সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ১৯ এপ্রিল ২০২১

0

লোকসমাজ ডেস্ক॥প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-
করোনায় মৃত্যু ৩০ লাখ ৩২ হাজার ছাড়াল
বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বেড়ে চলেছে। সারাবিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১৪ কোটি ১৯ লাখ ৯৯ হাজার ২৭৮ জন। এ মহামারিতে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৩০ লাখ ৩২ হাজার ৮৬২ জনের। এখন পর্যন্ত করোনাভাইরাস সৃষ্ট মহামারি কোভিড-১৯ থেকে সুস্থ হয়েছেন ১২ কোটি ৫৩ লাখ ১ হাজার ৫৮১ জন।
পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে। বিশ্বে করোনাভাইরাস আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় ৫ লাখ ৮১ হাজার ৬১ জনের প্রাণ নিয়েছে এই মহামারি। এছাড়া সংক্রমণ শনাক্ত হয়েছে ৩ কোটি ২৪ লাখ ৪ হাজার ৪৫৪ জনের।
মিসরে ট্রেন দুর্ঘটনায় নিহত ১১, আহত প্রায় ১০০
মিসরে একটি ট্রেন লাইনচ্যুত হয়ে কমপক্ষে ১১ জন নিহত এবং ৯৮ জন আহত হয়েছেন। রোববার দেশটির রাজধানী কায়রোর উত্তরে কালিউবিয়া প্রদেশে এ দুর্ঘটনা ঘটে। মিসরীয় স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।
মিসরের রেল বিভাগ এক সংক্ষিপ্ত বিবৃতিতে জানিয়েছে, ট্রেনটি কায়রো থেকে মানসুরার নিল ডেল্টা শহরে যাচ্ছিল। পথিমধ্যে স্থানীয় সময় দুপুর ২টার দিকে ট্রেনটির চারটি বগি লাইনচ্যুত হয়।
দুর্ঘটনার কারণ অনুসন্ধান করা হচ্ছে। মিসরীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ৫০টিরও বেশি অ্যাম্বুলেন্স হতাহতদের উদ্ধার করে স্থানীয় তিনটি হাসপাতালে পৌঁছে দিয়েছে।
অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিমান চলাচল শুরু, আবেগাপ্লুত যাত্রীরা
দীর্ঘ ৪০০ দিন পর অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মধ্যে বিনা বাধায় অর্থাৎ কোয়ারেন্টাইনমুক্ত বিমান চলাচল শুরু হয়েছে। দুই দেশের মধ্যে বহু প্রতীক্ষিত ‘ট্রাভেল বাবল’ চালু হওয়ায় আনন্দ প্রকাশ করেছেন ভ্রমণকারীরা। কোনো বাধা ছাড়াই দীর্ঘদিন পর পরিবারের কাছে যেতে পারার আনন্দে বিমান বন্দরে আবেঘন পরিবেশ সৃষ্টি হয়েছে। এদিন যাত্রীদের অনেককে আনন্দে কাঁদতে দেখা যায়।
অস্ট্রেলিয়ার সিডনি এয়ারপোর্টে এমন দৃশ্য দেখা গেছে। নিউজিল্যান্ডে যাওয়ার জন্য প্রস্তুতি নিয়েছেন ৬৩ বছরের ডেনিস ও’ডনোঘুয়ে। তিনি বলেন, ‘চিৎকার করবো, কান্না করবো, জড়িয়ে ধরবো, সব আবেগ একসঙ্গে কাজ করছে।’
টানা ৫ দিন দুই লক্ষাধিক নতুন রোগী ভারতে, ২৪ ঘণ্টায় ফের রেকর্ড
করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউয়ে লণ্ডভণ্ড ভারত। টানা পাঁচদিন সেখানে দুই লক্ষাধিক নতুন রোগী শনাক্ত হয়েছে। প্রায় প্রতিদিনই ভেঙেছে দৈনিক সর্বোচ্চ আক্রান্ত-মৃত্যুর রেকর্ড। সেই ধারা অব্যাহত রয়েছে সোমবারও। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে ২ লাখ ৭৩ হাজার ৮১০ জন, যা গত রোববারের চেয়ে অন্তত ১২ হাজার বেশি। দেশটিতে একদিনে শনাক্ত রোগীর হিসাবেও এটি এযাবৎকালের সর্বোচ্চ।
সংক্রমণের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে দৈনিক মৃত্যুর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় মারা গেছে ১ হাজার ৬১৯ জন, যা মহামারির দ্বিতীয় ঢেউয়ে একদিনে সর্বোচ্চ।
করোনা মোকাবিলায় বাংলাদেশ থেকে রেমডেসিভির কিনতে চায় ঝাড়খণ্ড
করোনাভাইরাসের নিয়ন্ত্রণহীন সংক্রমণ মোকাবিলায় বাংলাদেশ থেকে রেমডেসিভির ওষুধ কিনতে চান ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। এর জন্য ভারতের কেন্দ্রীয় রসায়ন ও সার মন্ত্রী ডি ভি সদানন্দ গৌড়ার কাছে চিঠিও দিয়েছেন তিনি। রোববার এক টুইটে এ তথ্য জানিয়েছেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী।
চিঠিতে মন্ত্রীর উদ্দেশে হেমন্ত বলেন, ঝাড়খণ্ডের পরিস্থিতি সম্পর্কে আপনি তো জানেন। ভারতের অন্য অংশগুলোর মধ্যে এখানেও মহামারির দ্বিতীয় ঢেউয়ে করোনার ব্যাপক সংক্রমণ ঘটছে, বিশেষ করে চলতি মাসের শুরুর থেকে। ১ এপ্রিল যেখানে শনাক্ত নতুন রোগী ছিল ২ হাজার ৮২৫ জন, ১৭ এপ্রিল তা দাঁড়িয়েছে ২৩ হাজার ৪৫ জনে।
তিনি বলেন, আমরা ধরে নিয়েছিলাম ভ্যাকসিন এবং হার্ড ইমিউনিটির কারণে দ্বিতীয় ঢেউয়ে তেমন খারাপ কিছু হবে না। কিন্তু বর্তমানে রোগীদের কঠিন উপসর্গ দেখা যাচ্ছে। তাদের হাসপাতালে ভর্তি করতে হচ্ছে। করোনার চিকিৎসায় প্রোটোকল মানতে গেলে রেমডেসিভির গুরুত্বপূর্ণ। কিন্তু ঝাড়খণ্ডে এই ওষুধের অভাব রয়েছে।
সন্ত্রাসবাদের হুমকি আফগানিস্তান থেকে অন্যত্র সরে গেছে : ব্লিংকেন
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন আফগানিস্তান থেকে তার দেশের সেনা প্রত্যাহারের বিষয়ে বলেছেন, সন্ত্রাসবাদের হুমকি আফগানিস্তান থেকে অন্য দেশে সরে গেছে এবং ওয়াশিংটনকে চীন ও মহামারির মতো বিষয়গুলোতে এখন নজর দিতে হবে।
গত সপ্তাহে প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেছেন, এ বছর নাইন ইলেভেনের হামলার ২০ বছর পূর্ণ হওয়ার আগে আফগানিস্তান থেকে প্রায় আড়াই হাজার মার্কিন সামরিক বাহিনী প্রত্যাহার করে নেয়া হবে। এর মাধ্যমে দেশটিতে বিশ বছর ধরে থাকা মার্কিন সেনা উপস্থিতির অবসান হতে যাচ্ছে।
গত বছর তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের যে চুক্তি হয় তার চেয়ে চার মাস পরে সেনা প্রত্যাহার করা হবে। আফগান সরকার ও তালেবানের সঙ্গে সংলাপ স্থবির অবস্থায় রয়েছে। এর মধ্যেই এই সিদ্ধান্ত নিল যুক্তরাষ্ট্র।
ভারত সফর বাতিল করলেন বরিস জনসন
আগামী ২৫ এপ্রিল ভারত সফরে যাওয়ার কথা ছিল ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের। কিন্তু সাম্প্রতিক সময়ে ভারতের করোনা পরিস্থিতির কারণে তিনি এই সফর বাতিল করেছেন। গত কয়েকদিনে ভারতে সংক্রমণের লাগাম টানা যাচ্ছে না। ফলে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে।
এক বিবৃতিতে জানানো হয়েছে, ভারতের সাম্প্রতিক করোনা পরিস্থিতি বিবেচনায় আগামী সপ্তাহে দেশটিতে সফরে যেতে পারছেন না ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এর পরিবর্তে চলতি মাসের শেষ দিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন নিজেদের মধ্যে আলাপ করবেন।
অবশেষে হাসপাতালে পাঠানো হলো নাভালনিকে
রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনিকে কারাগারের একটি হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। সেখানকার কর্তৃপক্ষ বলছে তার অবস্থা ‘সন্তোষজনক’। প্রায় ২০ দিন ধরে অনসনে থাকায় তার শারীরিক অবস্থা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছিল।
একদিন আগেই চিকিৎসকরা তার শারীরিক অবস্থা নিয়ে আশঙ্কা প্রকাশ করে বলেন, আগামী কয়েকদিনের মধ্যেই হয়তো তার মৃত্যু হতে পারে। তার চিকিৎসার বিষয়ে এখনই গুরুত্ব দেয়া না হলে তাকে বাঁচানো সম্ভব হবে না।
চিকিৎসকদের এমন আশঙ্কার পর সোমবার নাভালনিকে একটি কারা-হাসপাতালে নেয়া হয়। বর্তমানে তিনি মস্কো থেকে ১শ কিলোমিটার দূরে অবস্থিত পোকরোভ পেনাল কলোনিতে আছেন।
মঙ্গলে সফলভাবে ড্রোন ওড়ালো নাসা
মঙ্গলগ্রহে সফলভাবে একটি ড্রোন ওড়াতে সক্ষম হয়েছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা- নাসা। ইনজেনুইটি নামে ড্রোনটি এক মিনিটের কম সময় ধরে বাতাসে ভেসে ছিল। তবে নাসা ঘটনাটি আনন্দের সঙ্গে উদযাপন করছে কারণ অন্য কোনো গ্রহে এটি প্রথম কোনো আকাশযান ওড়ার ঘটনা।
এই ওড়ার বিষয়টি নাসা নিশ্চিত হয়েছে একটি স্যাটেলাইটের মাধ্যমে যা ড্রোনটির তথ্য পৃথিবীতে পাঠায়। সামনের দিনগুলোতে মঙ্গলে আরও দুঃসাহসিক ফ্লাইট চালাবে নাসা। ইনজেনুইটিকে আরও উপরে এবং দূরে ওড়ানো হবে কারণ প্রকৌশলীরা এই প্রযুক্তির সামর্থ্য কতটুকু তা পরীক্ষা করে দেখবেন।
১৮ বছরের ঊর্ধ্বে সবাইকে ভ্যাকসিন দিবে ভারত
টানা সংক্রমণের রেকর্ডে বিপর্যস্ত হয়ে পড়েছে ভারত। এমন পরিস্থিতিতে সোমবার সরকারি এক ঘোষণায় জানানো হয়েছে যে, আগামী ১ মে থেকে দেশটিতে ১৮ বছরের বেশি বয়সী সবাইকে ভ্যাকসিনের আওতায় আনা হবে। ফলে ১৮ বছরের বেশি বয়সী যে কেউ আগামী ১ মে থেকে ভ্যাকসিন গ্রহণ করতে পারবেন।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠকে সোমবার এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোমবার দেশের করোনা পরিস্থিতি নিয়ে জরুরি বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
তিনি বলেন, ভারতের অধিকাংশ মানুষ যেন প্রতিষেধক নিতে পারেন সেজন্য গত এক বছর ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারতের কেন্দ্রীয় সরকার। এ বিষয়ে ইতোমধ্যেই রেকর্ড গতিতে এগিয়ে যাচ্ছে কাজ।
মনমোহন সিং করোনা আক্রান্ত, হাসপাতালে ভর্তি
ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছেন। তাকে দিল্লির এইমস হাসপাতালে ভর্তি করা হয়েছে। সোমবার (১৯ এপ্রিল) স্থানীয় সময় বিকাল ৫টার দিকে হাসপাতালে ভর্তি করা হয়। বর্তমানে বিশেষজ্ঞ চিকিৎসক দলের পর্যবেক্ষণ রয়েছেন এই কংগ্রেস নেতা। তার অবস্থা স্থিতিশীল রয়েছে।
এর আগে গত শনিবার ভারতের করোনা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কয়েকদফা পরামর্শ দিয়ে একটি চিঠি লিখেছিলেন মনমোহন সিং।