খেলার খবর

0

টাইগারদের ওপর ‘সেই কড়াকড়ি’ আর চাপাবে না শ্রীলঙ্কা
স্পোর্টস ডেস্ক॥ করোনার ভয়াবহতায় ২০২০ সালে টাইগারদের অনেকগুলো সিরিজ, সফর আর টুর্নামেন্ট হয়নি। তবে এসবের মধ্যে সবচেয়ে আলোচিত ছিল শ্রীলঙ্কা সফর। দুই দফা তারিখ বদল হয়েছে। সম্ভাব্য দিন তারিখ ও ভেন্যুও নির্ধারিত হয়েছিল। কিন্তু কোয়ারেন্টাইন নিয়ে লঙ্কানদের অনমনীয় মনোভাবের কারণে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) শেষ পর্যন্ত সফর স্থগিত করার সিদ্ধান্ত নেয়। অথচ টেস্ট চ্যাম্পিয়নশিপের এই সিরিজটি খেলতে অনানুষ্ঠানিক প্রস্তুতি শুরু হয়েছিল টাইগারদের। প্রথমে মুশফিক, রিয়াদসহ বেশ কজন ক্রিকেটার ব্যক্তিগত পর্যায়ে অনুশীলন শুরু করেন। পরে জন তিরিশেক ক্রিকেটারের প্রাথমিক দলকে অনুশীলন করাতে হেড কোচ রাসেল ডোমিঙ্গো, পেস বোলিং কোচ ওটিস গিবসন, ফিল্ডিং কোচ রায়ান কুকসহ অন্যান্য কোচিং স্টাফরাও ঢাকায় এসেছিলেন। গত বছর জুলাইতে শ্রীলঙ্কা যাওয়ার কথা ছিল টাইগারদের। সেটি পিছিয়ে পরে নেয়া হয় সেপ্টেম্বরে। সব কিছু যখন প্রায় ঠিক, তখন ঝামেলা বাঁধে কোয়ারেন্টাইন নিয়ে। লঙ্কান স্বাস্থ্য মন্ত্রণালয়ের কোয়ারেন্টাইন প্রটোকলে কড়াকড়ির কারণে শ্রীলঙ্কায় আর যেতে পারেনি বাংলাদেশ দল। বাংলাদেশ তখন চেয়েছিল, সাতদিনের কোয়ারেন্টাইন করতে। কিন্তু লঙ্কান বোর্ড নাছোড়বান্দা। সাফ জানিয়ে দেয়, ১৪ দিনের কম কোয়ারেন্টাইন করে সিরিজ খেলা সম্ভব নয়। এ নিয়ে বিসিবি আর লঙ্কান বোর্ডের মধ্যে দফায় দফায় আলোচনা হয়েছে, কিন্তু ইতিবাচক ফল আসেনি। শেষ পর্যন্ত সফরটি স্থগিত করারই সিদ্ধান্ত নেয় বিসিবি। এরপর থেকে আলোচনা চালিয়েই গেছে দুই প। বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী কদিন আগেই জানান, নতুন সূচিতে সফরটি হবে। কিন্তু কোয়ারেন্টাইন ঝামেলার কি সুরাহা হলো? বিসিবি সিইও বুধবার জানালেন, এবার আর শ্রীলঙ্কায় কোয়ারেন্টাইনে আগের সেই কড়াকড়ি থাকবে না। তিনি বলেন, ‘অবশ্যই একটা উদ্বেগ ছিল আমাদের। আপনারা জানেন, ইংল্যান্ড শ্রীলঙ্কা সফর করে এসেছে। আমাদের েেত্রও একই প্রটোকল থাকবে। বলা হচ্ছে, প্রথম তিনদিন কোয়ারেন্টাইন করতে হবে। এরপর করোনা নেগেটিভ সাপেে অনুশীলন ও অন্যান্য কার্যক্রমে ফিরে যেতে পারবে। আগের কড়াকড়ি এখন তুলে দিয়েছে তারা।’ নিজামউদ্দীন চৌধুরী সুজন আরও বলেন, ‘শ্রীলঙ্কা সফরের বিষয়ে দুই পরে কথাবার্তা একরকম চূড়ান্ত। আগামী দু’ একদিনের ভেতরে সফরসূচি ঘোষণা হবে। শ্রীলঙ্কার ব্যাপারে যেটা বলেছি (আগে), তার বাইরে কিছু অগ্রগতি হয়েছে। চূড়ান্ত শিডিউল আমাদের পাঠিয়েছে। আমাদের টিম ম্যানেজমেন্ট কিছু বিষয়ের অপোয়। সেটা হলে আশা করছি দুই একদিনের মধ্যে সূচি প্রকাশ করে দিতে পারব।’

নেপালের টুর্নামেন্টের জন্য ক্যাম্প শুরু ১১ মার্চ
স্পোর্টস ডেস্ক॥ ২১ থেকে ৩০ মার্চের মধ্যে নেপাল যদি চারজাতি টুর্নামেন্ট আয়োজন করতে পারে, সেখানে বাংলাদেশ অংশ নেবে। বুধবার বিকেলে বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন জানিয়েছেন এ কথা। কাজী সালাউদ্দিন বলেছেন, ‘আমাদের আমন্ত্রণ করা হয়েছে। আমি কোচিং স্টাফ ও ন্যাশনাল টিমস কমিটির সঙ্গে আলোচনা করেছি। আফগানিস্তানের বিপে ম্যাচটি যদি না হয়, তাহলে আমরা নেপালের টুর্নামেন্টে খেলার সুযোগটা নেব।’ ৭ মার্চ শেষ হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের প্রথম পর্ব। যদি নেপালের টুর্নামেন্টে অংশ নেয়া হয়, তাহলে বাফুফে সভাপতি ১০ বা ১১ মার্চ ক্যাম্প শুরুর প।ে কোচ জেমি ডে’ও ১১ মার্চের মধ্যে ক্যাম্প শুরু করতে চান। ‘আমাদের যদি নেপালের টুর্নামেন্টে অংশ নেয়া হয়, তাহলে ১১ মার্চ ক্যাম্প শুরু করব। ক্যাম্পের জন্য আমি ২৩ ফুটবলার ডাকতে চাই’-বলেছেন জাতীয় দলের প্রধান কোচ জেমি ডে। বাংলাদেশ ছাড়াও এই টুর্নামেন্টে অন্য দুই অতিথি দল হতে পারে আফ্রিকার দেশ লাইবেরিয়া ও ওসেনিয়া অঞ্চলের তাহিতি।

জিম্বাবুয়ের কাছে দুইদিনেই টেস্ট হারল আফগানিস্তান
স্পোর্টস ডেস্ক॥ ভারত-ইংল্যান্ডের টেস্ট দুইদিনে শেষ হওয়ার আলোচনা না থামতেই আরেকটি বিপর্যয় দেখা গেল টেস্ট ক্রিকেটে। এবার দুইদিনের মধ্যেই ফল বের হলো আফগানিস্তান আর জিম্বাবুয়ের মধ্যকার টেস্টে। হাঁকডাক দিয়ে টেস্ট শুরু করা আফগানিস্তান নিরপে ভেন্যু আবুধাবিতে দুইদিনেই হেরে গেছে জিম্বাবুয়ের কাছে। আবুধাবিতে কোনোমতে ইনিংস হারের লজ্জা এড়ালেও আফগানরা পারেনি মান বাঁচাতে। ১০ উইকেটের বড় ব্যবধানে জিতেছে জিম্বাবুয়ে। টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ নয়। দুই দলই টেস্ট ক্রিকেটের তলানির দিকের। তারপরও আফগানিস্তান আর জিম্বাবুয়ের এই ম্যাচটি ক্রিকেট সমর্থকদের কাছে আলাদা একটা আগ্রহ তৈরি করেছিল। দুই দল যে কখনও টেস্টে কারো মুখোমুখি হয়নি আগে। আফগানিস্তান টেস্ট মর্যাদা পাওয়ার পর থেকে এটা ছিল পঞ্চম টেস্ট ম্যাচ এবং ২০১৯ সালের নভেম্বরের পর এই প্রথম। আর জিম্বাবুয়েও প্রায় এক বছর কোনো সাদা পোশাক পরে খেলতে নামতে পারেনি। গত বছর ফেব্রুয়ারিতে সর্বশেষ টেস্ট খেলেছিল তারা। মাঠের ক্রিকেটে মনে হলো না, তলানির দিকের দুই দল খেলছে। বরং জিম্বাবুয়েকে মনে হলো, অনেক বেশি শক্তিশালী বড় কোনো দল। আফগানিস্তান যেখানে লড়াইটুকুও করতে পারল না। আফগানিস্তানকে প্রথম ইনিংসে ১৩১ রানে গুটিয়ে দেয় জিম্বাবুয়ে। জবাবে শন উইলিয়ামস সেঞ্চুরি হাঁকালেও (১০৫) জিম্বাবুয়ে যে খুব বড় কিছু করে ফেলেছিল এমন নয়, ২৫০ রানে অলআউট হয় তারা। কিন্তু ১১৯ রানে এগিয়ে থাকা জিম্বাবুইয়ানরা আফগানদের প্রায় ইনিংস হারের লজ্জায়ই ফেলতে যাচ্ছিল। ৮১ রান তুলতেই ৭ উইকেট হারিয়ে চোখে সর্ষে ফুল দেখছিল আফগানিস্তান। তবে ওপেনার ইবরাহিম জাদরান একাই লড়েছেন, দলকে বাঁচিয়েছেন ইনিংস পরাজয় থেকে। ৭৬ রান করে দলের অষ্টম ব্যাটসম্যান হিসেবে তিনি সাজঘরে ফেরার পর আর বেশিদূর এগোতে পারেনি আফগানিস্তান। ১৩৫ রানেই থেমেছে তাদের দ্বিতীয় ইনিংস। জিম্বাবুয়ের হয়ে ৩টি করে উইকেট নেন ভিক্টর নিয়াচি আর ডোনাল্ড তিরিপানো। দুটি উইকেট শিকার ব্লেসিং মুজারবানির। চতুর্থ ইনিংসে জিম্বাবুয়ের সামনে জয়ের ল্য দাঁড়ায় মাত্র ১৭ রানের। দুই ওপেনার প্রিন্স মাসভাউরে (৫) আর কেভিন কাসুজা (১১) মিলে ২০ বলেই শেষ করে দেন খেলা।

বাংলাদেশের ক্রিকেটে আসছে খুশির খবর
স্পোর্টস ডেস্ক॥ দীর্ঘদিন আলোচনার টেবিলে থাকার পর আলোর মুখ দেখতে যাচ্ছে দীর্ঘমেয়াদি ঘরোয়া ক্রিকেটের ক্যালেন্ডার। আগামী তিন মৌসুমের জন্য ঘরোয়া ক্রিকেটের সূচি চূড়ান্ত করতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। চলতি সপ্তাহে আলোচনার মাধ্যমে নেওয়া হয়েছে সিদ্ধান্ত, যেটি আজ (বুধবার) বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী বিস্তারিত জানিয়েছেন সংবাদমাধ্যমকে। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সংবাদমাধ্যমকে নিজামউদ্দিন বলেছেন, ‘এফটিপিতে ২০২৩ সাল পর্যন্ত আন্তর্জাতিক সিরিজগুলো ঠিক করা আছে। এটা মাথায় রেখে আমাদের ঘরোয়া লিগের জন্যও ২০২৩ সাল পর্যন্ত একটা ক্যালেন্ডার তৈরি করা হবে। বিশেষ করে, মূল যে টুর্নামেন্টগুলো আছে- ঢাকা প্রিমিয়ার লিগ, বিপিএল, জাতীয় লিগসহ অন্যান্য যে প্রতিযোগিতাগুলো আছে, সেগুলোর একটা সূচি নির্ধারণ করার জন্য আমরা কাজ করছি।’ কবে নাগাদ ক্যালেন্ডার প্রকাশ করা হবে, এমন প্রশ্নে প্রধান নির্বাহীর উত্তর, ‘এ ব্যাপারে প্রক্রিয়াগত কিছু ব্যাপার সংশ্লিষ্ট কমিটি থেকে সুপারিশ আসার পরই আমরা প্রকাশ করতে পারবো। অবশ্যই সেটি বোর্ডের অনুমোদন সাপে।ে প্রাথমিকভাবে আমাদের চেষ্টা থাকবে যত দ্রুত সম্ভব ঘরোয়া ক্রিকেটকে ফিরিয়ে নিয়ে আসা।’ আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপে বাংলাদেশ ইমার্জিং দলের চলমান সিরিজ শেষে জাতীয় লিগ দিয়ে ঘরোয়া ক্রিকেট ফেরানোর ভাবনা বিসিবির। ইতিমধ্যে চার দিনের ম্যাচ শেষ হয়েছে। বাকি থাকা পাঁচ ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি শেষ হবে ১৮ মার্চ। এরপরই মূলত ঘরোয়া ক্রিকেট ফেরাবে বিসিবি। নিজামউদ্দিনের ভাষায়, ‘ইমার্জিং কাপের পরই আমরা চেষ্টা করবো ঘরোয়া ক্রিকেটকে ফিরিয়ে আনার। এই মুহূর্তে লঙ্গার ভার্সন দিয়েই হয়তো ঘরোয়া ক্রিকেট শুরু করবো। পরবর্তীতে ঢাকা প্রিমিয়ার লিগ পরিচালনার পরিকল্পনা রয়েছে।’ চলতি বছর বিপিএল আয়োজন প্রসঙ্গে প্রধান নির্বাহী বলেছেন, ‘বিপিএল পরবর্তী আসরের জন্য আমরা একটা স্লট বের করে রেখেছি। বিপিএল গভর্নিং কাউন্সিলের অনুমোদন সাপেে আমরা এটা প্রকাশ করবো।’ সবশেষ ২০১৮-১৯ ও ২০১৯-২০ মৌসুমে বর্ষপঞ্জিকা মেনে প্রতিযোগিতা আয়োজন করেছে বিসিবি। ২০১৮ সালে প্রথম শ্রেণির ক্রিকেটের সবচেয়ে বড় ও জৌলুশপূর্ণ আসর জাতীয় লিগ শুরু হয়েছিল ১ অক্টোবর। আর ২০১৯ সালে শুরু হয়েছিল ১০ অক্টোবর। ২০২০-২১ মৌসুমের পঞ্জিকায় জাতীয় লিগ শুরুর কথা ছিল অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে, কিন্তু করোনার কারণে হয়নি।

মাইলফলকের ম্যাচে রোনালদোর মাইলফলক
স্পোর্টস ডেস্ক॥ ক্রিস্তিয়ানো রোনালদো ক্যারিয়ারে ৬০০তম লিগ ম্যাচ খেললেন মঙ্গলবার। ইতালিয়ান লিগ সিরি আ’য় স্পেৎসিয়ার বিপে ম্যাচটিতে গোলও পেলেন জুভেন্তাসের পর্তুগিজ সুপারস্টার। যে গোলের সুবাদে মৌসুমে তার সিরি আ গোল দাঁড়াল ২০-এ। তাতে দারুণ এক কীর্তিও লেখা হলো তার। আলিয়াঞ্জ স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটি ৩-০ ব্যবধানে জিতে জুভেন্তাস। তিনটি গোলই আসে দ্বিতীয়ার্ধে। রোনালদো গোলটি পান নির্ধারিত সময়ের শেষ মিনিটে। তার আগে আলভারো মোরাতা ও ফেডেরিকো চিয়েসা তুরিনের কাবকে এগিয়ে দেন। এই জয়ের সুবাদে দ্বিতীয় স্থানে থাকা এসি মিলানের চেয়ে মাত্র তিন পয়েন্ট পিছিয়ে রইল জুভেন্তাস। ২৪ ম্যাচে ৪৯ পয়েন্ট বর্তমান চ্যাম্পিয়নদের। সমান ম্যাচে ৫২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে এসি মিলান। ৫৬ পয়েন্ট নিয়ে শীর্ষে ইন্তার মিলান। মাইলফলকের ম্যাচে রোনালদোর নামের পাশে দারুণ এক কীর্তিও লেখা হয়েছে। পর্তুগিজ কিংবদন্তি প্রথম ফুটবলার হিসেবে ইউরোপের শীর্ষ পাঁচ লিগ মিলে টানা ১২ মৌসুম অন্তত ২০ গোল করলেন।