চা রফতানিতে ভারতের রাজস্ব কমেছে ১০%

0

লোকসমাজ ডেস্ক॥চা রফতানিতে ভারতের রাজস্ব আয় ১০ দশমিক শূন্য ৮ শতাংশ কমেছে। চায়ের দাম বাড়ার পরও ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে তাদের রাজস্ব আয় কমেছে বলে দেশটির চা বোর্ড জানিয়েছে। করোনা পরিস্থিতির কারণে পণ্য খালাস কম হওয়া এবং জাহাজের পরিমাণ কম থাকায় এমনটা হয়েছে বলে মনে করছে চা বোর্ড। খবর ইন্ডিয়ান বিজনেজ লাইন।
চা বোর্ডের সর্বশেষ উপাত্ত অনুসারে ২০২০ সালে রফতানি বাজারে ভারতীয় চায়ের দাম তার আগের বছরের তুলনায় ৯ দশমিক ২৩ শতাংশ বেড়েছে। ২০১৯ সালে প্রতি কেজি চায়ের দাম যেখানে ২২৭ দশমিক ৫৫ রুপি ছিল, ২০২০ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ২৪৮ দশমিক ৫৫ রুপি।দরবৃদ্ধির কারণে ব্যবসায়ীদের কাছ থেকে চায়ের বায়না তুলনামূলক কিছুটা কমে যায়। ফলে রফতানিও কিছুটা কমেছে বলে জানায় ভারতীয় চা বোর্ড।
সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, করোনা মহামারীতে লকডাউনের কারণে এক্সচেঞ্জ মার্কেটের কার্যক্রম অনেকটাই বাধাগ্রস্ত হয়। ব্যাংকিং ব্যবস্থার ওপর এর প্রভাব পড়ায় অনেক দেশেই তাদের চা বিক্রি কিছুটা সীমিত হয়ে যায়। এমন পরিস্থিতিতে দেশটির চা রফতানির পরিমাণ ২৫ কোটি ২১ লাখ ৫০ হাজার থেকে ২০ কোটি ৭৫ লাখ ৮০ হাজার কেজিতে নে যায়। অর্থাৎ ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে ভারতের রফতানি কমেছে ১৭ দশমিক ৬৮ শতাংশ। আর দেশটির রফতানি আয় ৫ হাজার ৭৩৭ কোটি ৬৬ লাখ থেকে ৫ হাজার ১৫৯ কোটি ৪৬ লাখ রুপিতে দাঁড়ায়।