নৌপথ প্রকল্প নিয়ে অনিশ্চয়তা ঝিকরগাছায় ব্রিজ নির্মাণে অনিয়ম বাধা হবে কপোতাক্ষ খননে

0

তরিকুল ইসলাম, ঝিকরগাছা (যশোর)॥ যশোর-বেনাপোল সড়কের ঝিকরগাছায় ব্রিজ নির্মাণে অনিয়মে বাধাগ্রস্ত হবে কপোতাক্ষ নদ খনন। সড়ক ও জনপথ ও ঠিকাদারের কারণে ব্রিজ নিচু করে নির্মাণ করায় এ নদকে খনন করে নৌপথ হিসেবে রূপ দিতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহণ কর্তৃপক্ষের যে প্রকল্প তা অনিশ্চিত হয়ে গেল।
বাংলাদেশ নৌ-সংরক্ষণ ও পরিচালন বিভাগের সহকারী পরিচালক শেখ রবিউল ইসলাম রবিবার লোকসমাজকে বলেন, সারাদেশে বিআইডব্লিউটিএ’র আওতায় ৫৩টি গুরুত্বপূর্ণ নৌপথ খনন প্রকল্পের আওতায় যশোরের কপোতাক্ষ নদ রয়েছে। প্রথম ধাপে ২৪টি নৌপথ খনন কাজ চলমান রয়েছে। দ্বিতীয় ধাপে কপোতাক্ষ নদ খনন করা হবে। ওই প্রকল্পের আওতায় ক্যাপিটাল ড্রেজারের মাধ্যমে খনন কাজ করা হয়। ফলে এসব নদ-নদীর উপর দিয়ে সেতু নির্মান করতে হলে বিআইডব্লিউটিএ’র ক্যাপিটাল ড্রেজার সেতুর নিচ দিয়ে যাতাযাত করতে পারবে এভাবে সেতু নির্মাণ সংক্রন্ত ছাড়পত্র নেয়ার বিধান থাকলেও ঝিকরগাছায় কপোতাক্ষ নদের উপর ব্রিজ নির্মাণের ক্ষেত্রে তা করা হয়নি। বিষয়টি নিয়ে দ্রুত সময়ের মধ্যে বিআইডব্লিউটিএ ব্যবস্থা গ্রহন করবে বলেও জানান তিনি।
এর আগে গত বৃহষ্পতিবার পরিদর্শনে এসে বিআইডব্লিউটিএ’র নৌ সংরক্ষণ ও পরিচালন বিভাগের (পশ্চিম) যুগ্ম-পরিচালক আশরাফ হোসেন জানিয়েছিলেন, ব্রিজটি বিধিবহির্ভুতভাবে করা হয়েছে।
তিনি বলেছিলেন, যশোর-বেনাপোল মহাসড়কের উপর ৩ লেনের ২টি সেতু নির্মাণে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের গেজেট মানা হয়নি। এমনকি সেতু নির্মানের পূর্বে বিআইডব্লিউটিএ’র অনুমোদনও নেয়া হয়নি।
গত বৃহস্পতিবার আশরাফ হোসেন স্থানীয়দের অভিযোগের প্রেক্ষিতে নবনির্মিত ব্রিজটি পরিদর্শন করেন। ব্রিজের নিচে গিয়ে পানির বর্তমান স্তর থেকে সেতুর গাডার পর্যন্ত মেপে দেখে তিনি হতাশা প্রকাশ করেন। এসময় পাশের রেলওয়ে সেতুর উচ্চতা মাপার জন্য যেতে চাইলে তাকে রেলওয়ে সেতু নবনির্মিত সড়ক সেতুর থেকে উঁচু আছে বলে থামিয়ে দেন সড়ক ও জনপথ বিভাগের ডেপুটি প্রকল্প ম্যানেজার সৈয়দ গিয়াস উদ্দিন ও ডিআরই কন্স্যালটেন্ট আহম্মদ আলী।এছাড়া দুই ব্রিজ নির্মাণ প্রকল্পের স্থলে কোন সাইনবোর্ড না থাকায় তিনি বলেন, এতবড় প্রকল্পের সাইনবোর্ড না থাকা দুুঃখজনক।
দেশের বৃহত্তম স্থল বন্দর বেনাপোলে যাওয়ার একমাত্র সড়কে যশোরের ঝিকরগাছায় কপোতাক্ষ নদের উপর ৬০ বছরের পুবনো ঝুঁকিপূর্ণ ব্রিজটি ভেঙে নির্মাণ করা হয়েছে নতুন একটি ব্রিজ। যা এত নিচু করে নির্মাণ করা হয়েছে ব্রিজের নিচ দিয়ে একটি নৌকাও যাওয়ার মতো অবস্থা নেই। বৃষ্টিতে পানি বেড়ে ব্রিজের তলদেশ ছুইছুই করছে।
প্রস্তাবিত এশিয়ান হাইওয়ে প্রকল্পে রয়েছে যশোর-বেনাপোল সড়ক। বেনাপোল স্থল বন্দরে যাতায়াত সহজ করতে দেড়শ’ কোটি টাকা ব্যয়ে ৬ লেনের দু’টি ব্রিজ নির্মাণের প্রকল্প চলমান রয়েছে। প্রথম ব্রিজটি নির্মাণের পর আপত্তি তোলেন স্থানীয়রা। তাদের অভিযোগের প্রেক্ষিতে বিআইডব্লিউটিএ’র কর্মকর্তারা পরিদর্শনে এসে ব্রিজ নির্মাণে উপর্যুক্ত অনিয়ম দেখতে পেয়েছেন।