ভারতীয় চায়ের দাম ৪৮ শতাংশ বেড়েছে

0

লোকসমাজ ডেস্ক॥নিলামে বেড়েছে ভারতীয় চায়ের দাম। এপ্রিলে গত বছরের একই সময়ের তুলনায় পণ্যটির নিলাম মূল্য বেড়েছে ৪৭ দশমিক ৪৭ শতাংশ। চলতি বছরের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত চায়ের দাম প্রতি কেজিতে ৫২ দশমিক ৫০ রুপি বেড়ে ১৬৩ দশমিক ১০ রুপিতে পৌঁছে। গত বছরের এ সময়ে চায়ের সর্বোচ্চ দাম ছিল প্রতি কেজি ১১০ দশমিক ৬০ রুপি। দেশটির চা বোর্ড কর্তৃক প্রকাশিত তথ্যে এমনটা জানা যায়। খবর দ্য হিন্দু বিজনেস লাইন।
ব্যবসায়ীরা বলছেন, বিশ্বব্যাপী ধারণা তৈরি হয়েছে, চা সাধারণ রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে, যা চা বিক্রি বৃদ্ধিতে অনেকটা প্রভাব রেখেছে। একই সঙ্গে হলুদ, আদা, অশ্বগন্ধা, তুলসী ও অন্যান্য হারবাল দ্রব্যের সঙ্গে চা মিশিয়ে পান করলে রোগ প্রতিরোধক্ষমতা বাড়ে। এমন বিশ্বাস পণ্যটির ব্যবসায়িক মূল্য আরো বাড়িয়ে তুলেছে।
দক্ষিণ ভারতীয় নিলামে প্রতি কেজিতে ৪৩ দশমিক ৯৫ শতাংশ বেড়ে চায়ের দাম ৪২ দশমিক ৬১ রুপিতে পৌঁছেছে। গত বছর জানুয়ারি থেকে এপ্রিলের মধ্যে চায়ের দাম প্রতি কেজিতে ৯৬ দশমিক ৯৬ থেকে বেড়ে ১৩৯ দশমিক ৫৭ রুপি পর্যন্ত পৌঁছে। এছাড়া গত বছর কভিডের কারণে কিছু নিলাম অনুষ্ঠিত হতে পারেনি। ফলে তা সার্বিক দামের ওপর প্রভাব রেখেছিল।
উত্তর ভারতীয় নিলামে প্রতি কেজি চায়ের দাম ৫১ দশমিক ৪২ শতাংশ বেড়ে ৫৯ দশমিক শূন্য ৩ রুপিতে উন্নীত হয়েছে। গত বছর জানুয়ারি থেকে এপ্রিলের মধ্যে এ অঞ্চলে চায়ের দাম প্রতি কেজিতে ১১৪ দশমিক ৭৯ থেকে বেড়ে গড় দাম ১৭৩ দশমিক ৮২ রুপি পর্যন্ত দাঁড়িয়েছিল।