আন্তর্জাতিক বাজারে দাম বেড়েছে স্বর্ণের

0

লোকসমাজ ডেস্ক॥ গত ফেব্রুয়ারিতে স্বর্ণের বাজারে চার বছরের সবচেয়ে বাজে মাস কাটিয়ে ঘুরে দাঁড়িয়েছে স্বর্ণের বাজার। বন্ডের ইল্ড নিয়ন্ত্রণে প্রধান কেন্দ্রীয় ব্যাংকগুলোর গৃহীত ব্যবস্থার কারণে স্থিতিশীল হয়েছে স্বর্ণের বাজার। খবর ব্লুমবার্গ।গত সপ্তাহে বন্ড বাজারে অস্থিরতার পরিপ্রেক্ষিতে এশিয়া থেকে ইউরোপের কেন্দ্রীয় ব্যাংকগুলো আশ্বস্ত করে যে তাদের পলিসি সহায়তার হাত প্রসারিত রয়েছে।
চলমান মূল্যস্ফীতি বিবেচনায় বাজারে সংশয় ঢুকেছে যে মনিটারি পলিসিগত সহায়তা থেকে পিছু হটবে কেন্দ্রীয় ব্যাংকগুলো। ক্রমবর্ধমান মূল্যস্ফীতির বিরুদ্ধে ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক (ইসিবি) কী পদক্ষেপ নিচ্ছে তা দুয়েকদিনের মধ্যে স্পষ্ট হবে। অবশ্য যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক মুদ্রানীতি শিথিল রাখা এবং বিদ্যমান সুদহার বহাল রাখার পক্ষেই অবস্থান ব্যক্ত করেছে।
বিশ্বব্যাপী করোনা ভ্যাকসিন সরবরাহ শুরু হলে বন্ড বাজারে আশাবাদ ছড়িয়ে পড়ে ও ইল্ড বৃদ্ধি পায়। এতে ২০২১ সালের শুরু থেকেই স্বর্ণের বাজারে অস্থিতিশীলতা দেখা দেয়।
গতকাল দুপুর নাগাদ লন্ডনের স্পট মার্কেটে স্বর্ণের দাম কিছুটা বেড়ে আউন্সপ্রতি ১ হাজার ৭৩৪ দশমিক ৪৩ ডলারে দাঁড়িয়েছে। গত শুক্রবার স্বর্ণের দাম ২ দশমিক ১ শতাংশ কমে জুন-পরবর্তী সর্বনিম্নে নেমে এসেছিল। এতে ফেব্রুয়ারি মাসে স্বর্ণের দাম কমেছে ৬ দশমিক ২ শতাংশ, যা ২০১৬ সালের নভেম্বর-পরবর্তী সর্বনিম্ন। গতকাল স্বর্ণের পাশাপাশি কিছুটা বেড়েছে রুপা, প্লাটিনাম ও প্যালাডিয়ামের দাম।