করোনায় খুলনায় মানবতার দোকান বিনামূল্যে অক্সিজেন ওষুধ ও খাবার

0

খুলনা ব্যুরো ॥ খুলনা ১৩০ শয্যার ডেডিকেটেড করোনা হাসপাতালের সামনে ওষুধ, খাবার ও অক্সিজেন সিলিন্ডারের পসরা নিয়ে বসেছে মানবতার দোকান। এখানে করোনা রোগীদের জন্য ফ্রি মেডিসিন কর্নার, অক্সিজেন সিলিন্ডার ও রান্না করা খাবার বিতরণ করা হচ্ছে। গত বৃহস্পতিবার দুপুরে খুলনা অক্সিজেন ব্যাংকের উদ্যোগে এই মানবতার দোকান খোলা হয়েছে।
খুলনা অক্সিজেন ব্যাংকের সদস্যরা জানান, খুলনা করোনা হাসপাতালে রোগীর চাপ অনেক বেশি। অনেক রোগী হাসপাতালের সামনে এসে অক্সিজেনের প্রয়োজন হয়। অনেকের স্বজন না খেয়ে থাকেন। অনেক ভর্তি রোগী বেশি দামি ওষুধ কিনতে হিমশিম খায়। যে কারণে খুলনা অক্সিজেন ব্যাংক মানবতার দোকান খুলেছে। রোগীদের সুবিধার্থে হাসপাতালের সামনেই বাঁশ-খুঁটি দিয়ে শামিয়ানা টাঙিয়ে দোকান প্রস্তুত করা হয়েছে। দোকানের সামনে অক্সিজেন সিলিন্ডার, টেবিলে ওষুধ নিয়ে বসে রয়েছে সংগঠনের কর্মীরা। যেখানে এসে মানুষ প্রয়োজনীয় সেবাগ্রহণ করতে পারবেন।
মানবতার এই দোকানে প্যারাসিটামল, আই পেনাম, ম্যাক্সপ্রো, প্যারিনক্স, নিনাভির, মক্সকুইন, মিরাকফ, ব্রেক্সিটল, বেমসিভিরসহ ২২ প্রকারের ওষুধ বিনামূল্যে প্রদান করা হচ্ছে।
খুলনা অক্সিজেন ব্যাংকের কোষাধ্যক্ষ মো. আসাদ শেখ বলেন, খুলনা অক্সিজেন ব্যাংক গতবছর করোনার শুরু পর থেকে এখন পর্যন্ত নানা মানবিক কার্যক্রম পরিচালনা করে আসছে। একঝাঁক মানবতার ফেরিওয়ালারা করোনা আক্রান্তদের সেবা প্রদান করে আসছে। লকডাউনে কর্মহীন, অসহায়, পথশিশুদের মাঝে খাবার বিতরণ, খাদ্য সামগ্রী বিতরণ, অক্সিজেন সিলিন্ডার সরবরাহসহ নানা মানবিক কাজ করে আসছে। এ পর্যন্ত করোনা আক্রান্ত রোগীদের ২ হাজারের বেশি সিলিন্ডার অক্সিজেন সরবরাহ করা হয়েছে। সেই কার্যক্রমের ধারাবাহিকতায় করোনা হাসপাতালের সামনে মানবতার দোকান খোলা হয়েছে। এখানে সাধারণ মানুষ সেবা নিতে পারবেন। এই মানবতার দোকানে রয়েছে-ফ্রি মেডিসিন সেবা, ফ্রি জরুরি অক্সিজেন সাপোর্ট ও গ্রামাঞ্চল থেকে আসা রোগীর পরিবারের মাঝে খাবার বিতরণ।
খুলনা অক্সিজেন ব্যাংকের উপদেষ্টা শাহ জিয়াউর রহমান স্বাধীন বলেন, গ্রাম থেকে আসা অসহায় রোগীর স্বজনেরা করোনা হাসপাতালের সামনে এসে ভর্তি, অক্সিজেনসহ নানা বিষয়ে ছোটাছুটি করেন। অ্যাম্বুলেন্সে থাকা রোগীদের অক্সিজেনের প্রয়োজন হয়। এছাড়া রোগীদের স্বজনরা খাবার না পেয়ে অনেক সময় ক্ষুধার্ত থাকছে। যে কারণে খুলনা অক্সিজেন ব্যাংক রোগীদের স্বজনদের মাঝে প্রতিদিন দুপুরে খাবার বিতরণের ব্যবস্থা করেছে। একই সঙ্গে দোকানে ওষুধ এবং অক্সিজেন সিলিন্ডারের পসরা। আমরা টাকার বিনিময়ে ওষুধ দিই না, হাসির বিনিময়ে ওষুধ দিচ্ছি।
এদিকে খুলনা অক্সিজেন ব্যাংকের এই উদ্যোগ রীতিমতো খুলনায় সাড়া ফেলেছে। পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমেও মানুষের কাছ থেকে সাধুবাদ পেয়েছে। অনেকে বলছেন, এমন মানবসেবা দেশে আগে কখনো দেখিনি। এটি ভালো উদ্যোগ। সমাজের বিত্তবানদের এগিয়ে আসা উচিত। উদ্যোগদাতারা সমাজের নক্ষত্র।
আব্দুর রাজ্জাক নামে এক ব্যক্তি বলেন, দৃষ্টান্ত স্থাপন করলো খুলনার গুটি কয়েক ছেলে। হাসির বিনিময়ে ওষুধ সরবরাহ, কি অদ্ভুত ব্যাপার।
করোনাকালীন বেশকিছু সামাজিক ও রাজনৈতিক সংগঠন খুলনায় ফ্রি অক্সিজেন সেবা, খাদ্য বিতরণ, ফ্রি অ্যাম্বুলেন্স সেবাসহ নানা কার্যক্রম পরিচালনা করে আসছে। খুলনা অক্সিজেন ব্যাংক তার মধ্যে অন্যতম।