পি কের বান্ধবী অবন্তিকার ছবির পরিবর্তে লীনার ছবি, থানায় জিডি

0

লোকসমাজ ডেস্ক॥ ছবিটি লীনা দিলরুবার। কিন্তু তার এই ছবিটি এত দিন পি কে হালদারের বান্ধবী অবন্তিকা বড়ালের বলে ব্যবহৃত হয়ে আসছিল এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রশান্ত কুমার (পি কে) হালদারের সহযোগী অবন্তিকা বড়ালকে গ্রেফতার করেছিল দুর্নীতি দমন কমিশন (দুদক)। গত ১৫ জানুয়ারি মামলার তদন্তে অবন্তিকার সম্পৃক্ততা পাওয়ায় তাকে গ্রেফতার করা হয়।
গ্রেফতারের পর কিছু পত্রিকায় অবন্তিকা বড়ালের ছবির পরিবর্তে ব্যবহার করা হয় অনলাইন ও ছাপা পত্রিকার সাহিত্য পাতায় নিয়মিত লেখক লীনা দিলরুবার ছবি। ছবি প্রকাশের বিষয়টি লীনা দিলরুবা জানতে পারেন গত ১৭-১৮ জানুয়ারির দিকে। সঙ্গে সঙ্গে তিনি ওই সংবাদপত্রে যোগাযোগ করেন। যোগাযোগের পর সংবাদপত্রটি তার ছবি সরিয়ে ফেলে। এর তিন থেকে চার দিন পর একটি ইলেকট্রনিক মিডিয়ার খবরে অবন্তিকা বড়ালের বদলে লীনা দিলরুবার ছবি ব্যবহার করে সংবাদ প্রচার করা হয়। লীনার কাছে অবাক করার বিষয় হলো- তিনি যে পত্রিকায় নিয়মিত লেখেন, খোদ সেই পত্রিকাতেই তার ছবি অবন্তিকা বড়ালের ছবি হিসেবে ব্যবহার করা হয়। এরপর লীনা পত্রিকাটির সাহিত্য সম্পাদককে ফোন করেন। পরে তার ছবি সরিয়ে নেয়া হয়।
এরপর বিরক্ত হয়ে গত ২২ জানুয়ারি তিনি ডিএমপির ধানমণ্ডি থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। ওই ডায়েরিতে তিনি লেখেন, ‘বিডিনিউজ ২৪-এ আমি সাহিত্য পাতায় নিয়মিতভাবে লেখালেখি করি। সেখান থেকে আমার ছবি কপি করে বিভিন্ন মিডিয়ায় ব্যবহার করে আমার মান ক্ষুণ্ণ করছে। তারা ভবিষ্যতে আমাকে আরও ক্ষতির মুখোমুখি করতে পারে। এ আশঙ্কায় বিষয়টি ভবিষ্যতের জন্য ডায়েরি করা প্রয়োজন বলে অনুভব করছি।’ এ প্রসঙ্গে লীনা দিলরুবা গণমাধ্যমকে বলেন, বিষয়টি নজরে আসলে তিনি ও তার লেখক বন্ধুরা যোগাযোগ করে মূলধারার সংবাদমাধ্যমগুলোয় ভুল ভাঙিয়ে দিয়েছেন। তবে সমস্যা হলো অনলাইন সংবাদমাধ্যমগুলোকে নিয়ে। নামসর্বস্ব এই পোর্টালগুলো তার জীবন অতিষ্ঠ করে তুলেছে বলেও মন্তব্য করেন লীনা। কীভাবে তার ছবি আরেকজনের নামের সঙ্গে সংবাদমাধ্যমে ছড়িয়ে পড়লো এমন প্রশ্নে লীনা বলেন, যেদিন অবন্তিকাকে গ্রেফতার বা রিমান্ডে নেয়ার খবর ছাপা হয়, ওই দিন একটি অনলাইন পোর্টালে জীবনানন্দ দাশকে নিয়ে তার একটি লেখা ছাপা হয়েছিল। খবর দুটি পাশাপাশি থাকায় ভুলবশত কেউ একজন অবন্তিকার পরিবর্তে তার ছবিটি ওই অনলাইন পত্রিকা থেকে নেন। তারপরই একে একে অনেকেই এই ভুল করতে থাকেন।