বাগেরহাটে আশঙ্কাজনক হারে বাড়ছে ডায়রিয়া, হাসপাতালে রোগীর ভিড়

0

বাগেরহাট সংবাদদাতা ॥ বাগেরহাটে ডায়রিয়া রোগীর সংখ্যা বাড়ছে আশঙ্কাজনক হারে। এক সপ্তাহে ৬ শতাধিক রোগী বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। এখনও সদরসহ বিভিন্ন হাসপাতালে ২ শতাধিক রোগী ভর্তি রয়েছেন। এসব রোগীর সেবা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা।
রোগী ও স্বজনদের অভিযোগ, একটি স্যালাইন ও দুটি ট্যাবলেট ছাড়া রোগীর সুস্থ হওয়া পর্যন্ত সব ওষুধ তাদের বাইরে থেকে কিনতে হচ্ছে। হাসপাতাল কর্তৃপক্ষ বলছে হঠাৎ করে রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় স্যালাইন সংকট দেখা দিয়েছে। প্রচন্ড তাপদাহ ও অনাবৃষ্টির কারণে পুকুরের পানি শুকিয়ে যাওয়ায় মানুষ দূষিত পানি পান করছে। ফলে পানিবাহিত রোগে প্রকোপ বেড়েছে বলে জানিয়েছেন বাগেরহাটের সিভিল সার্জন ডা. কে এম হুমায়ুন কবীর।
মোরেলগঞ্জ উপজেলার গজালিয়া থেকে বাগেরহাট সদর হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে ভর্তি সাইফুজ্জামান বলেন, গত তিন দিন হলো হাসপাতালে রয়েছি। এখানে একটি স্যালাইন ও দুটি ট্যাবলেট ছাড়া সব ওষুধ বাইরে থেকে কিনতে হচ্ছে। প্রায় তিন হাজার টাকার ওষুধ কিনেছি। এখানের পরিবেশও তেমন ভালো না। গরিব রোগীদের বাইরে থেকে ওষুধ কিনতে অনেক কষ্ট হচ্ছে। সদর হাসপাতালে চিকিৎসা নিতে আসা বেশিরভাগ ডায়রিয়া রোগীদের অবস্থা একই।
বাগেরহাট সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার মিরাজুল করিম বলেন, হাসপাতালের চারটি বেডের অনুকূলে প্রতিদিন ২০ থেকে ২৫ জন রোগী ভর্তি হচ্ছেন। রোগীর চাপের কারণে স্যালাইনের সংকট দেখা দিয়েছে। আমরাও রোগীদের সেবা দিতে হিমশিম খাচ্ছি। গত এক সপ্তাহে দুই শতাধিক নারী, পুরুষ ও শিশু রোগীদের চিকিতসা সেবা দিয়েছি। এখনো অনেক রোগী ভর্তি রয়েছেন।