এক পানীয়তেই ঝরবে পেটের মেদ

0

লোকসমাজ ডেস্ক॥ করোনাকালে অনেকেই অতিরিক্ত মেদ-ভুঁড়ির সমস্যায় ভুগছেন। এ সময় অনেকেই ঘরে বসে কাজ করছেন, সেইসঙ্গে নেই শরীরচর্চার অবসরও। এ কারণে ওজন বেড়েই চলেছে। শরীরের মেদ কমাতে ডিটক্সিফিকেশন খুবই জরুরি। এজন্য ডিটক্স ওয়াটারের জুড়ি মেলা ভার। তাই শরীরকে সতেজ রাখতে ও মেদ কমাতে পান করতে পারেন বিশেষ এক পানীয়। শসার কোনও বিকল্প নেই। একইসঙ্গে ওজন কমাতেও শসার জুড়ি মেলা ভার। আপনার স্বাস্থ্যের খেয়াল রাখতে পারে এক টুকরো শসা। বিভিন্ন উপায়ে শসা খেয়ে রোগা হতে পারেন আপনি।
ওজন কমানোর উপযোগী ডায়েটে বিশেষজ্ঞরা সবসময় ফল, সবজি এবং পানীয় অন্তর্ভুক্ত করার পরামর্শ দেন। যা ওজন কমাতে আরও সাহায্য করে। এমনই একটি পানীয় হলো শসার ডিটক্স ওয়াটার। এই জাদুকরী পানীয় ক্যালোরি ও পেটের মেদ কমাতে বিস্ময়কর কাজ করে। শসায় ভিটামিন সি এবং কে, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, জিঙ্ক, ফ্লেভোনয়েডস, অ্যান্টি-অক্সিডেন্ট এবং ফসফরাসের মতো প্রয়োজনীয় পুষ্টিগুণে সমৃদ্ধ। শসার এই বিশেষ পানীয় খেলে শরীরের যেসব উপকার হয় জেনে নিন-
>> ওজন কমাতে অবশ্যই ডায়েটে শসা রাখার পরামর্শ দেন পুষ্টিবিদরা। শসা হজমশক্তি শক্তিশালী করে এবং কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূর করে।
>> শসায় কম ক্যালোরি এবং বেশি দ্রবণীয় ফাইবার থাকে, যা হাইড্রেশন এবং দ্রুত ওজন কমাতে সাহায্য করে।
>> শসায় একটি অনন্য যৌগ আছে। যা পাচনতন্ত্র এবং লিভারকে সহায়তা করে এবং আপনার শরীরকে ডিটক্সিফাই করে।
>> এ ছাড়াও শসা খেলে খিদে কমে যায়, যা আপনাকে অতিরিক্ত খাওয়া থেকে বিরত রাখে।
>> এক সমীক্ষা অনুসারে, যারা এক সপ্তাহ ধরে শসার জল পান করেছিল তারা সপ্তাহে প্রায় ২- ৩ কেজি ওজন কমিয়েছেন।
>> শসার জলীয় গঠন বেশ কয়েকটি ভিটামিন, খনিজ এবং ইলেক্ট্রোলাইট সমৃদ্ধ যা সহজেই শোষিত হয়।
>> শসার পানিতে ফাইটোস্ট্রোজেন এবং হজমকারী এনজাইম থাকে, যা অন্ত্রের উপকার করে।
>> সেইসঙ্গে শসা একটি ক্লাসিক কুলিং ফুড। যা গরমের দিনে শরীরে জলের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।
কীভাবে তৈরি করবেন শসার পানীয়?
প্রথমে শসা ধুয়ে ফেলুন। খোসা ছাড়িয়ে পাতলা টুকরো করে কেটে নিন। এই টুকরোগুলো একটি জার বা কাচের বোতলে রাখুন। শসার পানিতে কিছু লেবুর টুকরো যোগ করুন। লেবু এবং শসার পানি সারারাত ফ্রিজে রেখে দিন। এরপর সারাদিন অল্প করে এই পানি পান করুন। নিয়মিত এটি খেলে পেটের চর্বি দ্রুত কমতে শুরু করবে। এটি একটি ডিটক্স পানীয় যা শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেয়। শরীরের জলশূন্যতা রোধ করে। তবে পেটের মেদ কমাতে শসার এই ডিটক্স ওয়াটার পান করার পাশাপাশি শরীরচর্চাও করতে হবে।
সুত্র: টাইমস নাও নিউজ