মোবাইলে সার্চ হিস্টোরি মুছে ফেলার সুবিধা আনছে গুগল

    0

    লোকসমাজ ডেস্ক॥স্মার্টফোনের ব্রাউজার থেকে সর্বশেষ ১৫ মিনিটের সার্চ হিস্টোরি ডিলিট করার সুবিধা চালু করতে যাচ্ছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। খবর আইএএনএস।
    বর্তমানে গুগলের আইওএস প্লাটফর্মে এ ফিচার চালু আছে। চলতি বছরের শেষে অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীদের জন্যও এ ফিচার উন্মুক্ত করে দেয়া হবে। তবে ডেস্কটপ বা পার্সোনাল কম্পিউটার ব্যবহারকারীদের জন্য এখনো এ ফিচার চালু করা হয়নি বলে প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে।
    বর্তমানে অটো ডিলিট অপশনের মাধ্যমে ব্যবহারকারীরা সার্চ হিস্টোরির পাশাপাশি ওয়েব ও অ্যাপসের কার্যক্রম ডিলিটে গুগলের স্বয়ংক্রিয় পদ্ধতি ব্যবহার করতে পারেন। সাধারণত ৩, ১৮ ও ৩৬ মাস পর থেকে এ ডিলিট কার্যক্রম পরিচালনা করা যায়।
    বৃহস্পতিবার এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, নতুন অ্যাকাউন্টে ১৮ মাস পর ওয়েব ও অ্যাপসের কার্যক্রম ডিলিট করার পদ্ধতি স্বয়ংক্রিয়ভাবে নির্ধারিত থাকে। তবে যে কেউ এ সেটিংস পরিবর্তন করতে পারবেন।
    গুগল জানায়, সাইন ইন করা অবস্থায় এখন একজন ব্যবহারকারী তার মাই অ্যাক্টিভিটির জন্য অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা যুক্ত করে নিতে পারবেন।
    সার্চ ইঞ্জিন জায়ান্ট জানায়, এ সেটিংস ব্যবহারের মাধ্যমে পুরো সার্চ হিস্টোরি দেখতে চাইলে ব্যবহারকারীকে তার লগ ইন পাসওয়ার্ড অথবা টু ফ্যাক্টর অথেনটিকেশনের মাধ্যমে পরিচয় নিশ্চিত করতে হবে। গুগল জানায়, যদি কোনো ব্যবহারকারীর পাসওয়ার্ড দুর্বল বলে মনে হয় কিংবা একের অধিক জায়গায় একই পাসওয়ার্ড ব্যবহার করা হয়ে থাকে, তাহলে গুগল থেকে স্বয়ংক্রিয়ভাবে সতর্কবার্তা পাঠানো হবে।