আন্তর্জাতিক সংবাদ

0

মিয়ানমারে পুলিশের গুলিতে ২ বিক্ষোভকারী নিহত
লোকসমাজ ডেস্ক॥ মিয়ানমারে একটি শিপইয়ার্ডের কর্মীদের সেনাবিরোধী আন্দোলন নিয়ন্ত্রণ করতে গুলি চালিয়ে ২ জনকে হত্যা করেছে দেশটির পুলিশ। প্রত্যদর্শীদের উদ্ধৃত করে নিউইয়র্ক টাইমস জানিয়েছে, দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ের এই ঘটনায় শনিবার ৪০ জনের মতো আহত হয়েছেন। প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় শিপইয়ার্ডে কর্মীদের কাজে যোগ দিতে বাধ্য করলে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে বিােভকারীদের। হাজার-হাজার কর্মীদের মতো এই শ্রমিকেরাও সেনা অভ্যুত্থানের প্রতিবাদ জানিয়ে কর্মবিরতি ঘোষণা করেন। ১ হাজারের বেশি বিােভকারী এদিন শিপইয়ার্ডে জড়ো হয়ে বিােভ করতে থাকেন। তাদের নিয়ন্ত্রণ করতে পুলিশ ‘লাইভ বুলেট’ ছুড়েছে না রবার বুলেট ব্যবহার করেছে প্রাথমিকভাবে তা পরিষ্কার হয়নি বলে জানিয়েছে টাইমস। ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সেনা অভ্যুত্থানের প্রতিবাদে দেশটির বিভিন্ন জায়গায় বিােভ চলছে। কাঁদানে গ্যাস, জলকামান, রাবার বুলেট ছুড়ে বিােভকারীদের ওপর চড়াও হয়েছে দেশটির নিরাপত্তা বাহিনী। এর মধ্যে ৯ ফেব্রুয়ারি রাজধানী নেপিডোতে সেনাশাসন বিরোধী বিােভকালে গুলিতে আহত হন ২০ বছরের এক নারী। তিনি নেপিডোর একটি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসাধীন ছিলেন। শুক্রবার মারা যান। এ ঘটনার পর সহিংসতা থেকে সরে আসতে দেশটির সেনাবাহিনীর প্রতি আহ্বান জানিয়েছে ওয়াশিংটন। সেনাবাহিনী ইতিমধ্যে প্রতিশ্রুিিত দিয়ে বলেছে, ‘গণতান্ত্রিকভাবে আয়োজিত নির্বাচন শেষে বিজয়ীদের হাতে মতা তুলে দেয়া হবে।’

ভ্যাকসিন কেলেঙ্কারিতে আর্জেন্টিনার স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ
লোকসমাজ ডেস্ক॥ নভেল করোনাভাইরাসের ভ্যাকসিন ঠিকমতো বণ্টন করতে না পারার অভিযোগে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন আর্জেন্টিনার স্বাস্থ্যমন্ত্রী জিনস গঞ্জালেজ। বিবিসি জানিয়েছে, দেশটির প্রেসিডেন্টের নির্দেশের পর তিনি পদত্যাগ করেন। খবরে বলা হয়েছে, দেশটিতে ঝুঁকিপূর্ণ গ্রুপ ও সম্মুখসারীর যোদ্ধাদের অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন পাওয়ার কথা থাকলেও নীতিমালার বাইরে গিয়ে অনেকেই সেখানে ভ্যাকসিন নিয়েছেন। দেশটির জনপ্রিয় এক সাংবাদিক নীতিমালা ভঙ্গ করে মন্ত্রীর মাধ্যমে নিজের জন্য ভ্যাকসিনের ব্যবস্থা করেন বলে খবরে উল্লেখ করা হয়েছে। এ কথা তিনি আবার একটি রেডিও স্টেশনে গিয়ে বলেন। এরপরই শুরু হয় সমালোচনা। হোরাসিও ভার্বিটস্কি নামের ওই সাংবাদিক জানান, সঠিক প্রক্রিয়ার ভ্যাকসিন পাওয়ার নিশ্চয়তা না থাকায় তিনি সরাসরি মন্ত্রীর সঙ্গে যোগাযোগ করেছিলেন। এরপরই তাকে ভ্যাকসিনের ডোজ দেওয়া হয়েছে। টুইটারে পোস্ট করা এক চিঠিতে স্বাস্থ্যমন্ত্রী জিনস গঞ্জালেজ জানান, তিনি ‘যখন ছিলেন না’, তখন তার অফিসের ‘অনিচ্ছাকৃত বিভ্রান্তির কারণে’ কয়েকজন ভ্যাকসিন দেওয়ার সঠিক প্রক্রিয়াটি অনুসরণ করেননি। সম্প্রতি বেশ কয়েকটি দেশে ভ্যাকসিন নিয়ে দুর্নীতির অভিযোগ জানা গেছে। কয়েকটি দেশে সীমিত ভ্যাকসিন সরবরাহের মধ্যেই নিয়ম না মেনে অনেকে অন্য উপায়ে ভ্যাকসিন নিয়েছেন। ভ্যাকসিন কেলেঙ্কারির ঘটনায় এর আগে পেরুর স্বাস্থ্যমন্ত্রীও পদত্যাগ করেন।

ইরানের ‘অস্থিতিশীল’ কর্মকাণ্ডের লাগাম টেনে ধরতে হবে: বাইডেন
লোকসমাজ ডেস্ক॥ মধ্যপ্রাচ্যে ইরানের ‘অস্থিতিশীল’ কর্মকাণ্ডের লাগাম টেনে ধরতে একত্রে কাজ করতে শুক্রবার ইউরোপীয় শক্তিধর দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তেহরানের উচ্চাভিলাষী পরমাণু কর্মসূচির বিষয়ে আলোচনায় ফের অংশ নেওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করার একদিন পর তিনি এমন আহ্বান জানান। খবর এএফপি’র। বাইডেন মিউনিখ নিরাপত্তা সম্মেলনে বলেন, তার পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের একতরফা আগ্রাসী পদপে নেওয়ার পর ইরানের সঙ্গে চুক্তির ব্যাপারে মিত্রদের সঙ্গে যুক্তরাষ্ট্র ঘনিষ্ঠভাবে কাজ করবে। টেলি কনফারেন্সের মাধ্যমে সম্মেলনে অংশ নিয়ে মিত্র নেতাদের তিনি বলেন, ‘পরমাণু অস্ত্র বিস্তারের হুমকি বহাল থাকায় আমাদের মধ্যে সাবধানী কূটনীতি ও সহযোগিতা প্রয়োজন।’ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য এবং জার্মানির কথা উল্লেখ করে বাইডেন বলেন, ‘এ কারণে আমরা বলেছি যে ইরানের পরমাণু কর্মসূচি বিষয়ে পি৫+১ এর সঙ্গে পুনরায় আলোচনার ব্যাপারে আমরা প্রস্তুত রয়েছি।’ তিনি বলেন, “আমাদেরকে অবশ্যই মধ্যপ্রাচ্যে ইরানের ‘অস্থিতিশীল’ কর্মকাণ্ডের লাগাম টেনে ধরতে হবে। আমরা এ ব্যাপারে আমাদের ইউরোপীয় ও অন্য মিত্রদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে যাচ্ছি।”