মোবাইল উৎপাদনে ভ্যাট অব্যাহতি দুই বছর

0

লোকসমাজ ডেস্ক॥বর্তমানে দেশে ব্যবহৃত মোবাইলের সিংহভাগই দেশে উৎপাদন এবং সংযোজন হয়ে থাকে। সে কারণে স্থানীয় পর্যায়ে মোবাইল ও তথ্য প্রযুক্তি খাত সম্প্রসারণের লক্ষ্যে ভ্যাট অব্যাহতি দুই বছরের জন্য বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, স্থানীয় পর্যায়ে মোবাইল ফোন উৎপাদন ও সংযোজনকারী প্রতিষ্ঠানের জন্য বিদ্যমান ভ্যাট অব্যাহতির সুবিধা ২ বছরের জন্য বর্ধিতকরণ করার প্রস্তাব করছি।
এছাড়া তথ্য প্রযুক্তি নির্ভর সেবা হিসেবে ই-লার্নিং এবং ই-বুক কে ইনফরমেশন টেকনোলজি এনাবল সার্ভিসেস (আইটিইএস) সেবার অন্তর্ভুক্তকরণের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।
পাশাপাশি, প্রিন্টার, টোনার কার্টিজ/ইনকটেজ কর্টিজ, কম্পিউটার প্রিন্টারের যন্ত্রাংশ, কম্পিউটার, ল্যাপটপ, এআইও, ডেস্কটপ, নোটবুক, নোটপ্যাড, ট্যাব, সার্ভার, কিবোর্ড, মাউস, বারকোড/কিউআর স্ক্যানার, আরএএম, পিসিবিএন/মাদারবোর্ড, পাওয়ার ব্যাংক, রাউটার, নেটওয়ার্ক সুইচ, মডেম, নেটওয়ার্ক ডিভাইস/হাব, স্পিকার, সাউন্ড সিস্টেম, ইয়ারফোন, হেডফোন, এসএসডি/পোর্টেবল এসএসডি, হার্ডডিস্ক ড্রাইভ, পেনড্রাইভ,।
মাইক্রো এসডি কার্ড, ফ্লাশ মেমরি কার্ড, সিসিটিভি, মনিটর (নট এক্সিডিং ২২’’), প্রজেক্টর, প্রিন্টেড সার্কিট বোর্ড, ইরাইটিং প্যাড, ইউএসবি ক্যাবল, ডাটা ক্যাবল, ডিজিটাল ওয়াচ, বিভিন্ন ধরণের লোডেড পিসিবি এর স্থানীয় উৎপাদন পর্যায়ের ভ্যাট অব্যাহতি প্রদানের প্রস্তাব করেছেন।