে টপকে ছয় বছর পর সিংহাসনে বসেছেন ৩০ বছর বয়সী ব্যাটসম্যান। ভারতের বিপক্ষে সিরিজের শেষ তিন টেস্টেই সেঞ্চুরি করেছেন রুট। নটিংহ্যাম, লর্ডস ও লিডসে সেঞ্চুরি করে ১২৬.৭৫ গড়ে ৫০৭ রান নিয়ে সিরিজের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় শীর্ষে তিনি। এই সিরিজে রান বন্যা বইয়ে দিয়ে র‌্যাঙ্কিংয়ের সিংহাসন দখল করলেন রুট। র‌্যাঙ্কিংয়ে তালিকার পাঁচে থেকে এই সিরিজ শুরু করেছিলেন তিনি। ইংলিশদের মধ্যে র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে জনি বেয়ারস্টোর। পাঁচ ধাপ এগিয়ে ২৪তম স্থানে বসেছেন তিনি। ডেভিড মালান উঠে এসেছেন ৮৮তম স্থানে। লিডস টেস্ট জিতে ভারতের বিপক্ষে সমতায় ফিরেছে ইংল্যান্ড। টিম ইন্ডিয়ার মধ্যে দারুণ অর্জন হয়েছে রোহিত শর্মার। অধিনায়ক বিরাট কোহলিকে টপকে গেছেন তিনি। ভারত অধিনায়ককে এক ধাপ নিচে নামিয়ে পঞ্চম স্থানে বসেছেন রোহিত। হেডিংলি টেস্টে প্রথম ইনিংসে ১৯ ও দ্বিতীয় ইনিংসে ৫৯ রান করেন তিনি। ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে চেতশ্বর পুজারারও। সিরিজের তৃতীয় টেস্ট বাঁচাতে নেমে দ্বিতীয় ইনিংসে ৯১ রানের ইনিংস খেলেন তিনি। তিন ধাপ এগিয়ে ১৫তম স্থানে উঠে এসেছেন পুজারা। তৃতীয় টেস্টে দুর্দান্ত পারফরম্যান্সে বোলারদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে ইংলিশ পেসারদের। অভিজ্ঞ পেসার জেমস অ্যান্ডারসন এক ধাপ এগিয়ে উঠে এসেছেন সেরা পাঁচে। ম্যাচ সেরা হওয়া ওলি রবিনসন ও ক্রেইগ ওভারটনও এগিয়েছেন। রবিনসন ৯ ধাপ এগিয়ে বসেছেন ৩৬তম স্থানে। ওভারটন পুনরায় দখল করেছেন ৭৩তম স্থান।

মোস্তাফিজের দলে থমাস-লুইস
স্পোর্টস ডেস্ক॥ স্থগিত থাকা আইপিএলের বাকি অংশ হবে আরব আমিরাতে। তার জন্য রাজস্থান রয়্যালসে যোগ দেবেন ওশানে থমাস ও এভিন লুইস। দুই ইংলিশ তারকা বেন স্টোকস ও জস বাটলের পরিবর্তে এই দুই ক্যারিবিয়ানকে দলে নিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি। মানসিক স্বাস্থ্যের জন্য অনির্দিষ্টকালের জন্য ক্রিকেট থেকে দূরে আছেন স্টোকস। অন্যদিকে জন্মের অপেক্ষায় থাকা দ্বিতীয় সন্তানের জন্য টুর্নামেন্টের বাকি অংশে থাকছেন না বাটলার। গত জুলাইয়ে বিরতিতে যাওয়ার বিষয়ে নিজের সিদ্ধান্ত জানান স্টোকস। আর বাটলার ভারতের বিপক্ষে পাঁচ টেস্ট সিরিজের তিনটিতে খেলেছেন। সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে ইংল্যান্ড স্কোয়াড ছেড়েছেন এই ব্যাটসম্যান-উইকেটরক্ষক। থমাস এর আগে ২০১৯ সালে রাজস্থান রয়্যালসের হয়ে খেলেছেন। নিয়েছেন পাঁচ উইকেট। অন্যদিকে ২০১৮-১৯ পর্যন্ত মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে খেলেছেন লুইস। দলটির হয়ে ১৬ ম্যাচে ৪৩০ রান করেছেন তিনি। রাজস্থান থমাস-লুইস সতীর্থ হিসেবে পাবেন বাংলাদেশের পেসার মোস্তাফিজুর রহমানকে। রাজস্থান রয়্যালস এর আগে অস্ট্রেলিয়ান পেসার অ্যান্ড্রু টাইয়ের পরিবর্তে টি-টোয়েন্টিতে বিশ্বের এক নম্বর বোলার দক্ষিণ আফ্রিকান লেগস্পিনার তাবরাইজ শামসিকে দলে নেয়। জোফরা আর্চারের পরিবর্তে নেওয়া হয় গ্লেন ফিলিপসকে। স্থগিত হওয়া আইপিএলে সাত ম্যাচ খেলে তিন জয়ে পঞ্চম স্থানে আছে রাজস্থান রয়্যালস।

ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচে দর্শক থাকছে না
স্পোর্টস ডেস্ক॥ আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচ দিয়ে মাঠে দর্শক ফেরানোর পরিকল্পনা ছিল ব্রাজিলের। তবে সেই পরিকল্পনা থেকে সরে এসেছে দেশটি। রবিবার বিশ্বকাপ বাছাই পর্বে আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল। সাও পাওলোর নিও কুইমিকা এরিনাতে অনুষ্ঠেয় ম্যাচটিতে ১২ হাজার দর্শক প্রবেশের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে যথাযথ প্রস্তুতির অভাবেই এই সিদ্ধান্ত থেকে সরে আসার কথা জানিয়েছে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ)। এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, স্থানীয় স্বাস্থ্য অধিদপ্তরের সাথে আলোচনা করে দেখা গেছে টিকিট বিক্রি ও প্রবেশের পূর্বে কোভিড-১৯ পরীক্ষার বিষয়গুলো সমন্বয় করতে হাতে পর্যাপ্ত সময় নেই। ২ সেপ্টেম্বর চিলির বিপক্ষে ম্যাচের তিনদিন পর আর্জেন্টিনার মুখোমুখি হবে ব্রাজিল। এরপর ৯ সেপ্টেম্বর তৃতীয় ম্যাচে পেরুর মোকাবিলা করবে।দক্ষিণ আমেরিকান বাছাই পর্বে গ্রুপ টেবিলে শীর্ষে অবস্থান করছে ব্রাজিল। ৬ ম্যাচ খেলে সব কটিতে জয় তাদের।

নারী ফুটবল দলে ৩ নতুন মুখ
স্পোর্টস ডেস্ক॥ উজবেকিস্তানে হতে যাওয়া মেয়েদের এশিয়ান কাপ বাছাই ও তার আগে নেপালের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। ২৩ সদস্যের দলে নতুন মুখ তিনজন। প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পাওয়া তিন ফুটবলার হলেন- সোহাগী কিসকু, সাথী বিশ্বাস ও নাসরিন আক্তার। এশিয়ান কাপ বাছাইয়ে বাংলাদেশ খেলবে ‘জি’ গ্রুপে। যেখানে তাদের সঙ্গী জর্ডান ও ইরান। ১৯ সেপ্টেম্বর জর্ডান ও ২২ সেপ্টেম্বর ইরানের বিপক্ষে ম্যাচ সাবিনা-কৃষ্ণাদের। দুটি ম্যাচই হবে উজবেকিস্তানের বুনিয়দকর স্টেডিয়ামে। বাছাই পর্বের ম্যাচ দুটি খেলতে যাওয়ার আগে ৯ ও ১২ সেপ্টেম্বর পোখারায় নেপালের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ (ফিফা টায়ার-১) খেলবে গোলাম রব্বানী ছোটনের দল। এ উপলক্ষে সোমবার চাটার্ড বিমানে কাঠমাণ্ডু যাবে মেয়েরা। সেখান থেকে সরাসরি যাবে উজবেকিস্তানে।
২৩ সদস্যের বাংলাদেশ দল : ইয়াসমিন আক্তার, মাসুরা পারভীন, নার্গিস খাতুন, নিলুফা ইয়াসমিন নিলা, শামসুন্নাহার (জুনিয়র), শিউলি আজিম, মিশরাত জাহান মৌসুমি, মারিয়া মান্দা, মনিকা চাকমা, কৃষ্ণা রানী সরকার, সানজিদা আক্তার, মার্জিয়া, সিরাত জাহান স্বপ্না, সাবিনা খাতুন, শামসুন্নাহার (সিনিয়র), তহুরা খাতুন, সোহাগী কিসকু, সাথী বিশ্বাস, নাসরিন আক্তার, আনুচিং মোগিনি, ঋতু পর্না চাকমা, রুপনা চাকমা ও আঁখি খাতুন।

ভুয়া খবরে চটেছেন ওয়াসিম আকরাম
স্পোর্টস ডেস্ক॥ ভারতীয় সংবাদমাধ্যমে খবর প্রকাশ হয়েছিল, পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান হতে আগ্রহী ছিলেন ওয়াসিম আকরাম। পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খান নাকি তাকে সবুজ সংকেত দেননি। এমন খবরে বেজায় চটেছেন ওয়াসিম আকরাম। বলেছেন, তিনি কখনোই পিসিবি প্রধানের চেয়ারে বসতে আগ্রহ দেখাননি। পিসিবির সূত্রের বরাত দিয়ে সোমবার ওয়াসিম আকরামকে নিয়ে খবর প্রকাশ করেছিল ভারতের সংবাদ সংস্থা পিটিআই। টাইমস অব ইন্ডিয়াও প্রকাশ করে সংবাদটি। পরদিনই টুইট দিয়ে নিজের অবস্থান পরিষ্কার করেছেন ওয়াসিম আকরাম। লিখেছেন, ‘দয়া করে, এই ধরনের ভুয়া খবর ছড়ানো বন্ধ করুন। সূত্রগুলো ঠিক রাখুন। টাইমস অব ইন্ডিয়া (টিওআই) ভারতের শীর্ষস্থানীয় এবং বিশ্বাসযোগ্য সংবাদপত্র। এসব ভিত্তিহীন খবর গণমাধ্যমটির ভাবমূর্তিতে আঘাত করে। পিসিবি চেয়ারম্যানের পদ একটি বিশেষায়িত কাজ এবং আমি কখনোই এতে আগ্রহী ছিলাম নাৃ।’ সংবাদমাধ্যমে খবর, পিসিবির নতুন চেয়ারম্যান হতে যাচ্ছেন রমিজ রাজা। ওয়াসিম আকরাম সাবেক সতীর্থকে অভিনন্দনও জানিয়েছেন।

মাশরাফীকে টপকে টি-টোয়েন্টিতে সবচেয়ে সফল মাহমুদউল্লাহ
স্পোর্টস ডেস্ক॥ টি-টোয়েন্টিতে বাংলাদেশের সবচেয়ে সফল অধিনায়ক এখন মাহমুদউল্লাহ রিয়াদ। এই ফরম্যাটে সাফল্যের হিসেবে মাশরাফী বিন মোর্ত্তজাকে টপকে গেছেন তিনি। বুধবার নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ৭ উইকেটে জয় তুলে নেয় বাংলাদেশ। এর মধ্য দিয়েই মাশরাফীকে পেছনে ফেলেন মাহমুদউল্লাহ। এ নিয়ে অধিনায়ক হিসেবে ১১তম জয়ের স্বাদ পেলেন মাহমুদউল্লাহ। নেতৃত্ব দিয়েছেন ২৩ ম্যাচে। হার ১২টি। অন্যদিকে ২৮ ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়ে ১০ জয় এবং ১৭টি হার ছিল মাশরাফীর। টি-টোয়েন্টিতে দেশকে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ডও স্পর্শ করেছেন মাহমুদউল্লাহ। ২৩টি করে ম্যাচে নেতৃত্ব দিয়ে এই তালিকায় মুশফিকুর রহিমের সঙ্গে যৌথভাবে শীর্ষে অবস্থান তার। পরের ম্যাচেই রেকর্ডটা শুধু নিজের করে নেবেন মাহমুদউল্লাহ। মুশফিকের নেতৃত্বে বাংলাদেশ জিতেছে মোট ৮ ম্যাচে। হার ১৪টিতে। ২১ টি-টোয়েন্টিতে দেশকে নেতৃত্ব দিয়েছেন সাকিব আল হাসান। তার অধীনে ৭টি জয় ও ১৪টি হার টাইগাররা। এরপর ডাবল-ফিগারে বাংলাদেশকে ১১ ম্যাচে নেতৃত্ব দেন মোহাম্মদ আশরাফুল। তার নেতৃত্বে ২টি জয় ও ৯টিতে হারে টাইগাররা। ১টি করে ম্যাচে দেশকে নেতৃত্ব দেওয়ার নজির আছে লিটন দাস ও শাহরিয়ার নাফীসের। লিটন না পারলেও, অধিনায়ক হিসেবে একমাত্র টি-টোয়েন্টিতে জয় পেয়েছিলেন নাফীস।