খেলার খবর

0

‘অসম্ভবকে সম্ভবের’ চ্যালেঞ্জ দিয়ে থামল বাংলাদেশ
স্পোর্টস ডেস্ক॥ এখনো কোনো দল চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে যেটি সম্ভব করতে পারেনি, প্রথম টেস্টে বাংলাদেশকে হারাতে হলে সেটি করতে হবে ওয়েস্ট ইন্ডিজকে। শনিবার ৩৯৫ রানের টার্গেট দিয়েছে স্বাগতিকেরা। এই মাঠে চতুর্থ ইনিংসে ৩১৭ রানের বেশি তাড়া করে জয়ের রেকর্ড নেই কোনো দলের। সেখানে বাংলাদেশ ৮ উইকেটে শুধু দ্বিতীয় ইনিংসেই করেছে ২২৩ রান। সঙ্গে আগের ইনিংসে লিড ছিল ১৭১। বাংলাদেশ লিড বড় করতে পেরেছে মুমিনুল-লিটনের দারুণ এক জুটিতে। এদিন এই টেস্টের প্রথম শতরানের জুটি গড়েন তারা। তার আগে বুদ্ধিদীপ্ত ব্যাটিংয়ে টেস্ট ক্যারিয়ারের দশম সেঞ্চুরি হাঁকান অধিনায়ক মুমিনুল। চার মেরে ক্যারিয়ারের ষষ্ঠ অর্ধশতকে পৌঁছানো লিটন সাজঘরে ফেরেন ৬৯ রানে। ১১২ বলে পাঁচটি চারে এই রান করেন তিনি। শতকের পর মেরে খেলতে থাকা মুমিনুল ১১৫ রানে থামেন। ১৮২ বলের ইনিংসে ১০টি চারের মার ছিল তার। বাংলাদেশের হয়ে এই প্রথম সেঞ্চুরি সংখ্যায় দুই অঙ্ক ছুঁতে পারলেন কোনো ব্যাটসম্যান। ৯ সেঞ্চুরি নিয়ে এত দিন যৌথভাবে শীর্ষে থাকা তামিম ইকবালের অবস্থান তালিকায় এখন দুইয়ে। এই মাঠে প্রথম ৬ বার ফিফটি ছুঁয়ে প্রতিটিকেই সেঞ্চুরিতে রূপ দিয়েছিলেন মুমিনুল। দলের লিড বড় করতে মুমিনুল এদিন কৌশলী স্ট্যান্সের আশ্রয় নেন। বাঁহাতি স্পিনারকে খেলার সময় লেগস্ট্যাম্প দেখা যাচ্ছিল। আবার ডানহাতিকে খেলার সময় লেগ-মিডলে পজিশন। স্ট্যান্সের এই পরিবর্তন আনার পর শনিবার মুমিনুলকে বেশ স্বাচ্ছন্দ্য মনে হয়েছে। মুমিনুল এমনিতে ফোর্থ স্ট্যাম্পে (অফস্টাম্পের বাইরে) কিছুটা ‘দুর্বল’। বেরিয়ে যাওয়া বলে হুটহাট ব্যাট চালিয়ে দেন। অথচ বডি থাকে দূরে। বদলে যাওয়া সারফেইসে বাঁহাতি স্পিনারের বিপ,ে বিশেষ করে ওয়ারিকেনকে খেলতে তাই মুমিনুল খানিকটা সামনে স্ট্যান্স নিয়ে ব্যাট করেন। চতুর্থদিন সকালের কন্ডিশনে অভিজ্ঞ ব্যাটসম্যান মুশফিক বেশিণ থাকতে পারেননি। ১৮ রান করে তিনি যখন ফেরেন, তখন লিড ছিল ২৪৪। মুশফিককে ফেরান রাকিম কর্নওয়াল। এলবিডব্লিউর ফাঁদে ফেলেন সাবেক অধিনায়ককে। এর আগে তৃতীয় দিন ১৭১ রানের লিড নিয়ে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। রানের খাতা খোলার আগেই ফিরে যান তামিম ইকবাল। মাত্র চারটি বল খেলতে পারেন তিনি। তাকেও এলবিডব্লিউর ফাঁদে ফেলেন রাকিম কর্নওয়াল। রাকিমের ওই ওভারেই পথ ধরেন শান্ত। ২ বল খেলে কোনো রান না করেই ক্যাচ দেন ব্ল্যাকউডের হাতে। পরে ১৫তম ওভারে সাদমান ইসলামকে ফেরান গ্যাব্রিয়েল। ৪২ বল খেলে ৫ রান করতে পারেন তিনি। ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসে করতে পারে ২৫৯। ২৩ বলের এক ঝড়ে তাদের গুটিয়ে দেন মেহেদী হাসান মিরাজরা। মিরাজ প্রথম ইনিংসে ক্যারিয়ারের প্রথম শতক হাঁকানোর পাশাপাশি বল হাতে ৪ উইকেট শিকার করেন। দ্বিতীয় ইনিংসে মিরাজ ৭ রানে আউট হতেই ইনিংস ঘোষণা করে বাংলাদেশ।

অবসর ভাবনা রোনালদোর মনে!
স্পোর্টস ডেস্ক॥ জীবনের ৩৬ বসন্ত পেরিয়ে যেন অবসর ভাবনা মনে ঘুরতে শুরু করেছে ক্রিস্তিয়ানো রোনালদো! জুভেন্তাসের পর্তুগিজ তারকার খেলায় বয়সের ছাপ নেই কোনো। পারফর্ম করে চলেছেন সেই তারুণ্যের মতোই। তবে শুক্রবার জন্মদিনে ভক্তদের উদ্দেশ্যে যে বার্তা দিলেন, তাতে কী অবসর ভাবনার কথাও থাকল না? নইলে রোনালদো কেন লিখবেন, ‘আরো ২০ বছর চালিয়ে যাওয়ার অঙ্গীকার আমি করতে পারছি নাৃ।’ রোনালদো হয়তো ২০ বছর কথাটাকে রূপক হিসেবেই ব্যবহার করেছেন। পেশাদার ফুটবল ক্যারিয়ারে ২০ বছর পেরিয়ে এসেছেন। এ জন্যই হয়তো ২০ সংখ্যাটা ব্যবহার করেছেন। তবে এটা স্পষ্ট, বয়সের বিষয়টি এখন এই মহাতারকার মাথাতেও ঘুরপাক খাচ্ছে। অবশ্য জন্মদিনে ভক্তদের প্রতি সিআরসেভেনের অঙ্গীকার, ‘যেহেতু আমি আমার ৩৬তম জন্মদিন ও ২০তম পেশাদার ফুটবল ক্যারিয়ার পালন করছি, তাই আরো ২০ বছর চালিয়ে যাওয়ার অঙ্গীকার আমি করতে পারছি না। তবে একটা কথা দিতে পারি, যত দিন খেলব, শতভাগের কম আমার কাছ থেকে পাবেন না!’ পাঁচবারের বর্ষসেরা ফুটবলার পেছন ফিরেও তাকিয়েছেন বিশেষ দিনটিতে, ‘৩৬ বছর পূর্ণ করলাম, অবিশ্বাস্য! মনে হচ্ছে সবকিছু গতকালই শুরু হয়েছে। কিন্তু এরই মধ্যে এই পথচলা অনেক অনেক রোমাঞ্চ আর স্মরণীয় ঘটনায় ঠাসা। আমার প্রথম বল, প্রথম দল, প্রথম গোলৃ সময় ছুটছে।’ রোনালদো আরো লিখেন, ‘মাদেইরা থেকে লিসবন, লিসবন থেকে ম্যানচেস্টার, ম্যানচেস্টার থেকে মাদ্রিদ, মাদ্রিদ থেকে তুরিন। তবে সর্বোপরি আমার হৃদয়ের গভীর থেকে বিশ্বের জন্যেৃ আমি আমার সবটুকু উজাড় করে দিয়েছি। আমি সব সময় চেষ্টা করেছি নিজের সেরাটা উজাড় করে দিতে।’ ভক্তদের ধন্যবাদ জানাতেও ভুলেননি রোনালদো, ‘সবাইকে ধন্যবাদ সমর্থনের জন্য এবং আপনাদের বার্তাগুলোর জন্য। আমার কাছে এর গুরুত্ব অনেক। সবাই আমার হৃদয়ের বিশেষ জায়গায় থাকবেন।’

রুটের ডাবল সেঞ্চুরিতে রান পাহাড়ে ইংল্যান্ড
স্পোর্টস ডেস্ক॥ জো রুটের প্রায় ৯ ঘণ্টার মহাকাব্যে ৮ উইকেটে ৫৫৫ রান করে দিন শেষ করে ইংলিশরা।ডাবল সেঞ্চুরিতে ইতিহাস গড়লেন জো রুট। ইংল্যান্ড অধিনায়কের ব্যাটে ভারতের বিপে চেন্নাই টেস্টের পূর্ণ নিয়ন্ত্রণ আপাতত সফরকারীদের হাতে। গতকাল শনিবার এম এ চিদাম্বরম স্টেডিয়ামে ব্যক্তিগত ১২৮ রানে দিন শুরু করা রুট থামেন ২১৮ রানে। ক্রিকেট ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে নিজের শততম টেস্টে ডাবল সেঞ্চুরির কীর্তি গড়লেন তিনি। তার প্রায় ৯ ঘণ্টার মহাকাব্যে ৮ উইকেটে ৫৫৫ রান করে দিন শেষ করে ইংলিশরা। বেন স্টোকস খেলেছেন ৮২ রানের ইনিংস। ৩ উইকেটে ২৬৩ রান নিয়ে দিন শুরু করা ইংল্যান্ড শেষ সেশনে ৪ উইকেট হারিয়েছে। রুটও তৃতীয় সেশনেই ফিরেছেন স্পিনার শাহবাজ নাদিমের বলে এলবিডব্লিউ হয়ে। এরপরও দিন শেষে ভালো অবস্থানে ইংলিশরা। চেন্নাইয়ের উইকেট স্পিনারদের বাড়তি সুবিধা দিচ্ছে। তবে শেষ বিকেলে ইশান্ত শর্মা সুইং পেয়েছেন। যা ইংলিশ পেসারদের জন্য আনন্দদায়ক নিশ্চিতভাবেই। ভারতের পে এখন পর্যন্ত ২টি করে উইকেট নিয়েছেন ইশান্ত শর্মা, জাসপ্রিত বুমরাহ, রবিচন্দ্রন অশ্বিন ও শাহবাজ নাদিম।

আইপিএল নিলামে শচিন পুত্র অর্জুন
স্পোর্টস ডেস্ক॥ সৈয়দ মুশতাক আলি ট্রফিতে অভিষেকের পর থেকেই ধারণা করা হচ্ছিল আইপিএল নিলামে নাম লেখাতে পারেন শচিন টেন্ডুলকারের পুত্র অর্জুন টেন্ডুলকার। কারণ আসরটিতে সুযোগ পাওয়ার মাধ্যমেই আইপিএলে নাম নিবন্ধন করার শর্ত পূরণ হয়ে যায় অর্জুনের। সবার সেই ধারণা সত্যি করে এ বছরের আইপিএল নিলামে নিজের নাম নথিভুক্ত করেছেন অর্জুন। ২১ বছর বয়সী বাঁহাতি পেসারের ভিত্তি মূল্য ২০ লাখ রুপি। ১৮ ফেব্রুয়ারি চেন্নাইতে হবে আইপিএলের ১৩তম আসরের নিলাম। শুক্রবার ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) জানায়, এবারের নিলামের জন্য ১০৯৭ জন ক্রিকেটার নাম নিবন্ধন করেছেন। যার মধ্যে ৮১৪ জন ভারতীয় ছাড়াও রয়েছেন ২৮৩ জন বিদেশি ক্রিকেটার। শচিন পুত্র অর্জুন ছাড়াও ভারতীয় ক্রিকেটারদের মধ্যে নিলামে নাম নিবন্ধন কারিদের উল্লেখযোগ্য স্পট ফিক্সিংয়ের জন্য নির্বাসিত হওয়া শ্রীসান্থ। ৮ বছর আগে শেষ আইপিএলে খেলেছিলেন শ্রীসান্থ। ৩৮ বছর বয়সী পেসারের ভিত্তি মূল্য ৭৫ লাখ রুপি। বাংলাদেশ থেকে এবার মোট ৫ ক্রিকেটার নিলামে নাম তুলেছেন বলে জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। সবার নাম এখনো প্রকাশ্যে না এলেও সাকিব আল হাসান সর্বোচ্চ ভিত্তিমূল্যে ঠাঁই পেয়েছেন। সম্প্রতি আইসিসির নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা এই অলরাউন্ডারের ভিত্তিমূল্য ২ কোটি রুপি।

সেঞ্চুরির রেকর্ডে তামিমকে ছাড়িয়ে মুমিনুল
স্পোর্টস ডেস্ক॥ বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে দশটি টেস্ট সেঞ্চুরির মালিক হয়েছেন অধিনায়ক মুমিনুল হক। ৯টি সেঞ্চুরি নিয়ে এত দিন তামিমের সঙ্গে যৌথভাবে শীর্ষে ছিলেন তিনি। শতকের পর মেরে খেলতে থাকা মুমিনুল ১১৫ রানে থামেন। ১৮২ বলের ইনিংসে ১০টি চারের মার ছিল তার। মুমিনুল ১০টি শতক করতে ৭৬ ইনিংস খেললেন। ৯টি করতে তামিমের লেগেছে ১১৭টি। অধিনায়কের এমন ব্যাটিংয়ের কল্যাণে বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজকে ৩৯৫ রানের টার্গেট দিয়েছে। দলের লিড বড় করতে মুমিনুল এদিন কৌশলী স্ট্যান্সের আশ্রয় নেন। বাঁহাতি স্পিনারকে খেলার সময় লেগস্ট্যাম্প দেখা যাচ্ছিল। আবার ডানহাতিকে খেলার সময় লেগ-মিডলে পজিশন। স্ট্যান্সের এই পরিবর্তন আনার পর শনিবার মুমিনুলকে বেশ স্বাচ্ছন্দ্য মনে হয়েছে। মুমিনুল এমনিতে ফোর্থ স্ট্যাম্পে (অফস্টাম্পের বাইরে) কিছুটা ‘দুর্বল’। বেরিয়ে যাওয়া বলে হুটহাট ব্যাট চালিয়ে দেন। অথচ বডি থাকে দূরে। বদলে যাওয়া সারফেইসে বাঁহাতি স্পিনারের বিপ,ে বিশেষ করে ওয়ারিকেনকে খেলতে তাই মুমিনুল খানিকটা সামনে স্ট্যান্স নিয়ে ব্যাট করেন। বাংলাদেশির মধ্যে মুশফিকের আছে সাতটি সেঞ্চুরি। সাবেক অধিনায়কের লেগেছে ১৩২ ইনিংস।