সাতক্ষীরায় জলাবদ্ধতা নিরসনে কৃষকদের প্রতীকী অবস্থান

0

সাতক্ষীরা সংবাদদাতা॥ সাতক্ষীরায় জলাবদ্ধতা নিরসনের দাবিতে প্রতীকী অবস্থান কর্মসূচি পালন করেছেন কৃষকরা। বৃহস্পতিবার (১২ আগস্ট) সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে ঘণ্টাব্যাপী অবস্থান কর্মসূচি পালন করেন তারা। অবস্থান কর্মসূচিতে কলারোয়া পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম, সেচ কমিটির সভাপতি আরিজুল ইসলাম, আব্দুর রাজ্জাক, নুর ইসলাম, রত্না খাতুন প্রমুখ বক্তব্য রাখেন।
বক্তারা বলেন, কলারোয়া উপজেলার মুরারীকাটি, কুমারনল ও কাশিয়াডাঙ্গা গ্রামের বেশিরভাগ বাসিন্দা কৃষির উপর নির্ভরশীল। বিগত ২১ বছর ধরে আমাদের বিলটি জলাবদ্ধ থাকায় অর্ধাহারে-অনাহারে দিন কাটায় এলাকার মানুষ। পরিস্থিতিতে তিন গ্রামের সমন্বয়ে ধান চাষের জন্য একটি সেচ কমিটি গঠন করে বিদ্যুতের শক্তিশালী মিটার ও পাম্প স্থাপনের মাধ্যমে পানি নিষ্কাশন করে ধান চাষের উপযোগী করা হয়। চলতি মৌসুমে আড়াই হাজার বিঘা জমি স্ব-স্ব কৃষক ধান করি।
সম্প্রতি বর্ষায় পানি জমে ধানের ক্ষতি হতে পারে ভেবে উজানের একটি কালভার্টের মুখ আটকিয়ে দেয়া হয় এবং পাশের সরকারি চান মল্লিকের খাল দিয়ে পানি বেতনানদীতে নামানোর জন্য একটি শক্তিশালী পাম্পের ব্যবস্থা করি। কিন্তু অবৈধ মৎস্য ঘেরে পানি ঢোকানোর জন্য খালের মুখ বন্ধ করে দেয়া হয়। এতে প্রায় দুই হাজার প্রান্তিক কৃষক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মাহমুদুর রহমান বলেন, বিষয়টি জেলা প্রশাসক মহোদয় অবগত হয়েছেন। দ্রুত সরেজমিনে পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।