নিরাপদ কৌশল লকডাউন: স্বাস্থ্য অধিদফতর

0

লোকসমাজ ডেস্ক॥স্বাস্থ্য বুলেটিন চালু করেছে স্বাস্থ্য অধিদফতরস্বাস্থ্য বুলেটিন চালু করেছে স্বাস্থ্য অধিদফতর
দীর্ঘ আট মাস পর আবারও স্বাস্থ্য বুলেটিন চালু করেছে স্বাস্থ্য অধিদফতর। রবিবার (১৮ এপ্রিল) স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদফতর জানায়, লকডাউন করোনা নিয়ন্ত্রণে নিরাপদ এটি কৌশল। লকডাউনের মাধ্যমে সংক্রমণের যে শৃঙ্খল সেটি ভাঙা সম্ভব হয়। স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক ডা. নাজমুল ইসলাম স্বাস্থ্য বুলেটিন পরিচালনা করেন।
বুলেটিনে বলা হয়, লকডাউন একটি স্পষ্ট হাতিয়ার যা আমাদের আক্রমন হওয়ার সম্ভাবনাকে কমিয়ে দেয়। এটির মাধ্যমে আমাদের এখন যে ঊর্ধ্বগতি সেটিকে স্থবির কিংবা থামিয়ে দেওয়া সম্ভব হবে বলে আমরা আশা করি। লকডাউনের মাধ্যমে জনসাধারণের চলাচল সীমিত করার একটি লক্ষ্যই হচ্ছে স্বাস্থ্য ব্যবস্থাকে ব্রেকিং পয়েন্টের বাইরে প্রসারিত হওয়া থেকে রক্ষা করা।
৪০ বছরের বেশি বয়সীদের বিশেষ সতর্ক থাকার পরামর্শ দিয়ে তিনি আরও বলেন, আমরা দেখেছি যে সংক্রমণের ঊর্ধ্বগতির সঙ্গে মৃত্যুর সংখ্যাও বেড়েছে। প্রতিটি মৃত্যু অত্যন্ত অত্যন্ত বেদনার এবং শোকের। মৃত্যুর মিছিল থামাতে হলে আমাদের যে সংক্রমণ শৃঙ্খলা আছে সেটিকে ভেঙে দিতে হবে। সবাই মিলে কাজ করলে সেটা সম্ভব। বয়স অনুযায়ী মৃত্যুর দিকে তাকালে দেখা যায়, এখন যে করোনার ঢেউ চলছে তাতে যারা মারা গেছেন এদের মধ্যে ষাটোর্ধ্ব সবচেয়ে বেশি। এর সঙ্গে যুক্ত হয়েছে ৪০ বছরের বেশি বয়সী লোকের সংখ্যা।