শেষ ১৫ মিনিটের সার্চ হিস্ট্রি ডিলিট হবে এক ক্লিকে

    0

    লোকসমাজ ডেস্ক॥ সার্চ ইঞ্জিন হিসেবে গুগলের নির্ভরযোগ্যতা নিয়ে কোনো প্রশ্ন ওঠে না। অনেক সময় গোপন নানা বিষয়ে খুঁজতে হয় গুগলে। কিন্তু সার্চ করার পর পুরো একদিনের হিস্ট্রি মুছে ফেলতে হয়। বিষয়টির কথা মাথায় রেখে নতুন ফিচার এনেছে গুগল।গুগল জানিয়েছে, এখন থেকে সহজেই সর্বশেষ ১৫ মিনিটের ব্রাউজিং হিস্ট্রি মুছে দিতে পারবেন। ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষায় এ ফিচার চালু করা হয়েছে বলে এক ব্লগপেস্টে বলেছে প্রতিষ্ঠানটি।
    ‘কুইক ডিলিট’ ফিচারের মাধ্যমে সর্বশেষ ১৫ মিনিট ধরে যে বিষয়গুলো সার্চ করা হয়েছে, সেগুলো মুছে দেয়া সম্ভব হবে। এতে বিভিন্ন সাইটে লগ ইন, কুকি অ্যাকসেপ্ট করার এফেক্ট মুছে যাবে। এর প্রভাবে পরবর্তী সময়ে ব্রাউজিংয়ের গতি কিছুটা হ্রাস পায়।
    কীভাবে ব্যবহার করবেন কুইক ডিলিট?
    এর জন্য গুগল অ্যাকাউন্টে লগ ইন করা থাকতে হবে। অবশ্য, অ্যানড্রয়েডে সাধারণত নতুন ফোন কেনার সঙ্গে সঙ্গেই গুগল অ্যাকাউন্টে লগ ইন করে নেন ব্যবহারকারীরা। ফলে সেটি নিয়ে আলাদা করে কিছু করার প্রয়োজন নেই।
    এরপর ডানদিকের কোণে থাকা আপনার প্রোফাইল ছবির আইকনে ক্লিক করুন। সেখানে একটি ড্রপডাউন মেন্যু আসবে। সেখানে ‘Delete Last 15 minutes’ অপশন পাবেন। সেটি ক্লিক করলেই আপনার সাম্প্রতিক সার্চের হিস্ট্রি ডিলিট হয়ে যাবে।
    গত বছরের জানুয়ারিতে ব্যবহারকারীদের জন্য ‘ক্লিয়ার হিস্ট্রি’ বাটন আনে ফেসবুক। নিয়ন্ত্রক কর্তৃপক্ষের কাছ থেকে আসা চাপ এবং ব্যবহারকারীর চাহিদার দিকে খেয়াল রেখেই এমন ফিচার চালু করেছিল। তবে ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষায় এগিয়ে রয়েছে গুগল।