খেলার খবর

0

বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজ: করোনা পজিটিভ কিউই ব্যাটার অ্যালেন
স্পোর্টস ডেস্ক॥ বাংলাদেশ সফররত নিউজিল্যান্ড দলের ক্রিকেটার ফিন অ্যালেন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। নিউজিল্যান্ড ও বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিষয়টি নিশ্চিত করেছে। পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে গতকাল মঙ্গলবার ঢাকায় এসেছে নিউজিল্যান্ড ক্রিকেট দল। তবে করোনা আক্রান্ত হওয়া অ্যালেন ঢাকায় এসেছিলেন গত ২০ আগস্ট। ইংল্যান্ডে ‘দ্য হান্ড্রেড’ টুর্নামেন্ট শেষ করেই সতীর্থ কলিন ডি গ্রান্ডহোমের সঙ্গে ঢাকায় আসেন এই ডানহাতি টপ অর্ডার ব্যাটার। ২২ বছর বয়সী অ্যালেন নিউজিল্যান্ডের হয়ে এখন পর্যন্ত ৩টি টি-টোয়েন্টি খেলেছেন। নিউজিল্যান্ড ক্রিকেট তাদের ওয়েবসাইটে লিখেছে, বাংলাদেশে আসার পরই পজিটিভ হয়েছেন অ্যালেন। ইংল্যান্ডের বিমানে ওঠার ৪৮ ঘণ্টা আগে প্রয়োজনীয় সব রকম টেস্টে নেগেটিভ হয়েছিলেন তিনি। এখন টিম হোটেলে কোয়ারেন্টাইনে রয়েছেন অ্যালেন। তার শরীরে মৃদু উপসর্গ রয়েছে। বাংলাদেশে ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরীর অধীনে চিকিৎসা চলছে অ্যালেনের। সেই সঙ্গে পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডেও প্রধান চিকিৎসক প্যাট ম্যাকহিউ। নিউজিল্যান্ড দলের ম্যানেজার মাইক স্যান্ডল বলেছেন, ‘বাংলাদেশ ক্রিকেটের কর্তৃপক্ষ খুবই পেশাদারি দেখাচ্ছে এ ব্যাপারে। আমরা তাদের প্রতি কৃতজ্ঞ।’ অ্যালেন দ্রুত সেরে উঠবেন বলে আশা তার, ‘ফিনের জন্য সত্যিই দুর্ভাগ্যজনক এটা। আপাতত সে ঠিকঠাক আছে। আশা করি, দ্রুত সেরে উঠবে, তার টেস্টে নেগেটিভ আসবে এবং শিগগিরই ছাড়া পাবে।’ অ্যালেনের বদলি হিসেবে এখনো কাউকে দলে যোগ করা সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট। এদিকে মঙ্গলবার কিউই দলের যারা ঢাকায় এসেছেন, তারা তিন দিনের কোয়ারেন্টাইনে থাকবেন। এরপর অনুশীলনে সুযোগ পাবেন। দুই দলের প্রথম টি-টোয়েন্টি মাঠে গড়াবে ১ সেপ্টেম্বর। পরের ম্যাচগুলো যথাক্রমে ৩, ৫, ৮ এবং ১০ সেপ্টেম্বর। সবগুলো ম্যাচই হবে মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে।

বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলেই নিষিদ্ধ জিম্বাবুয়েন স্পিনার
স্পোর্টস ডেস্ক॥ অবৈধ বোলিং অ্যাকশনের জন্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছেন জিম্বাবুয়ের রয় কাইয়া। গতকাল মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করে আইসিসি। এই অফ স্পিনার গত মাসে হারারেতে বাংলাদেশের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্ট খেলেছেন। দুই ইনিংস মিলিয়ে করেছেন ২৩ ওভার। হারারে টেস্টেই কাইয়ার বোলিং অ্যাকশন নিয়ে অভিযোগ আনে আইসিসি। এরপর আর আন্তর্জাতিক ক্রিকেটে দেখা যায়নি তাকে। এক বিশেষজ্ঞ প্যানেল কাইয়ার বোলিং অ্যাকশন পর্যালোচনা করেন। তারা রায় দেন যে, এই জিম্বাবুয়েন স্পিনারের ডেলিভারিগুলো অনুমোদিত ১৫ ডিগ্রি ছাড়িয়ে গেছে। আইসিসির নিয়ম অনুযায়ী, ২৯ বছর বছর বয়সী তারকা তার অ্যাকশন পরিবর্তনের পর পুনর্মূল্যায়নের জন্য আবেদন করতে পারবেন। যদিও কাইয়াকে আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং থেকে নিষিদ্ধ করা হয়েছে তবে আইসিসি এক বিবৃতিতে নিশ্চিত করে, তিনি জিম্বাবুয়ে ক্রিকেটের সম্মতিতে ঘরোয়া ক্রিকেটে বল করতে পারবেন।

বেঙ্গল ক্লাসিকো’ ড্র, স্বপ্নভঙ্গ বসুন্ধরার
স্পোর্টস ডেস্ক॥ গ্রুপ পর্ব পেরিয়ে এএফসি কাপের পরের পর্বে যেতে হলে ভারতের ক্লাব এটিকে মোহনবাগানের বিপক্ষে জিততেই হতো বাংলাদেশের বসুন্ধরা কিংসকে। কিন্তু সমীকরণটা মেলাতে পারল না বাংলাদেশের চ্যাম্পিয়নরা। পুরো অর্ধেক সময় ১০ জন নিয়ে খেলা বসুন্ধরা ড্র করল ম্যাচটি। ফলে ইন্টার-জোন প্লে-অফ সেমিফাইনালের টিকিট কেটে নিল মোহনবাগান। মঙ্গলবার মালের রাশমি ধান্দু স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল ৫টায় শুরু হওয়া ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। ম্যাচের ২৮ মিনিটে জোনাথন ফার্নান্দেসের গোলে এগিয়ে গেলেও লিড ধরে রাখতে পারেনি বসুন্ধরা। ৬২ মিনিটে ডিভিড উইলিয়ামস ম্যাচে সমতা টানেন। এর আগে প্রথমার্ধের যোগ করা সময়ে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন বসুন্ধরার সুশান্ত ত্রিপুরা। ফলে ১০ জনের দলে পরিণত হয় তারা। এরপরও ভালো লড়াই চালিয়ে গেছে অস্কার ব্রুজোনের দল। ম্যাচের ৫১ শতাংশ বল নিজেদের দখলে রেখে খেলেছে তারা। ৩ ম্যাচে ২ জয় ও ১ ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে পরের পর্বে উঠল মোহনবাগান। বসুন্ধরা ১ জয় ও ২ ড্রয়ে ৫ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে থেকে আসর শেষ করল। বসুন্ধরা নিজেদের প্রথম ম্যাচে মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন ক্লাবকে ২-০ গোলে হারিয়েছিল। পরের ম্যাচে ভারতের আরেক ক্লাব বেঙ্গালুরু এফসির বিপক্ষে গোলশূন্য ড্র করে। অন্যদিকে মোহনবাগান তাদের প্রথম দুই ম্যাচের দুটিতেই জয় তুলে নেয়। স্বদেশি ক্লাব বেঙ্গালুরুকে ২-০ তে হারিয়ে শুরুর পর স্বাগতিক মাজিয়ার বিপক্ষে তুলে নেয় ৩-১ গোলের জয়ে। এদিনের বসুন্ধরা-মোহনবাগান লড়াইকে অনেকেই বলছিলেন ‘বেঙ্গল ক্লাসিকো’। এপার-ওপার বাংলার ক্লাবের লড়াই বলে কথা। সেই লড়াইয়ে শেষ পর্যন্ত জয় কলকাতার প্রতিনিধিদের।

আফগানিস্তান-পাকিস্তান সিরিজ স্থগিত
স্পোর্টস ডেস্ক॥ সেপ্টেম্বরের শুরুতে শ্রীলঙ্কার মাটিতে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলার কথা ছিল আফগানিস্তান ক্রিকেট দলের। তবে আইসিসি ওয়ানডে সুপার লিগের এই সিরিজটি অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে। সোমবার রাতে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এক টুইটে সিরিজটি স্থগিতের কথা নিশ্চিত করে। জানানো হয়েছে, নতুন সূচিতে আগামী বছর সিরিজটি খেলার চেষ্টা করা হবে। আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি, ভ্রমণ জটিলতা ও করোনাভাইরাসের প্রাদুর্ভাব- সবকিছু বিবেচনাতেই দুই দেশের ক্রিকেট বোর্ড আলোচনার পর এই সিদ্ধান্ত নিয়েছে। এর আগে এ দিন আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) প্রধান নির্বাহী হামিদ শিনওয়ারি জানিয়েছিলেন, তিন ম্যাচের সিরিজটি শ্রীলঙ্কা থেকে পাকিস্তানে সরিয়ে নেওয়ার চেষ্টা করছেন তারা। কিন্তু আফগানিস্তানের বর্তমান পরিস্থিতিতে শেষ পর্যন্ত স্থগিত হয়ে গেল সিরিজ। শিনওয়ারি জানান, এই সিদ্ধান্ত নেওয়ার পেছনে খেলোয়াড়দের মানসিক অবস্থাও তাদের বিবেচনায় ছিল। বলেন, ‘সন্ধ্যার আগ পর্যন্তও আমরা নীতিগতভাবে পাকিস্তানে সিরিজ খেলার ব্যাপারে রাজি ছিলাম। পাকিস্তান যে সমর্থন দিয়েছে এর জন্য তাদের প্রতি আমরা কৃতজ্ঞ। কিন্তু সার্বিক পরিস্থিতি বিশেষ করে আমাদের খেলোয়াড়দের মানসিক প্রস্তুতি বিবেচনা করে আমরা দেখেছি ওরা প্রস্তুত নয়।’ তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর দেশটির ক্রিকেট ভক্তদের মনে নানা শঙ্কাই ভর করে রয়েছে। এ অবস্থায় পাকিস্তান সিরিজ পিছিয়ে যাওয়ায় প্রিয় তারকাদের আফগান জার্সিতে খেলতে দেখার অপেক্ষা বাড়ল তাদের।

ফ্রান্স ও কানাডা প্রবাসী ফুটবলার নিয়ে বাংলাদেশ দল
স্পোর্টস ডেস্ক॥ অক্টোবরের সাফ চ্যাম্পিয়নশিপ ফুটবল সামনে রেখে কিরগিজস্তানে তিন জাতি টুর্নামেন্ট খেলতে যাচ্ছে বাংলাদেশ। এ টুর্নামেন্টের জন্য ২৩ জনের দল দিয়েছেন জাতীয় দলের কোচ জেমি ডে। দুই প্রবাসী নাইব মোহাম্মদ তাহমিদ ইসলাম ও রাহবার ওয়াহেদ খানকে রেখেছেন ইংলিশ কোচ। ১৮ বছর বয়সী তাহমিদ ফ্রান্স প্রবাসী। ফ্রান্সের ইউএসএসএ ভেরতু ক্লাবের হয়ে খেলেন। কানাডা প্রবাসী ২৫ বছর বয়সী রাহবার খেলেন দেশটির নর্থ টরেন্টো সকার ক্লাবের হয়ে। এই দুই জনের বাইরে ২৩ জনের দলে নতুন মুখ উত্তর বারিধারার গোলরক্ষক মিতুল মারমা ও মোহামেডান স্পোর্টিং ক্লাবের ডিফেন্ডার মোহাম্মদ আতিকুজ্জামান। সবশেষ কাতার বিশ্বকাপ বাছাইয়ের দলে স্ট্যান্ডবাই তালিকায় ছিলেন মিতুল। এবারই প্রথম মূল দলে সুযোগ পেলেন এই গোলরক্ষক। মঙ্গলবার জেমির দেওয়া দলে ফিরেছে সাদউদ্দিন, রেজাউল করিম, বিশ্বনাথ ঘোষ। চোটের কারণে সাদউদ্দিন ও বিশ্বনাথ কাতারে যেতে পারেননি। পাসপোর্ট সমস্যার কারণে যেতে পারেননি শেখ জামাল ধানমন্ডি ক্লাবের ডিফেন্ডার রেজাউল। হাঁটুর চোটে অনেক আগে থেকেই দলের বাইরে ফরোয়ার্ড নাবীব নেওয়াজ জীবন। আবাহনী লিমিটেডের এই ফরোয়ার্ডের চোট সেরে ওঠেননি এখনও, তাই সুযোগও মেলেনি। নাইজেরিয়ান থেকে বাংলাদেশি হয়ে যাওয়া এলিটা কিংসলে দলে ঠাঁই পাননি এএফসি-ফিফার অনুমতিপত্র না থাকায়। একই কারণে বসুন্ধরা কিংসের সঙ্গে মালদ্বীপে গেলেও এএফসি কাপ খেলতে পারছেন না এই ফরোয়ার্ড। আগামী ২ থেকে ৯ সেপ্টেম্বর কিরগিজস্তানে হতে যাওয়া তিন জাতি টুর্নামেন্টে দল চারটি। কিরগিজস্তান জাতীয় দলের সঙ্গে আছে তাদের অনূর্ধ্ব-২৩ দল। প্রতিযোগিতায় অপর দল ফিলিস্তিন। ৫ সেপ্টেম্বর এই দলটির বিপক্ষে ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শুরু করবে বাংলাদেশ। ৭ সেপ্টেম্বর কিরগিজস্তান ও দুই দিন পর কিরগিজস্তানের অনূর্ধ্ব-২৩ দলের মুখোমুখি হবে জেমির দল।
২৩ জনের দল: আনিসুর রহমান জিকো, বিশ্বনাথ ঘোষ, তপু বর্মন, কাজী তারিক রায়হান, মাশুক মিয়া জনি, বিপলু আহমেদ, মাহবুবুর রহমান সুফিল, মোহাম্মদ ইব্রাহিম, মতিন মিয়া, রহমত মিয়া, রিয়াদুল হাসান রাফি, ইয়াসিন আরাফাত, জামাল ভূইয়া, শহিদুল আলম সোহেল, সোহেল রানা, সাদউদ্দিন, রেজাউল করিম, রাকিব হোসেন, মেহেদী হাসান, মোহাম্মদ আতিকুজ্জামান, মিতুল মারমা, নাইব মোহাম্মদ তাহমিদ ইসলাম ও রাহবার ওয়াহেদ খান।

১০ দিন আগেই শেষ মেসির সম্ভাব্য অভিষেক ম্যাচের টিকেট
স্পোর্টস ডেস্ক॥ পিএসজির হয়ে লিওনেল মেসির অভিষেক নিয়ে আগ্রহ তুমুল। কবে লিগ ওয়ানের দলটির হয়ে প্রথম মাঠে নামবেন এখনও নিশ্চিত নয়। তবে কোচ মাওরিসিও পচেত্তিনোর কথায় আভাস মিলেছে রাঁসের বিপক্ষে মাঠে নামতে পারেন আর্জেন্টাইন তারকা। আর এতেই প্রায় ১০ দিন আগে শেষ ম্যাচটির টিকেট! বার্সেলোনার সঙ্গে ২১ বছরের সম্পর্কের ইতি টেনে দুই বছরের চুক্তিতে পিএসজিতে এসেছেন মেসি। ব্রাজিলে কোপা আমেরিকার ফাইনালে খেলার পর এখনও কোনো ম্যাচ খেলেননি তিনি। এ দিকে এগিয়ে আসছে আর্জেন্টিনার বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ। আন্তর্জাতিক বিরতিতে যাওয়ার আগেই হয়তো নতুন ক্লাবের হয়ে মাঠে নামবেন তিনি। সে হিসেব মিলিয়ে রাঁস ম্যাচের ২০ হাজার ৫৪৬ টিকেট বিক্রি হয়ে গেছে অনেক আগেই। আগামী রোববার সেখানে খেলতে যাবে পিএসজি। স্টেডিয়ামের বাইরে ১০দিন আগে থেকেই ঝুলছে ‘নো টিকেট’ এর সাইনবোর্ড! বিশ্বের বিভিন্ন দেশ থেকে টিকেট কিনেছেন সমর্থকরা। ক্রীড়া পত্রিকা লেকিপেকে রাঁসের বক্স অফিসের প্রধান আলেকসঁদ জেনা বলেন, “অনলাইনে চিলি, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, মিশর ও ভারত থেকে কেনা হয়েছে টিকেট।” পিএসজির জার্সিতে মেসির অভিষেকের দিনটি কতটা বিশেষ হতে যাচ্ছে, তা বুঝা যায় সংবাদমাধ্যমগুলোর অ্যাক্রিডিটেশন চাওয়ার মাধ্যমে। লেকিপের তথ্য অনুযায়ী, এরই মধ্যে ১২০টি আবেদন করা হয়েছে। এর আগে এত বেশি অ্যাক্রিডিটেশনের আবেদন পাওয়া যায়নি বলে জানিয়েছেন রাঁসের এক অফিসিয়াল। “ঘরের মাঠে রাঁসের ম্যাচে অ্যাক্রিডিটেশনের (সাংবাদিকদের) রেকর্ড ছিল ১১৩টি। যেখানে অন্তর্ভুক্ত ছিল ফটোগ্রাফাররাও। ২০১৩ সালের ২ মার্চ হয়েছিল এমন, যখন ডেভিড ব্যাকহাম ও ইব্রাহিমোভিচ পিএসজির হয়ে এই মাঠে খেলতে এসেছিলেন।” ফ্রান্সে মেসির খেলা দেখতে যেন তর সইছে না সমর্থকদের। স্কোয়াডে মেসি থাকবেন কি না সেটা নিশ্চিত না হয়েই গত শুক্রবার রাতে বেস্তের বিপক্ষে পিএসজির ৪-২ গোলে জেতা ম্যাচের সব টিকেট আগাম কিনে নিয়েছিলেন সমর্থকরা।

ইব্রাহিমোভিচকে ছাড়াই লিগ অভিযানে নামতে হচ্ছে মিলানকে
স্পোর্টস ডেস্ক॥ জ্লাতান ইব্রাহিমোভিচকে ছাড়াই সিরি ‘এ’ অভিযান শুরু করতে হচ্ছে এসি মিলানকে। সুইডেনের তারকা ফরোয়ার্ডকে অন্তত প্রথম দুই রাউন্ডে পাচ্ছে না মিলান। গত মে মাসে জুভেন্তাসের বিপক্ষে হাঁটুর ইনজুরিতে পড়েন ইব্রাহিমোভিচ। বাম হাঁটুতে পরবর্তীতে অস্ত্রোপচার করা হলেও এখনো পুরোপুরি সুস্থ হয়ে উঠতে পারেননি।
আগামী মাসে আন্তর্জাতিক বিরতির আগ পর্যন্ত অন্তত তাকে পাবার কোন সম্ভাবনা নেই বলেই জানিয়েছেন মিলান কোচ স্টিফানো পিউলি। এ সম্পর্কে পিউলি বলেন, ‘শারীরিক ভাবে ইব্রাহিমোভিচ সুস্থ অনুভব করছে। কিন্তু এখনো সে পুরো দলের সাথে অনুশীলনে অংশ নিতে পারছে না। আগামী সপ্তাহটা তার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সে সময় তিনি স্বাভাবিক ছন্দে বল নিয়ে কাজ শুরু করবে। তখনই ইনজুরির সার্বিক অবস্থাটা বোঝা যাবে।’ আগামী ৩ অক্টোবর ৪০ বছর পা দিতে যাচ্ছেন ইব্রাহিমোভিচ। আন্তর্জাতিক বিরতির পরপরই মিলান ল্যাজিও ও জুভেন্তাসের বিপক্ষে মাঠে নামবে। মিলান কোচ বলেন, ‘প্রত্যাশা মতো সব কিছু হলে আন্তর্জাতিক বিরতির পর সে দলে ফিরতে পারবে। দলে সে একজন কৌশলী নেতার ভূমিকা পালন করে থাকে। মানসিক ভাবে ইব্রাহিমোভিচ দারুণ চাঙ্গা রয়েছে। দলের জন্য সবসময়ই সে বড় একটি ভরসার নাম।’