অর্থবছরের প্রথম সপ্তাহ ভালোই গেল পুঁজিবাজারের

0

লোকসমাজ ডেস্ক॥মহামারি করোনাভাইরাসের প্রকোপ নিয়ন্ত্রণে সরকার কঠোর বিধিনিষেধ আরোপ করায় নতুন অর্থবছরের (২০২১-২২) প্রথম সপ্তাহ সীমিত লেনদেন হয়েছে দেশের শেয়ারবাজারে। লেনদেন সীমিত হলেও সপ্তাহটি বিনিয়োগকারীদের জন্য বেশ ভালোই গেছে।সপ্তাহজুড়ে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ায় প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন প্রায় তিন হাজার কোটি টাকা বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে সবকটি মূল্যসূচক। পাশাপাশি বেড়েছে লেনদেনের গতি।
গেল সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে পাঁচ লাখ ১৭ হাজার ১৮২ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল পাঁচ লাখ ১৪ হাজার ২৮২ কোটি টাকা। অর্থাৎ এক সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বেড়েছে দুই হাজার ৯০০ কোটি টাকা।
বাজার মূলধন বাড়া বা কমার অর্থ তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিটের দাম সম্মিলিতভাবে ওই পরিমাণ বেড়েছে বা কমেছে। অর্থাৎ বাজার মূলধন বাড়লেও বিনিয়োগকারীদের বিনিয়োগ করা অর্থের পরিমাণ বেড়ে যায়।
এদিকে গত সপ্তাহজুড়ে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে ৬২ দশমিক ২৯ পয়েন্ট বা ১ দশমিক শূন্য ১ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি বাড়ে ৫৭ দশমিক ৬৫ পয়েন্ট বা দশমিক ৯৫ শতাংশ।
প্রধান মূল্যসূচকের পাশাপাশি সপ্তাহজুড়ে বেড়েছে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক। গেল সপ্তাহে এই সূচকটি বেড়েছে ৩৯ দশমিক ৮৩ পয়েন্ট বা ১ দশমিক ৮০ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি বাড়ে ৮ দশমিক ৮৫ পয়েন্ট বা দশমিক ৪০ শতাংশ।
অপরদিকে ইসলামী শরিয়াহ ভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ্ সূচকও গত সপ্তাহজুড়ে বেড়েছে। গত সপ্তাহে সূচকটি বেড়েছে ২৬ দশমিক ৭৯ পয়েন্ট বা দুই দশমিক শূন্য চার শতাংশ। আগের সপ্তাহে সূচকটি বাড়ে ১২ দশমিক ৯০ পয়েন্ট বা দশমিক ৯৯ শতাংশ।
সবকটি মূল্যসূচকের উত্থানের পাশাপাশি গত সপ্তাহে ডিএসইতে লেনদেন অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। সপ্তাহজুড়ে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ২৩০টি প্রতিষ্ঠান। বিপরীতে দাম কমেছে ১৩৬টির। আর ১০টির দাম অপরিবর্তিত রয়েছে।
সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে এক হাজার ৬০২ কোটি ৬৭ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় এক হাজার ৪০৬ কোটি ১৬ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন বেড়েছে ১৯২ কোটি ৫১ লাখ টাকা বা ১৩ দশমিক ৯৭ শতাংশ।
আর সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ছয় হাজার ৪১০ কোটি ৭০ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় পাঁচ হাজার ৬২৪ কোটি ৬৬ লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন বেড়েছে ৭৮৬ কোটি চার লাখ টাকা বা ১৩ দশমিক ৯৭ শতাংশ।
গত সপ্তাহে ডিএসইর মূল বাজারে টাকার অংকে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০ কোম্পানির মধ্যে রয়েছে- বেক্সিমকো, লাফার্জাহোলসিম বাংলাদেশ, কেয়া কসমেটিকস, এমএল ডাইং, লংকাবাংলা ফাইন্যান্স, ন্যাশনাল ফিড, আমান ফিড, আলিফ মেনুফ্যাকচারিং, ম্যাকসন স্পিনিং এবং ডেলটা লাইফ ইন্স্যুরেন্স।